বড় খবর

তালিবানের কাছে আত্মসমর্পণ নয়, বরং যুদ্ধের ডাক দিলেন আফগান নেতা

Kabul Today: মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ সোভিয়েত-বিরোধী যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

আফগানিস্তানের পতাকা

Kabul Today: আত্মসমর্পণ নয় বরং তালিবানের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিলেন বিরোধী নেতা আহমেদ মাসুদ। দুবাইস্থিত এক সংবাদ সংস্থা সূত্রে এমনটাই খবর। তাঁর নিয়ন্ত্রণে উত্তর কাবুলের একটি বড় অংশ। সেই অংশে এখনও দাঁত ফোটাতে পারেনি তালিবান। তাই মাসুদের আত্মসমর্পণ দাবি করে বার্তা পাঠিয়েছিল তালিবান। কিন্তু সেই দাবি নাকচ করে দিলেন আহমেদ মাসুদ। এ প্রসঙ্গে উল্লেখ্য, মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ সোভিয়েত-বিরোধী যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ফলে সে দেশের একটি অংশে মাসুদ ও তাঁর প্রভাব বেশ বেগ দিয়েছে তালিবানকে।

এদিকে, তালিবানের সঙ্গে গঠনমূলক জোট সরকারের পক্ষপাতী মাসুদ বলেন, ‘আলোচনা ব্যর্থ হলে যুদ্ধ অবশ্যম্ভাবী।‘ এদিকে, ফের তালিবানরাজ। তারই মাঝে বেঁচে থাকার আর্তি। বিমানবন্দরে হুড়োহুড়ি। সন্তানকে বাঁচাতে মার্কিন সেনার হাতে তাকে ছুঁড়ে দিচ্ছেন মা। কোনওমতে দেশ ছাড়ার চেষ্টা। বিমান ধরতে হাজারে হাজারে মানুষ ভিড় জমাচ্ছেন কাবুল বিমানবন্দরে। ফলে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা। এরই মাঝে কাবুল বিমানবন্দরে পদপিষ্ট হয়ে নিহত হলেন ৭ আফগান। এমনটাই দাবি করেছে ব্রিটিশ সেনা।

প্রতিরক্ষামন্ত্রকের করফে এক বিবৃতিতে বলা হয়েছে যে, ‘কাবুল বিমানবন্দরের অবস্থা ভয়াবহ। ভিড় সামলানোই বড় চ্যালেঞ্জ। পরিস্থিতি নিয়ন্ত্রণে যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।’

আরও পড়ুন- ‘সব শেষ হয়ে গেছে’, আতঙ্কের কাবুল ছেড়ে ভারতে আফগান সাংসদ

তালিবানদের অত্যাচার চলছেই। সে এক ভয়াবহ ছবি। পরিণতির কথা ভেবেই ভয়ে শিউড়ে উঠছেন সেদেশের মানুষ। বিদেশিরা আফগানিস্তান থাড়তে মরিয়া। একই সঙ্গে ভিটে মাটি ছাড়তে প্রাণপাত করতে কসুর করছেন না আফগানরা। কোনও মতে ভিন দেশে যাওয়ার জন্য উড়ানের টিকিট সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। ফলে ভিড় হচ্ছে কাবুল বিমানবন্দরে। আর এতেই যত সমস্যা। সেখানেও একদিকে মার্কিন সেনার দাপাদাপি। অন্যদিকে তালিবারদের রক্তচক্ষু। ভয়াবহ অবস্থা।

আরও পড়ুন- কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে ভারতে ফিরল বায়ুসেনার বিমান

ফলে বিমানবন্দরের কাছেও আফগানদের হুড়োহুড়ি চলছে। আর তাতেই পদপিষ্ট হয়ে নিহত হলেন ৭ জন। ভয়ের সঙ্গেই যোগ হল স্বজন হারানোর হাহাকার। অপরদিকে, রবিবার সকালে কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিশেষ বিমান৷ এছাড়াও তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে দিল্লিতে ফিরেছেন আরও ৮৭ ভারতীয়৷

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: War is unavoidable with taliban if dialogue fails says anti taliban leader world

Next Story
মাঝ আকাশে প্রসব বেদনা, মার্কিন বিমানে সন্তান জন্ম দিলেন আফগান শরণার্থী মহিলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com