বড় খবর

ভয়াবহ অবস্থা করোনায়, যত দ্রুত সম্ভব মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ আমেরিকার

মার্কিন নাগরিকদের ভারতের কিছু শহরের হাসপাতালে বেডের অভাবে ভর্তি নেওয়া হয়নি।

দিল্লিতে লাশের স্তূপ, শ্মশানে নিভছেই না চিতার আগুন। স্বাস্থ্যকর্মীরাই হাত লাগিয়েছেন শেষকৃত্যে।

কোভিডের বাড়বাড়ন্তে ক্ষতবিক্ষত ভারত। দৈনিক সংক্রমণ প্রায় ৪ লক্ষ ছুঁইছুঁই। বাড়ছে মৃতের সংখ্যাও। এই অবস্থায় মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ দিল আমেরিকা। যত দ্রুত সম্ভব ভারত ছাড়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে মার্কিন নাগরিকদের। জানা গিয়েছে, বাইডেন প্রশাসন লেভেল ৪ অ্যাডভাইসরি জারি করা হয়েছে। বিদেশ দফতরের তরফে যা সর্বোচ্চ নির্দেশিকা।

বিদেশ দফতর জানিয়েছে, ভারত-আমেরিকার মধ্যে দৈনিক ১৪টি বিমান চলাচল করে। সবগুলিই সরাসরি বিমান পরিষেবা। ইউরোপ হয়ে যায় এমন বেশ কয়েকটি বিমান পরিষেবা রয়েছে। মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, মার্কিন নাগরিকদের ভারতের কিছু শহরের হাসপাতালে বেডের অভাবে ভর্তি নেওয়া হয়নি। এই মুহূর্তে বিমান পরিষেবা চালু রয়েছে, তাই মার্কিন নাগরিকদের অনুরোধ করা হচ্ছে দ্রুত যেন তাঁরা ভারত ছেড়ে দেশে ফিরে আসুন।

তবে মার্কিন দূতাবাসের তরফে হাসপাতালে বেডের অভাব নিয়ে অভিযোগ তোলা হয়েছে তা নিয়ে স্পষ্ট কোনও কিছু বলা হয়নি। কোথায় কারা স্বাস্থ্য পরিষেবা থেকে বঞ্চিত হয়েছেন তা জানানো হয়নি। এটাও স্পষ্ট করা হয়নি ভারত ছাড়ার পর মার্কিন নাগরিকদের কোনও সাহায্য করা হবে কি না বা আমেরিকায় পা রাখার পর নাগরিকদের কোয়ারেন্টাইনে রাখা হবে কি না।

এদিকে, বৃহস্পতিবার দৈনিক এই প্রথম বার সাড়ে তিন হাজার পেরিয়ে গেল মৃত্যু। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ ৷ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিডে আক্রান্ত ৩,৭৯,২৫৭ জন৷ মৃত্যু হয়েছে ৩,৬৪৫ জনের ৷ পাশাপাশি সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২,৬৯,৫০৭ জন৷

একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা গোটা অতিমারি পর্বে দেশে সর্বোচ্চ। গত বছর থেকে করোনাভাইরাস ২ লক্ষ ৪ হাজার ৮৩২ জনের প্রাণ কেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সক্রিয় রোগী বেড়েছে ১ লক্ষ ৬ হাজার ১০৫ জন। সব মিলিয়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লক্ষ ৮৪ হাজার ৮১৪।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us tells citizens to leave india as covid crisis deepens

Next Story
করোনার ৬১৭টি ভ্যারিয়েন্টকে শেষ করতে পারে Covaxin, দাবি মার্কিন অতিমারী বিশেষজ্ঞেরCovaxin, Covid Vaccine, Anthony Fauci, Covid-19 Varient
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com