বড় খবর

‘সংঘাত নয়, সুস্থ সম্পর্ক চায় চিন’, বাইডেনকে অভিনন্দন বার্তা জিনপিংয়ের

অভিনন্দন বার্তায় জিনপিং জানিয়েছেন, সুস্থ ও স্থিতিশীল সম্পর্ক চায় চিন।

xi jinping, জিনপিং
বাইডেন ও জিনপিং।

ট্রাম্প জমানার বিদায়ে কি তবে চিন-আমেরিকা সংঘাতে ইতি পড়ছে? বিবাদ মেটানোর ইঙ্গিতই যেন ধরা পড়ল চিনা প্রেসিডেন্টের বার্তায়। প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভাবী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জয়ের অভিনন্দন জানালেন শি জিনপিং। উল্লেখ্য়, বাইডেনের জয়ের বেশ কয়েকদিন পরও কার্যত মুখে কুলুপ এঁটে ছিল বেজিং। শেষমেষ নীরবতা ভাঙলেন চিনা প্রেসিডেন্ট।

অভিনন্দন বার্তায় জিনপিং জানিয়েছেন, সুস্থ ও স্থিতিশীল সম্পর্ক চায় চিন। কোনওরকম সংঘাত ও দ্বন্দ্ব যাতে না হয়, সে ব্য়াপারেও উল্লেখ করেছেন জিনপিং। জিনপিংয়ের অভিনন্দন সাদরে গ্রহণ করেছেন ভাবী মার্কিন প্রেসিডেন্টও।

আরও পড়ুন: হার স্বীকার ট্রাম্পের! বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করতে রাজি মার্কিন প্রেসিডেন্ট

উল্লেখ্য়, করোনাভাইরাস সংক্রমণের পর থেকে একাধিক ইস্য়ুতে সরাসরি চিনের বিরুদ্ধে তোপ দেগেছে আমেরিকা। ট্রাম্প সরকারকে পাল্টা হুঙ্কার দেয় চিনও। করোনা ভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বলে কটাক্ষ করেন ট্রাম্প। অন্য়দিকে, গত জুন মাসে হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করে বেজিং। চিন সরকারের এই পদক্ষেপের বিরোধিতা জানিয়ে সরব হয় আমেরিকা। হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল করে আমেরিকা। এরকম একাধিক ক্ষেত্রে চিন বনাম আমেরিকা সংঘাত বাধে। এই প্রেক্ষাপটে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে জয়ের অভিনন্দন জানিয়ে যে বার্তা দিলেন চিনা প্রেসিডেন্ট তা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Xi jinping congratulates joe biden usa china

Next Story
গর্ভপাত হয়েছিল মেগান মার্কলের, প্রকাশ্য়ে আনলেন যন্ত্রণাদায়ক অভিজ্ঞতাmeghan markle,মেগান মার্কল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com