scorecardresearch

ব্রিটেনকে হুঁশিয়ারি চিনের।। করোনা নিয়ে ফের সংবাদ মাধ্যমের মুখোমুখি হবেন ট্রাম্প

World Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

হংকং নিয়ে এবার চিন বনাম ব্রিটেনের সংঘাতের আবহ। হংকংয়ের অভ্য়ন্তরীণ বিষয়ে নাক গলালে ফল ভুগতে হবে, কার্যত এ ভাষাতেই এবার ব্রিটেনকে হুঁশিয়ারি দিল বেজিং। এদিকে, প্রচারকে দূরে সরিয়ে ফের করোনা নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন বিস্তারিত…

হংকং নিয়ে ব্রিটেনকে হুঁশিয়ারি চিনের

china border tactics

হংকং নিয়ে এবার চিন বনাম ব্রিটেনের সংঘাতের আবহ। হংকংয়ের অভ্য়ন্তরীণ বিষয়ে নাক গলালে ফল ভুগতে হবে, কার্যত এ ভাষাতেই এবার ব্রিটেনকে হুঁশিয়ারি দিল বেজিং। উল্লেখ্য়, হংকংয়ে নয়া জাতীয় নিরাপত্তা আইন নিয়েই যত বিতর্ক। এই আইন লাগু হওয়ার পরই হংকংয়ের সঙ্গে প্রত্য়র্পণ্য় চুক্তি অনির্দিষ্টকালের জন্য় স্থগিত করেছে ব্রিটেন।

* ব্রিটেনের বিদেশ সচিব ডোমিনিক রব সোমবার হাউস অফ কমন্সে বলেছেন, চিনের নয়া জাতীয় নিরাপত্তা আইন প্রাক্তন ব্রিটিশ উপনিবেশ হংকংয়ে অনেক কিছু বদল ঘটিয়েছে, সে কারণেই চুক্তি স্থগিত করা হয়েছে।

* চিনের উদ্দেশে রব বলেন, ”ব্রিটেন সবটাই লক্ষ্য় করছে, গোটা বিশ্ব দেখছে”।

* এরপরই ব্রিটেনকে হুঁশিয়ারি দিতে আসরে নামেন ব্রিটেনে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত। ব্রিটেনের পদক্ষেপ নিন্দনীয় বলে সোচ্চার হয়েছে বেজিং। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রচারেরও মাঝেও করোনা নিয়ে ফের সংবাদ মাধ্যমের মুখোমুখি হবেন ট্রাম্প

প্রচারকে দূরে সরিয়ে ফের করোনা নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। দেশজুড়ে সংক্রমণ বাড়ছে। তাই বিতর্ক দূরে ঠেলেই ফের করোনা নিয়ে প্রেস ব্রিফিংয়ে দেখা যাবে তাঁকে। সমীক্ষায় উঠে এসেছে যে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের থেকে ভোটে পিছিয়ে রয়েছে ট্রাম্প। এরপরই করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রীয় সরকারের ভূমিকার কথা তুলে জনসমক্ষে তুলে ধরতে বলা হয় ট্রাম্পকে।

* প্রেসিডেন্ট বলেছেন যে, ‘এইভাবেই জনগণের থেকে অনেক তথ্য পাওয়া যায়।’
* জীবাণুনাশকের ইঞ্জেকশন দিয়ে করোনাভাইরাস ধ্বংস করা যায় কি না – তা নিয়ে গবেষণা শুরুর পরামর্শ দিয়েছেন ট্রাম্প।
* এই মন্তব্য নিয়ে এরপর থেকেই গোটা বিশ্বে বিতর্কের ঝড় ওঠে। তারপর থেকেই প্রেস ব্রিফিংয়ে আসা কমিয়ে দিয়েছিলে প্রেসিডেন্ট।
* হোয়াইট হাউসের উপ-প্রেস সচিব সারা ম্যাথিউজ বলেছেন, ট্রাম্প মিডিয়া ব্রিফিংগুলিতে “যুক্তরাষ্ট্রীয় সরকারের করোন ভাইরাস মোকাবিলা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়গুলি নিয়ে জনগণের সঙ্গে সরাসরি কথা বলবেন।”
* বক্তব্য় পেশের সময় ট্রাম্পকে অনেক বেশি সংবেদনশীল হতে পরামর্শ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে প্রতিদিন সন্ধ্যায় প্রেস ব্রিফিং না করতে পারায় ঘনিষ্ঠদের কাছে গতাশা ব্যক্ত করেছিলেন প্রেসিডেন্ট। তাঁর নানা কথা নিয়ে প্রতি সন্ধ্য়ায় টিভি চ্য়ানেলগুলো সরগরম থাকতো। তা না হওয়ায় হতাশা ব্যক্ত করেছিলেন ট্রাম্প।

প্রকাশ্যে প্রচারের বেশি সুযোগ না থাকায় করোনা ব্রিফিংকেই আপাতত হাতিয়ার করে ভোটারদের কাছে পৌঁছতে চাইছেন প্রেসিডেন্ট। Read in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: World top news international news today latest news update 21 july 2020 usa trump corona