বড় খবর

“কাশ্মীরিরাই ঠিক করুক…!”, ‘আজাদ কাশ্মীর’ ইস্যুতে সুরবদল ইমরানের

PM Imran Khan: ভারত বরাবরই বলে এসেছে, জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ অংশ ছিল, আছে এবং থাকবে।

ইমরান খান। ফাইল ছবি

কাশ্মীর ইস্যুতে এতদিনের নাছোড়বান্দা মনোভাব, যুদ্ধ-সংঘর্ষ থেকে হঠাৎ সুর বদল পাকিস্তানের। চেনা দাবি থেকে সরে এসে শুক্রবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান বললেন, “কাশ্মীরের মানুষ ঠিক করুক তাঁরা পাকিস্তানের সঙ্গে জুড়তে চায় না কি আজাদ কাশ্মীর চায়। ইসলামাবাদ কাশ্মীরের মানুষের উপর এই সিদ্ধান্ত ছেড়ে দিচ্ছে।”

যদিও ভারত বরাবরই বলে এসেছে, জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ অংশ ছিল, আছে এবং থাকবে। আগামী ২৫ জুলাই পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন রয়েছে। তার আগে শুক্রবার তারার খাল এলাকায় একটি নির্বাচনী সভায় একথা বলেছেন ইমরান। সেই সভায় ইমরান বিরোধীর এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন যে, পাক সরকার কাশ্মীরকে দেশের রাজ্যে পরিণত করতে চায়।

গত ১৮ জুলাই বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) নেত্রী মারিয়ম নওয়াজ অধিকৃত কাশ্মীরে একটি নির্বাচনী সভায় বলেন, সরকার সিদ্ধান্ত বদলে কাশ্মীরকে পাকিস্তানের রাজ্যে পরিণত করতে চায়। ইমরান সেই দাবি উড়িয়ে বলেছেন, “আমি জানি না কোথা থেকে এই সব কথা উঠেছে।” বরং তাঁর দাবি, এমন একটা দিন আসবে যখন কাশ্মীরিরা রাষ্ট্রসংঘের প্রস্তাবনা অনুযায়ী নিজেরাই নিজেদের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন। এবং আত্মবিশ্বাসের সঙ্গে পাকিস্তানের সঙ্গে জুড়বেন।

আরও পড়ুন তালিবানদের জবাব দিতে আফগানিস্তানে একের পর এক এয়ারস্ট্রাইক আমেরিকার

উল্লেখ্য, পাকিস্তানের ঘোষিত নীতি হল, কাশ্মীর ইস্যু সমাধানে রাষ্ট্রসংঘের প্রস্তাবনা অনুযায়ী গণভোটের মাধ্যমে কাশ্মীরিরা সিদ্ধান্ত নেবেন তাঁরা ভারতের সঙ্গে থাকবে না পাকিস্তানের সঙ্গে। তবে সেই নীতি থেকে সরে এসে ইমরান তৃতীয় বিকল্পের কথা বলেছেন। কিন্তু রাষ্ট্রসংঘের প্রস্তাবনায় স্বাধীনতা নিয়ে কোনও তৃতীয় বিকল্পের কথা নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will let people of kashmir decide if they want to join pakistan or become an independent state pm imran khan

Next Story
তালিবানদের জবাব দিতে আফগানিস্তানে একের পর এক এয়ারস্ট্রাইক আমেরিকারAfghanistan, Taliban Attack, US Air Strikes, Afgan-Taliban War, World news, bangla news, bengali news, bangla news today, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com