চিনা দাবি ওড়াল আমেরিকা।।ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের গুগল-ফেসবুক-মাইক্রোসফটের।।চিনের বিরুদ্ধে গর্জে উঠল জাপান

World Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: July 15, 2020, 08:02:54 AM

দক্ষিণ চিন সাগরে ‘সামরিক প্রশিক্ষণের’ চিনা দাবি নসাৎ করে দিল ট্রাম্প প্রশাসন। এদিকে, চিনের বিরুদ্ধে অভিযোগ তুলে সোচ্চার হল জাপান। অন্য়দিকে, মার্কিন মুলুকে নয়া ভিসা নীতির বিরুদ্ধে এবার মামলা দায়ের করল আমেরিকার টেকনোলজি সংস্থাগুলি। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

দক্ষিণ চিন সাগরে ‘সামরিক প্রশিক্ষণের’ চিনা দাবি ওড়াল ট্রাম্প প্রশাসন

দক্ষিণ চিন সাগর নিয়ে চিনের দাবি ওড়াল ট্রাম্প প্রশাসন

বিতর্কিত দক্ষিণ চিন সাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ‘সামরিক প্রশিক্ষণ’ করেছিল, সম্প্রতি বেজিংয়ের এমন মন্তব্য ‘ঠান্ডা লড়াই’ শুরু হয়েছিল শি জিনপিং এবং ট্রাম্পের দেশের মধ্যে। কিন্তু সোমবারই সেই দাবিতে জল ঢেলে দিয়ে ট্রাম্পের প্রশাসনের তরফে বেজিংয়ের দাবি নসাৎ করা হয়।

* ট্রাম্প প্রশাসনের তরফে বলা হয়েছে আন্তর্জাতিক যে আইন রয়েছে সেটিকে স্বীকৃতি দিয়েই দক্ষিণ চিন সাগরে চিন যে ক্রমবর্ধমান প্রয়াস চালাচ্ছে তাঁর বিরুদ্ধেই সুর চড়ানো হয়েছিল।

* ‘দক্ষিণ চিন সাগরে চিনের সমুদ্র সাম্রাজ্যে একচ্ছত্র অধিকার মেনে নেবে না বিশ্ব ‘, এমনটাই জানান পম্পেও।

* যদিও ওয়াকিবহাল মহলের মত এই মুহুর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত একাধিক নিষেধাজ্ঞার বিপরীতে হেঁটেছে চিন। সেই কারণেই দক্ষিণ চিন সাগরে নিজেদের ক্ষমতা প্রদর্শন করে ট্রাম্প প্রশাসন।

* তবে শুধুমাত্র আন্তর্জাতিক সীমানাই নয়, করোনা ভাইরাস নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি দুষেছেন চিনকে। এমনকি তিনি বলেন, বিরোধী ডেমোক্র্যাটদের প্রধান জো বিডেনের দুর্বলতা রয়েছে চিনের প্রতি।

* এর আগে দক্ষিণ চিন সাগর নিয়ে যে বিরোধ তৈরি হয়েছে সে বিষয়ে চিন ও অন্যান্য দেশগুলির সঙ্গে শান্তিপূর্ণ সমাধান চেয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র এমনটাই জানান হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

চিনের বিরুদ্ধে গর্জে উঠল জাপান, কেন?

china border tactics

চিনের বিরুদ্ধে এবার গর্জে উঠল জাপান। করোনা পরিস্থিতির মধ্য়ে নিজেদের ভূখণ্ডের দাবি নিয়ে সোচ্চার হচ্ছে বেজিং, চিনের বিরুদ্ধে এমন অভিযোগই তুলেছে জাপান। একইসঙ্গে জাপানের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনায় দাবি করা হয়েছে, চিন গুজব রটাচ্ছে ও ভুয়ো প্রচার করে বেড়াচ্ছে।

* মঙ্গলবার জাপানের তরফে বলা হয়েছে, পূর্ব চিন সাগর ও দক্ষিণ চিন সাগরে স্থিতাবস্থা বদল করার চেষ্টা চালাচ্ছে চিন।

* জলপথে লাগাতার অনুপ্রবেশ চালানো হচ্ছে বলে অভিযোগ করেছে জাপান।

* দক্ষিণ চিন সাগরে বিতর্কিত দ্বীপপুঞ্জে প্রশাসনিক জেলা তৈরি করে এলাকাকে নিজেদের বলে দাবি করছে চিন, এমনটাই দাবি করেছে জাপান। (Read in English)

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের গুগল-ফেসবুক-মাইক্রোসফটের

ট্রাম্পের বিরুদ্ধে কেন সরব হল ফেসবুক-গুগল

 

মার্কিন মুলুকে নয়া ভিসা নীতির বিরুদ্ধে এবার মামলা দায়ের করল আমেরিকার টেকনোলজি সংস্থাগুলি। বিদেশি পড়ুয়ারা অনলাইনে ক্লাস করলে তাঁদের ভিসা দেওয়া হবে না, সম্প্রতি ট্রাম্পের এমন ভিসা নীতির সংস্কারের বিরুদ্ধে হাভার্ড এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির সঙ্গে গুগল, ফেসবুক এবং মাইক্রোসফটের মতো সংস্থাগুলিও মামলা দায়ের করেছে।

* কেবল এই সংস্থাগুলিই নয়, ইউএস চেম্বার অফ কমার্স এবং অন্যান্য আইটি অ্যাডভোকেসি গ্রুপগুলি জানায় যে এই নিয়মের পরিবর্তন চান তাঁরা। জুলাই মাসে বহু সংস্থায় নিয়োগ প্রক্রিয়া চলে। এই নিয়ম বলবৎ হলে সেই পরিকল্পনা ব্যাহত হবে।

* এমনকি ট্রাম্পের এই ঘোষণার ফলে বিশ্বের অন্য সংস্থায় যোগদান করতে পারে বিদেশি গ্র্যাডুয়েট পড়ুয়ারা।এর ফলে বিশ্বের প্রতিদ্বন্দ্বী বাজারে মার্কিন মুকুলের সংস্থাগুলি কঠিন অসুবিধার মুখে পড়বে বলেও জানান হয়েছে।

* সংস্থাগুলির তরফে সাফ জানান হয়, এই নিয়মের ফলে বিদেশি পড়ুয়াদেরর নিয়োগ বন্ধ করে দিতে হবে। যারা সেই সকল কোম্পানিতে সিপিটি কিংবা ওপিটির মাধ্যমে ইন্টার্নশিপ করে।

* আরেক সংস্থার পক্ষ থেকে জানান হয়, “বিদেশি শিক্ষার্থীরা মার্কিন মুলুকের সংস্থাগুলির কর্মী নিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উৎস। পড়াশোনা শেষ করে অনেকে মার্কিন যুক্তরাষ্ট্রেই থেকে যায়। ব্যবসার ক্ষেত্রে কিংবা সংস্থার ক্ষেত্রে সেই সকল স্নাতকদেরই খোঁজ চালানো হয়।”

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

‘নতুন কিছু খুঁজতে থাকুন’, কর্মহীনদের পরামর্শ ট্রাম্প সরকারের

george floyd protests ডোনাল্ড ট্রাম্প।

করোনা অতিমারীর সঙ্গে সর্বক্ষেত্রেই যুদ্ধ চালাচ্ছে মার্কিন মুলুক। সেই আবহেই কাজ হারিয়েছেন একাধিক। দেশের সেই চাকরিহারাদের উজ্জীবিত করতে এবার নয়া বিজ্ঞাপনী প্রচার শুরু করল হোয়াইট হাউস।

* সদ্য যারা চাকরি খুইয়েছেন কিংবা কাজের প্রতি অনীহা রয়েছে যাদের তাঁদেরকে ‘নতুন কিছু খোঁজার’ পরামর্শ দিল ট্রাম্প প্রশাসন।

* বিজ্ঞাপনের নাম দেওয়া হয়েছে ‘ফাইন্ড সামথিং নিউ’ । মঙ্গলবার থেকেই সাধারণ মানুষ নিজেদের ‘নতুন কিছু’ চিন্তাভাবনা জানাতে পারবেন।

* ট্রাম্প সরকারের মত বহু চাকরির ক্ষেত্রে তথাকথিত ‘ডিগ্রি’-র কোনও প্রয়োজন হয় না। তাই স্কিল-বেসড চাকরি কিংবা ট্রেনিংয়েই গুরুত্ব দিচ্ছে তারা।

* জানা গিয়েছে এই পরামর্শ দিয়েছে ২০১৮ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৈরি করা ‘আমেরিকার ওয়ার্কফোর্স পলিসি অ্যাডভাইসরি বোর্ড’। এই ভাবনা তাঁদেরই মস্তিষ্কপ্রসূত। এই বোর্ডে রয়েছেন ট্রাম্প কন্যা ইভাঙ্কাও।

* এই বিজ্ঞাপনটি আইবিএম, অ্যাপেল-এর মত সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়া বেঁধে করা হয়েছে।

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

মার্কিন মুলুকে ফের ‘জর্জ ফ্লয়েড চিত্র’, এবার গর্জে উঠল পেনসিলভেনিয়া

জর্জ ফ্লয়েড হত্যার ঘটনার রেশ কাটতে না কাটতে পেনসিলভেনিয়ার হাসপাতালের সামনে এক ব্যক্তিকে একইভাবে হাঁটু দিয়ে গলা চেপে ধরল পুলিশ। এই দৃশ্য ক্যামেরাবন্দি হয়ে সোশাল মিডিয়ায় পোস্টের পরই ফের গর্জে উঠল পেনসিলভেনিয়া।

* ভিডিওটিতে দেখা যাচ্ছে, হাসপাতালের জরুরি বিভাগে ঢুকতে না দেওয়ার জন্য দু’বার করে ব্যক্তির গলা হাঁটু দিয়ে চেপে ধরে পুলিশ।

* পুলিশের তরফে জানা হয় ওই ব্যক্তি, ‘মানসিক ভারসাম্যহীন। ড্রাগস এবং মাদকাসক্ত। হাসপাতালে চিকিৎসাধীন।”

* যদিও সমাজকর্মীরা জানান পুলিশের নিয়মই ভঙ্গ করেছেন ওই আইন রক্ষক।

* গোটা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে, এমনটাই জানিয়েছে পেনসিলভেনিয়ার পুলিশ।

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World today latest news updates 14 july 2020 international news usa visa donald trump facebook google china south china sea protest in pennsylvania

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X