scorecardresearch

বড় খবর

রহস্যময় ‘Z’ এখন রাশিয়ার প্রতীক! কী এই চিহ্নের মাহাত্ম্য?

জেড (Z), নতুন এই চিহ্নটিই যেন এখন রাশিয়ার নতুন আদর্শ ও জাতীয় পরিচয়ের প্রতীক হয়ে উঠেছে।

রহস্যময় ‘Z’ এখন রাশিয়ার প্রতীক! কী এই চিহ্নের মাহাত্ম্য?
রাশিয়ার সর্বত্র এখন এই চিহ্রেন ব্যবহার।

জেড (Z), নতুন এই চিহ্নটিই যেন এখন রাশিয়ার নতুন আদর্শ ও জাতীয় পরিচয়ের প্রতীক হয়ে উঠেছে। কয়েক সপ্তাহ আগে ইউক্রেন আগ্রাসনে ব্যবহৃত সামরিক যান ও অস্ত্রে প্রথম এই জেড চিহ্ন লক্ষ্য করা গিয়েছিল। ক্রমশ রাশিয়ার বিভিন্ন গার্হস্থ যান এবং বাণিজ্যিক যানবাহনেও এই চিহ্ন দেখা যাচ্ছে। সম্প্রতি বিভিন্ন খবরের চ্যানেলে টক-শোতেও রুশ বিশেষজ্ঞরা পোশাকে জেড চিহ্ন দেওয়া পোশাক পড়ে আসছেন। আপাতত এর বিস্তার বি্ভিন্ন বিল-বোর্ডেও। প্রশ্ন কী এই জেড চিহ্নের মাহাত্ম্য?

ইউক্রেনকে আক্রমণকারী রুশ সেনা বা সমরাস্ত্র ও সেনার যান চিহ্নত্মকরণে সুবিধার্থে জেড চিহ্রেন ব্যবহার করা হয়েছে বলে অনেকেই মনে করছেন। যুদ্ধক্ষেত্রে বিশেষ চিহ্নের ব্যবহার অস্বাভাবিক নয়। উদাহরণস্বরূপ বলা যায় যে, কুয়েতে ইরাকি আক্রমণ প্রতিহত করতে ব্যবহৃত মার্কিন সেনাবাহিনীর যানগুলিতে শেভরন দিয়ে আঁকা হয়েছিল।

কিন্তু, এক্ষেত্রে ওই বিশেষ চিহ্নটি সাধারণ রুশ নাগরিকদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। যা কিছুটা নয়া প্রবণতা। কেউ কেউ মনে করছেন যে, ইউক্রেনে আগ্রাসনের পক্ষে আরও সমর্থন জোগাড়ের লক্ষ্যে এটা ক্রেমলিন এক পরিকল্পিত প্রচেষ্টা। বোস্টনে স্থিত একজন রাশিয়ান আমেরিকান মিডিয়া বিশ্লেষকের দাবি, ‘এটি অবশ্যই রাষ্ট্র প্ররোচিত একটি মিম। যা যুদ্ধের পক্ষে রাশিয়ার যুক্তিকে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্রা।’

রুশ সরকারি টেলিভিশনও জেড চিহ্নটিকে ছড়িয়ে দিতে তৎপর। ২০১৯ সালে রাশিয়ার অনথিভুক্ত এজেন্ট হিসাবেকাজের অভিযোগে আমেরিকায় ধরা পড়েন মারিয়া বুটিনা। প্রথমে তাঁর কারাবাস হয়। পরে তাঁকে আমেরিকা ছথেকে বার করে দেওয়া হয়। আপাতত তাঁর ঠিকানা স্টেটস অফ ডুমা। কয়েকদিন আগে দেখা যায় মারিয়া ট্র্যাক শ্যুটে জেড চিহ্ন এঁকেছেন। ইউক্রেনে রুশ সেনার প্রতি তাঁর বার্তা, ‘ভায়েরা তোমরা এগিয়ে যাও। নিজের কাজ কর। আমরা সর্বদা আপনাকে সমর্থন করব।’ রাশিয়ার পাব থেকে নাইট ক্লাব, বিভিন্ন জমায়াতে এখন মানুষের পোশাক সহ নানা সামগ্রীতে জেড চিহ্ন দেখা যাচ্ছে। সোশাল মিডিয়াতেও এর বাড়বাড়ন্ত।

উল্লেখ্য, গত শনিবার রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াক কাতারে একটি প্রতিযোগিতায় তার ইউনিফর্মে জেড চিহ্নের ব্যবহার করেছিলেন। সেখানে ইউক্রেনীয় জিমন্যাস্টও অন্তর্ভুক্ত ছিল। রাশিয়ান কোচ এবং তাঁর কিছু সহকর্মীর পোশাকেও ডেজ চিহ্নের ব্যবহার দেখা যায়। যা নিয়ে তুমুল চর্চা হয়। ফলে খেলাধুলার আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা শৃঙ্খলামূলক প্রক্রিয়া চালু করেছে।

ডেজ চিহ্নের ব্যবহার কেন? রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের তরফে গত রবিবারজানানো হয়েছিল যে, এটা “Za” থেকে এসেছে, রাশিয়ান শব্দগুচ্ছের প্রথম শব্দ “Za pobedu”। যার অর্থ “বিজয়ের জন্য।”

অনেক সমালোচক অবশ্য বিষয়টিকে হিটলারের আমলের সঙ্গে তুলনা করছেন। তাঁদের মতে, হিটলার হাজার হাজার কালো-শার্টধারী সমর্থকদের একত্রিত করেছিলেন, কেউ কেউ জেড অক্ষরটির সঙ্গে নাৎসি স্বস্তিক প্রতীকের তুলনা করেছেন।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Z has become a symbol for russians who support the invasion of ukraine