scorecardresearch

করোনার নয়া স্ট্রেন IHU নিয়ে অযথা আতঙ্ক নয়, সাফ জানিয়ে দিল WHO

অযথা আতঙ্ক নয়, সাফ জানিয়ে দিল WHO

করোনার নয়া স্ট্রেন IHU নিয়ে অযথা আতঙ্ক নয়

ভয় ধরাচ্ছে ওমিক্রন তার মাঝেই নতুন করে মাথাচাড়া দিয়েছে করোনার নয়া প্রজাতি IHU। ইতিমধ্যেই ফ্রান্সে নয়া এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। তাতে বেশ কয়েকজন নতুন করে আক্রান্তও হয়েছেন। তবে তাতে আতঙ্কের কোন কারণ নেই জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। কিছুদিন আগেই ফ্রান্সে B.1.640.2 বা IHU ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছিল।যার পর নতুন করে চিন্তায় পড়েছিলেন গোটা বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যখন ওমিক্রনের দাপটে অর্ধেক বিশ্ব নাজেহাল, তখন নতুন ভ্যারিয়েন্ট না জানি কতখানি বিপজ্জনক, তা নিয়েই ছিল উদ্বেগ। এতদিন এই বিষয়ে মুখে কুলুপ এঁটেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই বিষয়ে শেষ পর্যন্ত মুখ খুলল হু।

হু-এর অন্যতম বিজ্ঞানী আবদি মাহমুদ জানিয়েছেন, “২০২১ সালের নভেম্বর থেকেই করোনা নিয়ে গবেষণা চালাচ্ছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। ফ্রান্স সম্প্রতি যে নয়া ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে তা তত শক্তিশালী নয়। নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা মাত্র ২০। ফ্রান্সে অধিকাংশ, ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষের দিকে প্রথমবার করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টের হদিশ মেলে। ক্যামেরুন থেকে ফ্রান্সে ফিরেছিলেন এক ব্যক্তি। তাঁর শরীরেই প্রথম এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া যায়। যার পর নতুন করে কোভিড আতঙ্ক ছড়ায় গোটা বিশ্বে। যদিও লন্ডনের ভাইরোলজিস্ট অধ্যাপক টম পিককও জানিয়েছেন, IHU নিয়ে এখনও উদ্বেগের কারণ নেই। এই নিয়ে গবেষকরা জানিয়েছেন, মিউটেশনের মাধ্যমে মাঝে মধ্যেই করোনার একাধিক নয়া প্রজাতির সন্ধান মিলবে তবে তা নিয়ে আতঙ্কের কোন কারণ নেই।

তবে উদ্বেগ বাড়িয়ে চলেছে করোনায় নয়া স্ট্রেন অমিক্রন। আক্রান্তের সংখ্যা বাড়ছে রকেট গতিতে। ইতিমধ্যেই জানা গিয়েছে দেশে মোট করোনা আক্রান্তের মোট ৭০ শতাংশই অমিক্রনে আক্রান্ত। অন্যদিকে শিশুদেরও রেহাই মিলছে না । পরিখ্যান অনুসারে বঙ্গে আক্রান্ত খুদেদের মধ্যে ৬৯.২ শতাংশই করোনার নয়া স্ট্রেন ওমিক্রনে ভুগছে। শিশুদের সাবধানে থাকার পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Who says ihu variant is not more effective