বড় খবর

ফের ব্যক্তির ঘাড়ে হাঁটু চেপে ধরল পুলিশ-টুইটারে তর্কাতর্কি চিন-মার্কিন রাষ্ট্রদূতের-আমেরিকার নৌ-ঘাঁটিতে বিস্ফোরণ

World Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

জর্জ ফ্লয়েডের মৃত্য়ুর ঘটনার রেশ কাটতে না কাটতে আবারও ঘাড়ে হাঁটু চেপে বিক্ষোভকারীকে দমন করার পুলিশি পদক্ষেপের ছবি সামনে এল। এদিকে, চিন-আমেরিকা সংঘাতের আবহে এবার টুইটারে তর্কাতর্কিতে জড়ালেন ব্রাজিলে নিযুক্ত দু’দেশের রাষ্ট্রদূতরা। অন্য়দিকে, মার্কিন মুলুকের নৌ-ঘাঁটিতে বিস্ফোরণ এবং আগুন লাগার ঘটনায় জখম হলেন একুশ জন, এমনটাই জানিয়েছেন সে দেশের সেনা আধিকারিকরা। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

ফের ব্য়ক্তির ঘাড়ে হাঁটু চেপে রাখল পুলিশ, তোলপাড় পেনসিলভেনিয়া

black lives matter

প্রতীকী ছবি।

জর্জ ফ্লয়েডের মৃত্য়ুর ঘটনার রেশ কাটতে না কাটতে আবারও ঘাড়ে হাঁটু চেপে বিক্ষোভকারীকে দমন করার পুলিশি পদক্ষেপের ছবি সামনে এল। এক ব্য়ক্তির ঘাড়ে হাঁটু চেপে রয়েছেন এক পুলিশ অফিসার, এমন দৃশ্য়ই ক্য়ামেরাবন্দি হয়ে সোশ্য়াল মিডিয়ায় পোস্টের পরই আবারও উত্তেজনার আবহ তৈরি হয়েছে। এবার অভিযুক্ত পেনসিলভেনিয়ার এক পুলিশ আধিকারিক।

* জানা যাচ্ছে, ওই ‘নিগৃহীত’ ব্য়ক্তিকে বিক্ষোভ থেকে পিছু হঠাতে এমন পদক্ষেপ করেছেন ওই পুলিশ অফিসার।

* এ ঘটনার ভিডিও প্রকাশ্য়ে আসতেই ওই পুলিশ অফিসারকে সাসপেন্ড করার দাবিতে সোচ্চার হয়েছে ব্ল্য়াক লাইভস ম্য়াটার গ্রুপ।

* শনিবার রাতে ওই ভিডিওটি তোলেন এক পথচারী। ভিডিওতে দেখা গিয়েছে, সেন্ট লিউকস হাসপাতালের সেক্রেড হার্ট ক্য়াম্পাসের ইমার্জেন্সি রুমের বাইরে এক ব্য়ক্তিকে প্রতিহত করছেন অ্য়ালেনটাউন অফিসাররা।

* ভিডিও-তে দেখা গিয়েছে, এক অফিসার প্রথমে কনুই দিয়ে ওই ব্য়ক্তির ঘাড় চেপে ধরেছেন, তারপর হাঁটু দিয়ে চেপেছেন। অন্য় আধিকারিকরা তাঁর হাত চেপে ধরেছেন।

* এ ঘটনা প্রসঙ্গে অ্য়ালেনটাউন পুলিশ রবিবার রাতে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, গোটা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

*উল্লেখ্য়, ফ্লয়েডের মৃত্য়ুর পর পুলিশি অত্য়াচারের বিরুদ্ধে গর্জে উঠেছিল আমেরিকা। ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের পুলিশ অফিসার, যে ঘটনা ঘিরে তোলপাড় হয়েছে গোটা দুনিয়া। এরপরই ঘাড়ে হাঁটু চেপে ধরার পুলিশি পদক্ষেপ নিষিদ্ধ করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

চিন-আমেরিকা উত্তাপ বাড়ছে, এবার টুইটারে সংঘাতে জড়ালেন দু’দেশের রাষ্ট্রদূতরা

china usa
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিন-আমেরিকা সংঘাতের আবহে এবার টুইটারে তর্কাতর্কিতে জড়ালেন ব্রাজিলে নিযুক্ত দু’দেশের রাষ্ট্রদূতরা। করোনাভাইরাস সংক্রমণের পর থেকেই বেজিংয়ে একহাত নিয়েছে ওয়াশিংটন। এরপর যত দিন এগিয়েছে, চিন-আমেরিকা সংঘাতের ছবি ততই প্রকট হয়েছে। এই পরিস্থিতিতে দু’দেশের রাষ্ট্রদূতদের বচসা নয়া মোড় নিল।

* দুই রাষ্ট্রদূতের টুইট-যুদ্ধের শুরু গত শুক্রবার। চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্য়ান্য় সংখ্য়ালঘু মহিলাদের জন্য় ‘মাস স্টেরিলাইজেশন ক্য়াম্পেন’ চালাচ্ছে চিনের কমিউনিস্ট পার্টি, এমন অভিযোগ জানিয়ে স্টেট ডিপার্টমেন্টের একটি টুইট রিটুইট করেন মার্কিন রাষ্ট্রদূত টড চ্য়াপমেন।

* শনিবার এফবিআই ডিরেক্টরকে উদ্ধৃত করে মার্কিন দূতাবাসের টুইটার অ্য়াকাউন্ট থেকে অভিযোগ করা হয়, মার্কিন বিশ্ববিদ্য়ালয়গুলিতে বিজ্ঞানীদের টাকা দিচ্ছে চিন, যাতে তাঁদের থেকে সব জেনে চিনে গিয়ে আবিষ্কার করতে পারে।

* এরপরই আসরে নামেন চিনা রাষ্ট্রদূত ইয়াং ওয়ানমিং। তিনি লেখেন, ”এই লোকটা ব্রাজিলে আসেন বিশেষ উদ্দেশ্য় নিয়ে, যেটা হল মিথ্য়াচার, রটনা রটিয়ে চিনকে আক্রমণ করা”।

* তিনি আরও লিখেছেন, ”এ ধরনের কার্যকলাপ থেকে আপনাকে বিরত থাকতে পরামর্শ দিচ্ছি…একটা পিঁপড়ে একটা বড় গাছকে ধ্বংস করতে পারে না…” (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আমেরিকার নৌ-ঘাঁটিতে বিস্ফোরণ, আহত ২১

মার্কিন মুলুকের নৌ-ঘাঁটিতে বিস্ফোরণ এবং আগুন লাগার ঘটনায় জখম হলেন একুশ জন, এমনটাই জানিয়েছেন সে দেশের সেনা আধিকারিকরা। রবিবার ঘটনাটি ঘটেছে সান দিয়েগোর নৌ-ঘাঁটিতে।

নৌসেনার মুখপাত্র মাইক রানে জানান যে সকাল ৯টার সময় হঠাৎই বিস্ফোরণ হয় মার্কিন যুক্তরাষ্ট্রের রণতরী বোনহোম রিচার্ড-এ। যার জেরে ১৭ জন নাবিক এবং চার সিভিলিয়ান জখম হন। অবিলম্বে তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা গুরুতর নয় বলেই জানিয়েছেন মাইক। তবে এর বেশি বিস্তারিত কোনও তথ্য দেওয়া হয়নি নৌসেনা তরফে। যদিও এর আগে এক সেনা আধিকারিক জানান যে এদের মধ্যে একজনকে বিস্ফোরণের ধোঁয়ায় শ্বাসকষ্টজনিত অবস্থায় ভর্তি করা হয়েছিল হাসপাতালে।

আরও পড়ুন, হংকংয়ের নাগরিকদের অস্ট্রেলিয়ার স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ দিচ্ছেন স্কট মরিসন

তবে কি কারণে এই বিস্ফোরণ এবং আগুন তা এই মুহুর্তে তদন্ত করা হচ্ছে। প্রাথমিকভাবে এখনও বুঝতে পারা সম্ভব হচ্ছে না যে কীভাবে ৮৪০ ফুট উঁচু একটি রণতরীতে হঠাৎ এমন বিস্ফোরণ হল। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে কালো ধোঁয়ায় ঢেকে যায় সান দিয়েগোর একাংশ। এই নৌঘাঁটিতে রুটিন রক্ষণাবেক্ষণের কাজে এসেছিল ওই বোনহোম রিচার্ড রণতরীটি।

নৌসেনার মুখপাত্র মাইক রানে জানান যে সেই সময় ১৬০ নাবিক সেখানে উপস্থিত ছিল। তবে চিফ অফ নাভাল অপারেশন অ্যাডমিরাল মাইক গিল্ডে বলেন যে এই জাহাজের অনতিদূরেই আরও অনেক জাহজ ছিল তবে সেখানে কোনও ক্ষতির রেশ পড়েনি। ২৩ বছর বয়সি এই রণতরী থেকে হেলিকপ্টার ওঠা-নামা করতে পারে। ছোট-ছোট নৌকাও নিয়ে যাওয়া হয় এই রণতরীতে।Read the story in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World today latest news update 13 july 2020 usa explosion and fire naval base san diego donald trump uk democrats korea china austrelia

Next Story
হংকংয়ের নাগরিকদের অস্ট্রেলিয়ার স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ দিচ্ছেন স্কট মরিসন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com