scorecardresearch

বড় খবর

পাকিস্তানে দুর্ঘটনায় শিখ তীর্থযাত্রীদের মৃত্যু-করোনা আটকাল কিমের দেশ- আমেরিকায় লকডাউন নির্দেশিকায় নেই ‘নিরাপদ’ উড়ান বিধি

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

পাকিস্তানে দুর্ঘটনায় শিখ তীর্থযাত্রীদের মৃত্যু-করোনা আটকাল কিমের দেশ- আমেরিকায় লকডাউন নির্দেশিকায় নেই ‘নিরাপদ’ উড়ান বিধি
একনজরে বিশ্বের খবর।

পাকিস্তানে ভয়ঙ্কর দুর্ঘটনা! ট্রেনের তলায় চাপা পড়ল তীর্থযাত্রীবোঝাই গাড়ি। মৃত্যু হল ২১ জন শিখ তীর্থযাত্রীর। এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাস দাপট দেখালেও একমাত্র উত্তর কোরিয়াতেই সে প্রবেশ করতে পারেনি, শুক্রবার এমনই দাবি করেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অন্য়দিকে, ডোনাল্ড ট্রাম্পের দেশে সামাজিক দূরত্ব বিধি মানার যে নয়া নির্দেশিকা জারি হয়েছে সেখানে উড়ানের ক্ষেত্রে নেই কোনও বিধি। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

ট্রেনে পিষল বাস! পাকিস্তানের নানকানা সাহিব থেকে ফেরার পথে মৃত্যু ২১ শিখ তীর্থযাত্রীর

প্রতীকী ছবি

পেশোয়ারে ভয়ঙ্কর দুর্ঘটনা! ট্রেনের তলায় চাপা পড়ল তীর্থযাত্রীবোঝাই গাড়ি। ঘটনাস্থলেই মৃত্যু হত ২১ জন শিখ তীর্থযাত্রীর। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের অন্তর্গত পাঞ্জাব এলাকার ফারুকাবাদ জেলায়।

* পেশোয়ারের নানকানা সাহেব থেকে ফিরছিলেন ২২ জন তীর্থযাত্রীর একটি গাড়ি। ফারুকাবাদের কাছে ট্রেনের তলায় কার্যত পিষে যায় গাড়িটি।

*  আহতদের শেইখুপুরা এবং লাহোরের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

* ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আহতরা যাতে হাসপাতালে ভালো চিকিৎসা পরিষেবা পায় সেই বিষয়টিও দেখতে বলেছেন তিনি।

*এ ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনাভাইরাসকে ঢুকতেই দেয়নি উত্তর কোরিয়া, জানালেন কিম জং

kim jong un, কিম জং উন, world news, বিশ্বের খবর
ছবি: টুইটার।

বিশ্বজুড়ে করোনাভাইরাস দাপট দেখালেও একমাত্র উত্তর কোরিয়াতেই সে প্রবেশ করতে পারেনি, শুক্রবার এমনই দাবি করেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ক্ষমতাসিন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর এক বৈঠকে তিনি বলেন যে উত্তর কোরিয়া করোনাভাইরাস যে পথে প্রবেশ করতে পারত, সেই পথ আটকে দিয়েছে। সেখানকার একটি সংবাদসংস্থা কেসিএনএ এমনটাই জানিয়েছে।

* কিম জং উনকে উল্লেখ করে কেসিএনএ প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ” বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কট সত্ত্বেও ম্যালিগন্যান্ট ভাইরাসের প্রবেশ পুরোপুরি প্রতিরোধ করেছি আমরা । একটি স্থিতিশীল অ্যান্টি এপিডেমিক পরিস্থিতি বজায় রেখেছি। যা সাফল্য অর্জন করেছে।”

* উত্তর কোরিয়ায় করোনা সংক্রান্ত ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি রাখার কথা জানিয়েছেন কিম।

* অতিমারী বিরোধী কোনও প্রচার এবং প্রচেষ্টা বরদাস্ত করবেন না তিনি এমনটাই সংবাদমাধ্যম সূত্রে জানান হয়েছে।

* উত্তর কোরিয়ায় স্কুল চালু হলেও সবধরণের জনসমাবেশ নিষিদ্ধ।

* পাবলিক প্লেসে মাস্ক পরাও বাধ্যতামূলক কিম জং উনের দেশে।

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া লকডাউন নির্দেশিকায় নেই ‘নিরাপদ’ উড়ান বিধি

এখনও করোনার প্রকোপ বহাল রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই আবহে যে নির্দেশিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে সেটিকে নিয়েই নানা মহলে তৈরি হয়েছে বিভ্রান্তি এবং প্রশ্ন। ডোনাল্ড ট্রাম্পের দেশে সামাজিক দূরত্ব বিধি মানার যে নয়া নির্দেশিকা জারি হয়েছে সেখানে উড়ানের ক্ষেত্রে নেই কোনও বিধি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আধিকারিকরা জানিয়েছেন উড়ানের ক্ষেত্রে যাত্রীসংখ্যার সর্বোচ্চ সীমা বাঁধা থাকলেও বর্তমানে সেই প্রয়োজনীয়তা বন্ধ করে দেওয়া হয়েছে। আধিকারিকরা এও জানিয়েছেন বিমানবন্দরে কিংবা বিমানের মধ্যে যাত্রীদের ফেস শিল্ড এবং মাস্ক পরা বাধ্যতামূলক থাকলেও সেই নিয়মও শিথিল হয়েছে জারি করা নয়া বিধিতে।

করোনা থাবা থেকে বিমান যাত্রা যেন সুরক্ষিত থাকে এই মর্মে পরিবহন, হোমল্যান্ড সিকিউরিটি, স্বাস্থ্য ও মানবসেবা বিভাগগুলি বিমান ও ভ্রমণে সংক্রমণ আটকাতে গাইডলাইন সম্বলিত একটি প্রতিবেদনে এবং অন্যান্য সুপারিশও করেছে।

এজেন্সি সূত্রে খবর উড়ান এবং বিমানবন্দরগুলিতে সামাজিক দূরত্ব বাড়াতে এবং সর্বত্র স্যানিটাইজ প্রক্রিয়া জারি রাখতে উড়ান সংস্থাগুলিকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া উচিত। পাশাপাশি কোনও যাত্রীদের দেহে যদি করোনাভাইরাস পরীক্ষায় ইতিবাচক ফল আসে সেক্ষেত্রে যোগাযোগ এবং সহায়তা করার জন্য আরও তথ্য সরবরাহ করা উচিত বলেও মনে করা হচ্ছে।

এদিকে উড়ানগুলির প্রতিটি আসন পূরণের লক্ষ্যে ইউনাইটেড উড়ান সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে আমেরিকান এয়ারলাইন্স। এই পদক্ষেপের সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প সরকারের সংক্রামক রোগ বিষয়ের শীর্ষ বিশেষজ্ঞ ডাঃ অ্যান্টনি ফৌসি এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের ডিরেক্টর ডাঃ রবার্ট রেডফিল্ড। Read the story in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: World todays top international news latest news 3 july 2020 donald trump usa china xi jinping uk nepal pakistan