scorecardresearch

বড় খবর

জলবায়ু পরিবর্তনে তাপ প্রবাহের প্রভাব! বিশ্বের প্রথম রোগীর সন্ধান মিলেছে এই দেশে

Climate Change: অ্যাস্থমা রোগী সেই মহিলার শ্বাস-প্রশ্বাসের সমস্যা সম্প্রতি বেড়েছে। কুটেনিয়া দাবানলের প্রভাব সেই সমস্যা বাড়ার জন্য দায়ী।

জলবায়ু পরিবর্তনে তাপ প্রবাহের প্রভাব! বিশ্বের প্রথম রোগীর সন্ধান মিলেছে এই দেশে
পৃথিবী জুড়ে গরম বাড়ার মানে কী?

Climate Change: জলবায়ু পরিবর্তন আগামি দিনে বড় বিপদ ডেকে আনবে এই গ্রহে। বহু বছর ধরেই এমন আশঙ্কা জানিয়ে বিশ্ব নেতাদের সতর্ক করছেন পরিবেশবিদরা। কার্বন নির্গমন রোধেও বিশ্বকে আরও সতর্ক হতে পরামর্শ দেওয়া হয়েছে। এই আবহেই জলবায়ু পরিবর্তনের জেরে অসুস্থ হয়ে পড়া বিশ্বের প্রথম রোগীর সন্ধান পাওয়া গেল কানাডায়। সে দেশের ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে এক মহিলা শ্বাস-প্রশ্বাসের সমস্যা নিয়ে চিকিৎসাধীন।

অ্যাস্থমা রোগী সেই মহিলার শ্বাস-প্রশ্বাসের সমস্যা সম্প্রতি বেড়েছে। কুটেনিয়া দাবানলের প্রভাব সেই সমস্যা বাড়ার জন্য দায়ী। এমনটাই মনে করছেন চিকিৎসকরা। কুটেনিয়া এক অর্থবর্ষে প্রায় হাজারের বেশি দাবানল চাক্ষুষ করেছে। স্থানীয় এক হাসাপাতালের জরুরি বিভাগের চিকিৎসক কাইল মেরিট একাধিক এমন অনেক রোগীর চিকিৎসা করেছেন, যাদের হঠাৎ করে ডায়বেটিস, হৃদপিণ্ডের সমস্যা বেড়ে গিয়েছে।

আশপাশের পরিবেশের হঠাৎ করে তাপমাত্রা বেড়ে যাওয়ায় অনেকের চিকিৎসার আগেই প্রাণহানি ঘটছে কিংবা আশঙ্কাজনক হয়ে পড়ছেন। তবে শুধু ব্রিটিশ কলম্বিয়া নয় ভ্যাঙ্কুভার, কামলুপ্স, প্রিন্স জর্জিয়া প্রদেশেও তাপ প্রবাহের কারণে ক্রমশ বেড়ে চলেছে আশঙ্কাজনক রোগীর সংখ্যা।

সরকারি একটি সুত্র বলেছে, জুন মাসে তাপ প্রবাহের কারণে দেশে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। সেই মাসেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ৪৯ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। এই প্রসঙ্গে চিকিৎসক কাইল বলেন, ‘যদি আমরা শুধু উপসর্গের চিকিৎসা করি তাহলে সমস্যার সমাধান হবে না। আরও বাড়বে সঙ্কটজনক রোগীর সংখ্যা। তাই কারণ বিশ্লেষণ করে আমাদের চিকিৎসা করতে হবে।‘

এদিকে, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দিশা খুঁজতে সম্প্রতি গ্লাসগোতে সিওপি-২৬ সম্মেলন আয়োজিত হয়েছিল। গ্রেট ব্রিটেন এই সম্মেলনের মূল আয়োজক হলেও ভারত-সহ একাধিক তাবড় দেশের রাষ্ট্র নেতারা অংশ নিয়েছিলেন। ছিলেন তথ্য-প্রযুক্তি বহুজাতিক সংস্থাও। যদিও পরিবেশকর্মীদের দাবি, শুধু প্রহসন এই সম্মেলন। গঠনমূলক কোনও সিদ্ধান্তে আসতে পারেনি প্রথমসারির রাষ্ট্রগুলো।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Worlds first patient diagnosed with climate change symptoms found in canada world