বড় খবর

বাইডেন প্রশাসনে জায়গা করে নেওয়া বিবেক মূর্তি কে?

বাইডেন প্রশাসনে সার্জন জেনারেল পদে দায়িত্ব সামলাবেন ভারতীয়-আমেরিকান ডা. বিবেক মূর্তি।

vivek murthy, বিবেক মূর্তি
জো বাইডেনের জয়ের সৌজন্য়ে মার্কিন মুলুকে প্রাধান্য় পাচ্ছেন ভারতীয়রা। বাইডেন প্রশাসনে সার্জন জেনারেল পদে দায়িত্ব সামলাবেন ভারতীয়-আমেরিকান ডা. বিবেক মূর্তি। জনস্বাস্থ্য় পরিষেবার পাশাপাশি ভাইরাস মোকাবিলায় বাইডেনের উপদেষ্টাও করা হয়েছে তাঁকে। উল্লেখ্য়, বারাক ওবামার প্রশাসনেও এই দায়িত্ব সামলেছেন বিবেক।

কে এই বিবেক মূর্তি?

১৯৭৭ সালের ১০ জুলাই ইয়র্কশায়ারের হাডার্সফিল্ডে জন্ম বিবেক মূর্তির। বড় হয়ে ওঠা মিয়ামিতে। যখন তাঁর ৩ বছর বয়স, তখন বিবেকের মা-বাবা মিয়ামিতে চলে যান। বিবেকের বাবা-মা কর্নাটকের বাসিন্দা।

আরও পড়ুন: ভোটের ফল বদলাতে লক্ষ লক্ষ টাকা খরচ ট্রাম্পের

মিয়ামির পালমেট্টো সিনিয়র হাইস্কুল থেকে পড়াশোনা করেন বিবেক। এরপর হার্ভার্ড থেকে নেন উচ্চশিক্ষা। ইয়েলে থেকে এমডি ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। ব্রিগহাম অ্য়ান্ড উইমেন্স হাসপাতাল ও হার্ভার্ড মেডিক্য়াল স্কুল থেকে রেসিডেন্সি ট্রেনিং নেন তিনি। পরে সেখানে ইন্টারনাল মেডিসিন ফিজিসিয়ান অ্য়ান্ড ইনস্ট্রাক্টর হিসেবে যোগ দেন।

২০১১ সালে অ্য়াডভাইসরি গ্রুপ অন প্রিভেনশন, হেলথ প্রোমোশন অ্য়ান্ড ইন্টিগ্রেটিভ অ্য়ান্ড পাবলিক হেলথের সদস্য় হিসেবে নিযুক্ত হন। ২০১৪ সালের ১৫ ডিসেম্বর আমেরিকার ১৯ তম সার্জন জেনারেল পদে নিযুক্ত হন। ২০১৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত ওই পদে ছিলেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who is vivek murthy the indian origin doctor appointed as surgeon general by joe biden

Next Story
বিশ্বের সেরা খবর: বর্ণবৈষম্যের জেরে ৫ বছরের শিশুর মৃত্যু? প্রবল বিক্ষোভ-প্রতিবাদ ব্রাজিলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com