scorecardresearch

স্বাস্থ্য ব্যবস্থার ওপর হামলার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে গর্জে উঠল WHO

এর আগেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে রাশিয়া ইউক্রেনের স্বাস্থ্য সেবার ওপর একাধিক হামলা চালিয়েছে।

স্বাস্থ্য ব্যবস্থার ওপর হামলার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে গর্জে উঠল WHO

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এবার সরব বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব-স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর ২৪ ফেরুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়কালে, ইউক্রেনে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে ৬৪টি আক্রমণের ঘটনা ঘটেছে। যার ফলে ১৫ জন নিহত এবং ৩৭ জন গুরুতর ভাবে আহত হয়েছেন। এর আগেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে রাশিয়া ইউক্রেনের স্বাস্থ্য ব্যবস্থার ওপর একাধিক হামলা চালিয়েছে। সেই সব হামলার বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব-স্বাস্থ্য সংস্থা সূত্রে একটি রিপোর্টে বলা হয়েছে এক মাসের যুদ্ধে প্রায় ৭০ লক্ষ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তাদের মধ্যে প্রতি তিনজনে একজন স্বাস্থ্য সংক্রান্ত জটিলতায় ভুগছেন। রাশিয়ার আক্রমণের শুরু থেকেই, স্বাস্থ্য পরিষেবা চালু রাখা রীতিমত চ্যালেঞ্জে পরিণত হয়েছে ডাক্তার নার্স স্বাস্থ্য কর্মীদের কাছে। তাদের ওপর চাপ বেড়েছে বহুগুণে। তাও যতটা সম্ভব পরিষেবা স্বাভাবিক রাখার চেষ্টা করেছেন স্বাস্থ্য কর্মীরা।

আরো পড়ুন: রুশ হামলার মাসপূর্তিতে বিশ্ববাসীর কাছে আহ্বান জেলেনস্কির

সেই সঙ্গে রিপোর্টে আরও বলা হয়েছে একমাসের এই যুদ্ধের কারণে প্রায় ৩৬ লক্ষের বেশি মানুষ দেশ ছেড়েছেন। সেই সঙ্গে দেশে জীবনদায়ী ওষুধ পাওয়ার ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুসারে বলা হয়েছে দেশের প্রায় অর্ধেকের বেশি ওষুধের দোকান বন্ধ। একাধিক হাসপাতালে অক্সিজেন সংকটের সৃষ্টি হয়েছে।

সেই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উল্লেখ করেছে ২৪ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে করোনা টিকা পেয়েছেন ১ লক্ষ ৭৫ হাজার মানুষ। যেখানে যুদ্ধের আগে প্রতিদিন টিকা পেতেন ৫০ হাজার মানুষ। ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল গত সপ্তাহে এক বিবৃতিতে বলেছে ইউক্রেন থেকে আসা শরণার্থীদের কোভিড টিকার দুটি ডোজ প্রয়োজনে বুস্টার ডোজ দেওয়ার কাজ দ্রুত সম্পন্ন করা প্রয়োজন।

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Who says there were 64 instances of attacks on health care since ukraine war started