নাগরিকত্ব আইনে নেপাল ভারত ‘সম্পর্ক প্রভাবিত’ হওয়ার ইঙ্গিত-নর্থ ক্যারোলিনায় চলল গুলি

World News Update Today: আজ বিশ্বের খবরগুলি পড়ুন এক এক করে…

বিশ্বের সেরা খবর পড়ুন
নাগরিকত্ব দেওয়া নিয়ে এবার নয়া আইনের প্রস্তাব উঠল নেপালের সংসদে। নর্থ ক্যারোলিনার সবচেয়ে বড় শহরে চলল গুলি। ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন দু’জন। আজ বিশ্বের খবরগুলি পড়ুন এক এক করে…

নেপালের নাগরিকত্বের নয়া আইন প্রস্তাবে ভারতের সঙ্গে ‘সম্পর্ক প্রভাবিত’ হওয়ার ইঙ্গিত

nepal map delhi wants a meeting
ভারত-নেপাল সীমান্ত জট কি মিটবে?

নাগরিকত্ব দেওয়া নিয়ে এবার নয়া আইনের প্রস্তাব উঠল নেপালের সংসদে। কোনও বিদেশি মহিলা কোনও নেপালি নাগরিককে বিয়ে করলে মহিলাকে নেপালের নাগরিকত্ব পাওয়া যাবে কি না সেই বিষয়টি নিয়েও প্রশ্ন ওঠে সংসদে।

* সেই মোতাবেক সংসদে প্রস্তাব দেওয়াব হয় যে কেবলমাত্র বিয়ে করলেই নয়, নেপালি ব্যক্তি করে বিয়ে করে সাত বছর একসঙ্গে কাটালে তবেই দেওয়া হবে নাগরিকত্ব।

* যদিও নেপালের বিরোধী দলগুলি এই পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে।

* এর ফলে বেশ কিছু মানুষ অসুবিধায় করবে। কারণ নেপালের অনেক এলাকায় আন্তঃসীমান্ত বিবাহ প্রচলিত রয়েছে।

* নেপালি কংগ্রেস (এনসি) এবং জনতা সমাজবাদী পার্টি (এসজেপি) উভয়েই বলেছে যে এ জাতীয় আইনের ফলে ভারতের সঙ্গে যে ‘রুটি-বেটির সম্পর্ক’ রয়েছে তাও প্রভাবিত করতে পারে।

বিশ্বের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে,

নর্থ ক্যারোলিনায় চলল গুলি, মৃত ২, আহত ৭

world news
প্রতীকী ছবি।

অশান্তি যেন থামছেই না মার্কিন যুক্তরাষ্ট্রে। নর্থ ক্যারোলিনার সবচেয়ে বড় শহরে চলল গুলি। ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন দু’জন। গুরুতত আহত হয়েছেন সাতজন।

যদিও শার্লটের পুলিশ সোমবার সকালে টুইট করে জানিয়েছে যে ঘটনাস্থলে প্রাণ হারিয়েছেন একজন এবং বাকিরা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। পরবর্তীতে শার্লট-ম্যাকলেনবার্গ পুলিশের ডেপুটি চিফ জনি জেনিংস সাংবাদিকদের দু’জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

জেনিংস আরও বলেন যে, গুলিবর্ষণের এই ঘটনার পর আরও পাঁচ জন আহত হয়েছেন গাড়ির ধাক্কায়। পথচারীদের এই ঘটনা পুলিশের কাছে পৌঁছতেই ঘটনাস্থলে যায় তারা। সেখানে তারা দেখেন যে রাস্তায় বহু মানুষ শুয়ে আছেন।

ঠিক কী কারণে এই গুলি তা এখনও জানা যায়নি বলেই খবর। যদিও ডেপুটি পুলিশ প্রধানের মত এই ঘটনার সময় একাধিক শ্যুটার ছিল এবং তার প্রমাণও তারা পেয়েছে। তবে পুলিশি হেফাজতে কাউকে আনা গিয়েছে কি না সেটা পরিষ্কার জানান হয়নি এখনও পর্যন্ত। উত্তর ক্যারোলিনার বেটিস ফোর্ড রোডে এই ঘটনাটি ঘটেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World top news international news today latest news update 22 june 2020 donald trump usa shooting incident nepal map uk

Next Story
বিশ্বের সেরা খবর: বর্ণবৈষম্যের জেরে ৫ বছরের শিশুর মৃত্যু? প্রবল বিক্ষোভ-প্রতিবাদ ব্রাজিলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com