বড় খবর

এখনই ধূমপান ছাড়ুন, নয়তো মৃত্যু অনিবার্য! কেন এই পরামর্শ WHO-র

WHO: ধূমপায়ী, যারা তামাক ছাড়তে আগ্রহী, তাঁদের সাহায্য করতে হুয়ের এই উদ্যোগ।

Quit Smoking
প্রতীকী ছবি

ধূমপায়ী-মুক্ত বিশ্ব করতে অতিমারী আবহে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। সংস্থার প্রধান চিকিৎসক টেড্রোস  ঘেব্রেইসাস নিজে এই প্রচারে উদ্যোগ নিয়েছেন। শনিবার একটা বিবৃতিতে হু প্রধান বলেছেন, ‘করোনায় মৃত্যুর ঝুঁকি ধূমপায়ীদের বেশী। ধূমপান শারীরিক নানা জটিল রোগের উৎস। হার্ট, ক্যান্সার এবং ফুসফুসজনিত রোগের অনুঘটক। তাই সুস্থ ও স্বাভাবিক থাকতে এখনই ধূমপান ছাড়ুন।’

সেই বিবৃতিতে বলা, ‘প্রত্যেকটি দেশকে এই উদ্যোগে সামিল হতে আবেদন করছি। প্রতি দেশ তামাক-মুক্ত পরিবেশ গড়ে মানুষের মধ্যে সুষম খাদ্যাভাসের আবহ গড়ে তুলুক।’ জানা গেছে, ধূমপায়ী, যারা তামাক ছাড়তে আগ্রহী, তাঁদের সাহায্য করতে হুয়ের এই উদ্যোগ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত রিপোর্ট অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড হারে কমেছে করোনা অ্যাক্টিভ রোগীর সংখ্যা। শনিবার সকালের পরিসংখ্যান অনুযায়ী দেশে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৭৩ হাজার ৭৯০ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৬১৭ জনের। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছে ২ লক্ষ ৮৪ হাজার ৬০১ জন।

এপ্রিলের পর এই প্রথম রেকর্ড হারে কমেছে কোভিড সংক্রমণ ও অ্যাক্টিভ কেস। দেশে মোট সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৫১ লক্ষ ৭৮ হাজার ১১ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত প্রতিবেদন অনুসারে, দেশে এখন সুস্থতার হার ৯০.৮০ শতাংশ। পজিটিভি রেট বা সংক্রমণ হার ৯.৮৪ শতাংশ। গত পাঁচ দিন ধরে ১০% এর নীচে রয়েছে পজিটিভিটি রেট। যা ইতিবাচক।


ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who appeals for tobacco free environment and quit smoking movement world

Next Story
Mount Everest: বেস ক্যাম্পে সংক্রমণকে থোড়াই কেয়ার! শৃঙ্গজয়ের নেশায় বুঁদ অভিযাত্রীরাMount Everest, Nepal, Coronavirus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com