scorecardresearch

বড় খবর

‘অজানা হেপাটাইটিসে’ আক্রান্ত শতাধিক শিশু, কারণ নিয়ে ধোঁয়াশা, বিশেষ সতর্ক বার্তা WHO-‘র

১২ টি দেশের ১৬৯ টি শিশুর মধ্যে এই ধরণের রোগের সন্ধান মিলেছে। ব্রিটেনেই আক্রান্ত ১৪১

প্রতীকী ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার বলেছে যে ব্রিটেন এবং ইউরোপের একাধিক দেশে শিশুদের মধ্যে  অজানা হেপাটাইটিস রোগ মৃত্যুর কারণ হতে পারে। এবিষয়ে ১২ টি দেশের ১৬৯ টি শিশুর ওপর নিবিড় পরীক্ষার পর হু জানিয়েছেন তীব্র ‘হেপাটাইটিসে’ আক্রান্ত হয়ে অন্তত একজন শিশুমৃত্যুর ঘটনা ঘটছে। ১ মাস থেকে ১৬ বছর বয়সী ১৬৯ টি শিশুর ওপর করা সমীক্ষা অনুসারে দেখা গিয়েছে ১৭ জনের লিভার প্রতিস্থাপনের প্রয়োজন ছিল। WHO বলেছে যে ২১ এপ্রিল পর্যন্ত যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ইসরায়েল, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, ইতালি, নরওয়ে, ফ্রান্স, রোমানিয়া এবং বেলজিয়ামে হেপাটাইটিসের  কেস রিপোর্ট করা হয়েছে। মোট ১৬৯টি অজানা উৎসের হেপাটাইটিসে মধ্যে ১৪১ টিই রিপোর্ট করা হয়েছে যুক্তরাজ্যে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে বিগত এক মাস ধরেই বিশ্বের একাধিক দেশে যকৃতের সমস্যায় ভোগা শিশুর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়তে পারে তা মৃত্যরও কারণ হতে পারে বলে সতর্ক করেছে হু। গত মাসেই এই ধরণের রোগের সন্ধান প্রথম মেলে। এরপর থেকে একাধিক দেশে প্রায় দু’শোর কাছাকাছি শিশু যকৃতের প্রদাহ সংক্রান্ত সমস্যায় ভুগছে। পরে সকলকেই পরীক্ষা করে দেখা যায় সকলেই হেপাটাইটিসে আক্রান্ত।

এদিন হু জানিয়েছেন যে সকল শিশুরা এই ধরণের যকৃতের প্রদাহ সংক্রান্ত সমস্যায় ভুগছে তাদের মধ্যে ৭৪ টি শিশুর ক্ষেত্রে দেখা গিয়েছে তারা অ্যাডেনোভাইরাস নামে পরিচিত একটি সাধারণ কোল্ড ভাইরাস দ্বারা আক্রান্ত। ২০ জনের মধ্যে কোভিড ১৯ ভাইরাসের অস্তিত্ব মিলেছে এবং ১৯ জনের দেহে দু ধরণের ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। এর পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এদিন এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছে যে তারা বিষয়টির ওপর নিবিড় ভাবে নজর রেখে চলেছে। মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা এই রোগের বিষয়ে ইতিমধ্যেই দেশের ডাক্তারদের সতর্ক করেছেন। এই ধরণের উপসর্গ শিশুদের মধ্যে দেখা দিলে তা সঙ্গে সঙ্গে স্বাস্থ্য বিভাগকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। যদিও গবেষকরা এই বিষয়ে তাদের বৃহত্তর গবেষণার কাজ চালিয়ে যাচ্ছে। 

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Who acute hepatitis children