ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা-করাচিতে বন্দুকবাজের হামলা-বাংলাদেশে লঞ্চডুবি-ভারতের বিরুদ্ধে বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: Karachi  Updated: June 30, 2020, 08:02:38 AM

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান। এদিকে, করাচি স্টক এক্সচেঞ্জ ভবনে বন্দুকবাজের হানায় নিহত ১০। অন্য়দিকে, বাংলাদেশে বুড়িগঙ্গা নদীতে ডুবে গেল যাত্রীবাহী লঞ্চ। আবার, ভারতের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন নেপালের প্রধানমন্ত্রী। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

trump ডোনাল্ড ট্রাম্প

বিপাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান। ট্রাম্পকে আটকের ব্য়াপারে ইন্টারপোলকে সাহায্য়ের আর্জি জানিয়েছে ইরান। বাগদাদে ড্রোন হামলায় কাসিম সোলেমানির মৃত্য়ু হয়। ওই ড্রোন হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান।

* তেহরানের প্রসিকিউটর আলকাসিমের জানিয়েছেন, গত ৩ জানুয়ারি ড্রোন হামলায় ট্রাম্প ও আরও জনা তিরিশকে অভিযুক্ত করেছে ইরান। ওই হামলায় নিহত হয়েছিলেন কাসেম সোলেমানি।

* যদিও ইন্টারপোলের থেকে এ ব্য়াপারে কোনও মন্তব্য় করা হয়নি।

*আলকাসিমের এও জানিয়েছেন যে, ট্রাম্পের বিরুদ্ধে রেড নোটিস জারির আর্জি জানিয়েছে ইরান।

* এ ঘটনাকে কেন্দ্র করে ইরান ও আমেরিকার মধ্য়ে উত্তেজনার পারদ বাড়ল বলেই মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পাকিস্তানে বন্দুকবাজের হানা, নিহত ১০

করাচি স্টকএক্সচেঞ্জে হামলা

করাচি স্টক এক্সচেঞ্জ ভবনে বন্দুকবাজের হানা। এই আক্রমণে নিহত চার হামলাকারী সহ মোট ১০ জন। বন্দুকবাজ ছাড়াও প্রাণ গিয়েছে চার নিরাপত্তা কর্মী, এক পুলিশ সাব-ইন্সপেক্টর ও এক স্থানীয় বাসিন্দার।

সংবাদ পত্র ডনের খবর অনুযায়ী গাড়ি করে করাচি স্টক এক্সচেঞ্জ ভবনের সামনে আসে হামলাকারীরা। ভবনে প্রবেশের সময়ই তাদের কাছ থেকে গ্রেনেড উদ্ধার হয়। এছাড়াও মেলে একে-৪৭ বন্দুক, হ্যান্ড গ্রেনেড, ম্যাগাজিন সহ অন্যান্য় বিস্ফোরক। বড় নাশকতার উদ্দেশ্যেই বন্দুকবাজরা এসেছিল বলে পুলিশের অনুমান।

* সংবাদ মাধ্যমগুলির রিপোর্ট অনুসারে, বন্দুকবাজরা গ্রেনেড নিয়ে হামলার পরিকল্পনা করেছিল।
* তবে, করাচি স্টক এক্সচেঞ্জ ভবনটি কড়া সুরক্ষাবলয়ের মধ্যে অবস্থিত।
* ওই ভবনে একাধিক বেসরকারি ব্যাংকের সদর দফতর রয়েছে।

করাচির পুলিশ প্রধান গুলাম নবি মেনন সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ‘চার হামলাকারীর মৃত্যু হয়েছে। রূপোলি করোলা গাড়িতে চড়ে তারা স্টক এক্সচেঞ্জ ভবনে এসেছিল।’ তবে এখনও পর্যন্ত কোনও সংগঠনের তরফে এই আক্রমণের দায় স্বীকার করা হয়নি।Read in English

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলাদেশে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, মৃত কমপক্ষে ২৮

Bangladesh ছবি: টুইটার।

বাংলাদেশে বুড়িগঙ্গা নদীতে ডুবে গেল যাত্রীবাহী লঞ্চ। এ ঘটনায় কমপক্ষে ২৮ জনের মৃত্য়ু হয়েছে। ল‍ঞ্চটিতে ১০০ জনেরও বেশি যাত্রী ছিলেন বলে সংবাদসংস্থা এপি সূত্রে খবর। একটি ভেসেলের সঙ্গে সংঘর্ষের জেরেই লঞ্চটি ডুবে যায় বলে খবর।

* এখনও স্পষ্ট নয়, কতজন সাঁতরে পার হয়েছেন, আর কতজন নিখোঁজ রয়েছেন।

* দমকল ও নৌবাহিনী উদ্ধারকাজে নেমেছে বলে জানা গিয়েছে।

* সোমবার বিকেল পর্যন্ত ২৮টি দেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন দমকলের এক আধিকারিক রোজিনা ইসলাম। নিহতদের মধ্য়ে রয়েছে ৩ শিশু।

* সোমবার সকালে মুন্সীগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে যাওয়ার পথে বুড়িগঙ্গা নদীতে ডুবে যায় লঞ্চটি। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দিল্লির বৈঠকে নেপালের সরকার ফেলার ষড়যন্ত্র চলছে, অভিযোগ প্রধানমন্ত্রী ওলির

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি

তাঁকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত। এই অভিযোগ করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। সম্প্রতি নেপালের নতুন মানচিত্রে লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কারণেই সরকার ফেলতে তাঁর প্রতিপক্ষদের দিল্লি উস্কানি দিচ্ছে বলে দাবি করেন ওলি।

নেপালের প্রধানমন্ত্রী এক অনুষ্ঠানে রবিবার বলেছেন, ‘দিল্লিতে প্রকাশিত সংবাদমাধ্যমের রিপোর্টে প্রেক্ষিতে যা বলা হচ্ছে তা অকল্পনীয় ব্যাপার। নেপালের সংবিধান সংশোধন নিয়ে ভারতে বৈঠক করা হচ্ছে। আমার সরকার ফেলতে ষড়যন্ত্র চলছে।’ তবে এই যড়যন্ত্রকে আমল দিতে নারাজ তিনি। ওলির কথায়, ‘নেপালের জাতীয়বাদ অত দুর্বল নয় যে বাইরের কোনও শক্তি সরকার ফেলে দেবে।’

* সম্প্রতি পার্লামেন্টে সংবিধান সংশোধন বিল পাস করেছে নেপাল।
* ভারতীয় ভূখণ্ডে অবস্থিত লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে তাদের এলাকা বলে দাবি করেছে কাঠমান্ডু।
* নেপালের এই দাবির প্রতিবাদ করেছে দিল্লি।
* ষড়যন্ত্রের কাছে নতিস্বীকার করে পদত্যাগ করব না: ওলি
* ‘আমি পদত্যাগ করলে জাতীয়তাবাদ ও দেশের সীমানা নিয়ে কেউ দাবি জানানোর নেই’

করোনা সংক্রমণ মোকাবিলায় ওলি প্রশাসনের বিরুদ্ধে ইতিমধ্যে নেপালের কমিউনিস্ট পার্টির অন্দরেই অসন্তোষ দানা বাঁধতে শুরু করেছে। চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে নেপাল কমিউনিস্ট দলের ঘনিষ্টতা নিয়েও দলের ভেতর বিভাজন রয়েছে। ফলে দেশেই প্রবল বিরোধীতার মুখোমুখি ওলি সরকার। তাই কি সমালোচকদের মুখ বন্ধ করতে ভারতের বিরুদ্ধে সরকার ফেলার অভিযোগ করলেন প্রধানমন্ত্রী? আপাতত এই প্রশ্নেই নানা জল্পনা শুরু হয়েছে। Read in English

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আমেরিকানদের ভিসায় নিষেধাজ্ঞা জারির হুঁশিয়ারি চিনের

china usa ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিন-আমেরিকা উত্তাপ যেন কমছেই না। এবার হংকং ইস্য়ুতে মার্কিন যুক্তরাষ্ট্রকে একহাত নিল বেজিং। সোমবার চিনের তরফে জানিয়ে দেওয়া হল, হংকং ইস্য়ুতে আমেরিকানদের ভিসায় নিষেধাজ্ঞা জারি করা হবে। উল্লেখ্য়, এ ইস্য়ুতে আগে কয়েকজন চিনা আধিকারিকদের ভিসা নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছিল ওয়াশিংটন।

*চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাউ লিজিয়ান সাংবাদিকদের বলেছেন, হংকং নিয়ে নাক গলানো বন্ধ করুক আমেরিকা, এ ব্য়াপারে ওয়াশিংটনকে আর্জি জানিয়েছে বেজিং।

* আমেরিকাকে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে তিনি আরও জানিয়েছেন, এ ধরনের কার্যকলাপ থেকে যদি আমেরিকা নিজেকে বিরত না রাখে, তাহলে পাল্টা জবাব দেবে চিন।

* উল্লেখ্য়, হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন আরোপ করচে চায় চিন। যা নিয়ে আন্দোলনে নেমেছে হংকং। এ ইস্য়ুতে সরব হয়েছে আমেরিকা। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আফগানিস্তানে বোমা-মর্টার হামলায় নিহত ২৩

Afghanistan ফাইল ছবি।

আফগানিস্তানে গাড়ি বোমা ও মর্টার হামলায় কমপক্ষে ২৩ জনের মৃত্য়ু হয়েছে। সোমবার দক্ষিণ হেলমন্ড প্রদেশে এক ব্য়স্ততম বাজারে হামলা চালানো হয়েছে বলে খবর। নিহতদের মধ্য়ে রয়েছে শিশুরাও।

* সোমবারের হামলার জন্য় একে অপরকে দোষারোপ করেছে তালিবান ও আফগান সেনা।

* বাজারে মর্টার ছুড়েছে সেনা, এমনটাই দাবি করেছে তালিবান। অন্য়দিকে, সেনার তরফে বলা হয়েছে, বাসিন্দাদের টার্গেট করেছে বিদ্রোহীরাই। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হাফিজ সইদের আইনজীবী প্রয়াত

Hafiz Saeed হাফিজ সইদ।

মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী প্রয়াত। পাকিস্তানে প্রয়াত আবদুল্লা খান ডোগার। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬। জানা যাচ্ছে, তিনি অসুস্থ ছিলেন কয়েকদিন ধরে।

* দেশভাগের সময় উত্তর প্রদেশের রামপুর থেকে পাকিস্তানে চলে গিয়েছিলেন আবদুল্লার পরিবার।

* রবিবার পাকিস্তানের এক হাসপাতালে তাঁর মৃত্য়ু হয়।

* লাহোর হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মামুন রশিদ শেখের শ্বশুর ছিলেন তিনি।

* জামাত-উদ-দাওয়া প্রধান সইদের আইনজীবী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

জনসংখ্য়ায় রাশ টানতে উইঘুরদের উপর পদক্ষেপ চিনের

china , চিন ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

উইঘুর ও অন্য়ান্য় সংখ্য়ালঘু সম্প্রদায়ের মধ্য়ে জন্মের হার কমাতে উঠেপড়ে লেগেছে চিন। মুসলিম জনসংখ্য়া কমাতে বিশেষ অভিযানে নেমেছে বেজিং। সেই অভিযানের অংশ হিসেবেই এবার উইঘুরদের জন্মের হার নিয়ন্ত্রণে পদক্ষেপ করছে চিন, সংবাদসংস্থা এপি সূত্রে এমন খবরই মিলেছে।

* জানা যাচ্ছে, গত ৪ বছরেরও বেশি সময় ধরে শিনঝিয়াং প্রদেশে এই অভিযান চালানো হচ্ছে। সংখ্য়ালঘু মহিলাদের প্রেগন্য়ান্সি চেক করা হচ্ছে, জোর করে গর্ভপাত করানো হচ্ছেও বলে অভিযোগ উঠেছে।

* বেশি সন্তান হলেই নাগরিকদের ডিটেনশন ক্য়াম্পে পাঠানো হচ্ছে, সংবাদসংস্থা এপি-র হাতে এমন তথ্য়ই মিলেছে।

* এমনকি, চিনা প্রশাসনের নির্দেশে বাড়ি বাড়ি তল্লাশি চালায় পুলিশ। পুলিশি অভিযানের সময় বাচ্চাদের লুকিয়ে রাখেন বাবা-মায়েরা। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World top news international news today latest news update 29 june 2020 india nepal usa china trump

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X