ভারতীয় ভূখণ্ড নিয়ে নেপালের বড় পদক্ষেপ-ট্রাম্পের নির্বাচনী সভা স্থগিত-ফ্লয়েডকাণ্ডে পুলিশের নিয়মে বদল!

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: Kolkata  Updated: June 14, 2020, 07:58:33 AM

ভারতীয় ভূখণ্ডের তিন এলাকাকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করতে এককদম এগোল নেপাল। এদিকে, সমালোচনার মুখে শেষ পর্যন্ত নির্বাচনী সভা পিছোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে হারলে কী করবেন, জানালেন মার্কিন প্রেসিডেন্ট। অন্য়দিকে, কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্য়াকাণ্ডের জেরে পুলিশি নিয়মে বদলের প্রস্তাব। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

ভারতীয় ভূখণ্ডকে অন্তর্ভুক্ত করে নয়া মানচিত্র আঁকতে বিল পাস নেপাল আইনসভার নিম্ন কক্ষে

nepal, নেপাল নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।

ভারত-নেপাল পরিস্থিতি আরও ঘোরালো হল। ভারতীয় ভূখণ্ডের তিন এলাকাকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করতে এককদম এগোল নেপাল। লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা এই তিন এলাকাকে নেপালের মানচিত্রে অন্তর্ভুক্ত করতে শনিবার সংবিধান সংশোধনী বিল পাস হয়ে গেল সে দেশে।

* নেপালি কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা পার্টি-নেপাল, রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টির মতো বিরোধী দলগুলি এদিন বিলের পক্ষে ভোট দিয়েছে।

*নতুন মানচিত্র ও জাতীয় প্রতীক নির্ধারণে সংবিধানের ৩নং ধারা সংশোধনে সরকারকে সমর্থন জানাবে বলে আগেই জানিয়েছিল বিরোধী দল নেপালি কংগ্রেস ও জনতা সমাজবাদী পার্টি নেপাল।

* নিম্নকক্ষে বিলটি পাসের পর তা পাঠানো হবে ন্য়াশনাল অ্য়াসেম্বলিতে। সেখানেও একই প্রক্রিয়া চলবে।

* ন্য়াশনাল অ্য়াসেম্বলিতে বিল পাসের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য় পাঠানো হবে।

* গত ৯ জুন সংসদে সর্বসম্মতিক্রমে এই বিলটি আনা হয়। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

সমালোচনার ঝড়ে শেষ পর্যন্ত নির্বাচনী সভা পিছোলেন ট্রাম্প

trump ডোনাল্ড ট্রাম্প

প্রবল সমালোচনার মুখে শেষ পর্যন্ত মত বদলালেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ১৯ জুন তুলসা শহরে নির্বাচনী সভা করার কথা ছিল মার্কিন প্রেসিডেন্টের। কিন্তু আমেরিকার ইতিহাসে ওই জায়গায় কৃষ্ণাঙ্গদের হত্য়া করা হয়েছিল। সালটা ছিল ১৯২১। ওই দিন দাসত্ব মুক্তি দিবস হিসেবে পালন করা হয়, যার নাম জুনটিন্থ। সে কারণেই তুলসার ওকলাহোমে নির্বাচনী সভা স্থগিত রাখলেন ট্রাম্প।

* টুইটারে মার্কিন প্রেসিডেন্ট লিখেছেন, অনেক আফ্রিকান-আমেরিকান বন্ধু ওই দিনে সভা বদলের প্রস্তাব রেখেছিলেন। সে কারণে আমরা আমাদের সভা পিছিয়ে ২০ তারিখ করছি।

* উল্লেখ্য়, ১৯ জুন তুলসা শহরে নির্বাচনী সমাবেশ করার ঘোষণা করতেই ট্রাম্পের সমালোচনায় মুখর হন অনেকে।

* ১৯২১ সালে ওই জায়গায় কৃষ্ণাঙ্গদের হত্য়া করা হয়েছিল।

* এদিকে, সম্প্রতি শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্য়ুর ঘটনায় বিক্ষোভে ফুঁসছে আমেরিকা।

* তাই এই আবহে সমালোচনার মুখে শেষ পর্যন্ত মত বদলালেন ট্রাম্প। (Read the full story in English)

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

‘নির্বাচনে হারলে অন্য কিছু করব’, ডেমোক্র্যাটদের অভিযোগ ওড়ালেন ট্রাম্প

Donald trump usa election

 

চলতি বছরের নভেম্বর মাসেই নির্বাচন মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনা আবহের মাঝে নির্বাচনী যুদ্ধের দামামাও বেজে উঠেছে। সেই প্রেক্ষাপটেই ট্রাম্পের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধী ডেমোক্র্যাট শিবির। তাঁরা জানিয়েছে এই নির্বাচনে রিপাবলিকানরা ‘প্রতারণা করতে পারে’ এবং ‘হোয়াইট হাউস থেকে চলে যেতে অস্বীকারও করতে পারে’। যদিও বিরোধী শিবিরের এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ট্রাম্প।

* সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনকে কেন্দ্র করে ট্রাম্প এবং জো বিডেনের মধ্যে শুরু হয়েছে তরজা। দুজনেরই মত অপরপক্ষ ‘চিট’ করবে নির্বাচনে।

* ট্রাম্প জানিয়েছেন, “যদি আমি না জিততে পারি, জিতব না। আমি এটাই বলতে চাইছি, নির্বাচনে হারলে তখন অন্য কিছু করব।”

* সম্প্ররি মার্কিন মুলুকে যে বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে যে এখনও পর্যন্ত জন্মত সমীক্ষায় এগিয়ে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন। যদিও বিডেন মনে করেন এই নির্বাচনে জিততে মরিয়া ট্রাম্প ‘ভোট চুরি’ করবেন।

* তবে জো বিডেন মনে করেন যে ট্রাম্প যদি নির্বাচনে পরাজিত হয়েও হোয়াইট হাউস ত্যাগ না করতে চান তবে রিপাবলিকান দলের সেই ক্ষমতা আছে ট্রাম্পবাহিনীকে হোয়াইট হাউসচ্যুত করার।

* এত তরজার মাঝে ট্রাম্পের মুখপাত্র টিম মুর্তাহ বৃহস্পতিবার জানিয়েছেন যে নির্বাচনী ফলাফল যাই হোক না কেন প্রেসিডেন্ট তা মেনে নেবেন। Read the story in English

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হাঁটু দিয়ে গলা চেপে ধরার নিয়মের অবসান চান ট্রাম্প

George Floyd ছবি: টুইটার।

হাঁটু দিয়ে গলা চেপে ধরায় মৃত্যু হয়েছে জর্জ ফ্লয়েডের। ‘আমি আর নি:শ্বাস নিতে পারছি না’ ফ্লয়েডের এই শেষ বাক্য নিয়েই উত্তাল হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ গোটা বিশ্ব। সেই আবহে একদা পুলিশের কাজে সমর্থনকারী ট্রাম্প এবার পুলিশের সেই নিয়মের বদল চান। শুক্রবার ফক্স নিউজ চ্যানেলকে মার্কিন প্রেসিডেন্ট বলেন যে তিনি এই হাঁটু দিয়ে গলা চেপে রাখার নিয়ম পছন্দ করেন না। তিনি এই নিয়মের শেষ চান।

* তবে পরিস্থিতির প্রেক্ষিতেই এই নিয়মের অবসান চান ডোনাল্ড ট্রাম্প।

* যদি কোনও পুলিশ অফিসার একা থাকেন তবে আত্মরক্ষার জন্য এই কৌশল অবলম্বন করতে পারবেন তিনি।

* আমেরিকা জুড়ে এই কৌশল নিষিদ্ধ করার দাবি উঠেছে। পুলিশি বর্বরতার প্রতীক হিসেবে দেখা হচ্ছে এই পদ্ধতিটিকে।

* প্রসঙ্গত ২০১৪ সালে এভাবেই হাঁটু দিয়ে গলা চেপে মেরে ফেলা হয় এরিক গার্নার নামের এক ব্যক্তিকে।

* তবে জর্জ ফ্লয়েড হত্যায় প্রতিবাদে দেশজুড়ে এখনও যেভাবে জারি রয়েছে বিক্ষোভ, সেই প্রেক্ষাপটে হোয়াইট হাউসে ইতিমধ্যেই চলছে এই নিয়ম বদলের কাজ। যদিও এখনও চূড়ান্ত কিছু ঠিক হয়নি।

* যদিও পুলিশের পাশেই আছেন ট্রাম্প সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারের পর এমনটাই মত ওয়াকিবহাল মহলের। মার্কিং প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “যদি কোনও পুলিশ অফিসার একা থাকেন আর পরিস্থিতি কঠোর থেকে কঠোরতর হতে থাকে তখন চোকহোল্ড অবলম্বন করবেন না সে? তখন কী তিনি বলবেন যে আমি এই কৌশল নিতে পারব না চলো আবার শুরুর থেকে লড়াই শুরু করি। খুব সাবধানতা মেনে এই কাজ করা উচিত। তবে এটা শেষ হওয়াও উচিত।” Read the story in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World today latest news updates 13 june 2020 donald trump usa george floyd china korea uk

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X