scorecardresearch

বড় খবর

স্বৈরাচার শুরু জেলেনস্কির, স্বীকৃতি কাড়লেন বিরোধী দলগুলোর

রাশিয়ার হামলার জেরে ইউক্রেনে এখন জরুরি অবস্থা চলছে। সেই সুযোগে জেলেনস্কি যে বিরোধী দলগুলোর স্বীকৃতি বাতিল করলেন, তার মধ্যে আছে ইউক্রেনের বৃহত্তম বিরোধী দল ‘অপজিশন প্ল্যাটফর্ম অফ লাইফ’।

স্বৈরাচার শুরু জেলেনস্কির, স্বীকৃতি কাড়লেন বিরোধী দলগুলোর

রাশিয়া হামলা না-চালালে ইউক্রেনে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট জেলেনস্কির ভরাডুবি ছিল অবশ্যম্ভাবী। এমনই মনে করেন ইউক্রেনের জেলেনস্কি বিরোধীরা। কারণ, জেলেনস্কি কোনও নির্বাচনী প্রতিশ্রুতিই রাখেননি। সেই প্রাক্তন কৌতুক অভিনেতা ভ্লাদিমির জেলেনস্কিই এখন ভাগ্যের পরিহাসে ইউক্রেনের নায়ক। রাশিয়ার হামলার বিরুদ্ধে দেশের স্বাধীনতার স্বার্থে রুখে দাঁড়ানো ব্যক্তিত্ব।

শুধু ইউক্রেনবাসীই নয়। তাঁকে এখন নায়ক এখন মনে করে গোটা ইউরোপ, আমেরিকার সঙ্গে ইজরায়েলেরও অসংখ্য মানুষ। আর, এই সুযোগে অবাধ স্বৈরাচারী একনায়কতন্ত্র কায়েম করার পথে হাঁটা শুরু করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তারই অঙ্গ হিসেবে রবিবার জেলেনস্কি এক বড় পদক্ষেপ করলেন। রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ তুলে ইউক্রেনের ১১টি বিরোধী দলের স্বীকৃতিই বাতিল করে দিলেন। একইসঙ্গে ওই সব রাজনৈতিক দলের যাবতীয় কর্মসূচি বন্ধ রাখারও নির্দেশ তিনি জারি করলেন।

রাশিয়ার হামলার জেরে ইউক্রেনে এখন জরুরি অবস্থা চলছে। সেই সুযোগে জেলেনস্কি যে বিরোধী দলগুলোর স্বীকৃতি বাতিল করলেন, তার মধ্যে আছে ইউক্রেনের বৃহত্তম বিরোধী দল ‘অপজিশন প্ল্যাটফর্ম অফ লাইফ’। ইউক্রেনের ৪৫০ সদস্যের পার্লামেন্টে এই দলের সদস্যসংখ্যা ৪৪। ইউক্রেনের এই বিরোধী দলের প্রধান হলেন ভিক্টর মেদভেদচুক। হ্যাঁ, এটা ঠিকই যে মেদভেদচুকের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। শুধু তাই না। মেদভেদচুকের মেয়ের সঙ্গেও রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলেই বিভিন্ন মহলের অভিযোগ।

আরও পড়ুন- মর্মান্তিক! রাশিয়ার গোলায় ধ্বংস স্কুলবাড়ি, চাপা পড়ল গৃহহীন ৪০০ মানুষ

এছাড়াও ১১টি রাজনৈতিক দলের তালিকায় আছে নাসহি আওয়ারস পার্টি। এই দলের নেতা আবার ইয়েভহেনি মুরায়েভ। রাশিয়ার হামলার আগে ব্রিটিশ কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছিল যে মুরায়েভকে ইউক্রেনের প্রেসিডেন্ট দেখতে চায় রাশিয়া। রবিবার এক ভিডিও বার্তায় জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়া এক বড় আকারের যুদ্ধের শুরু করেছে। তাই রাশিয়ার সঙ্গে যোগাযোগ আছে এমন রাজনৈতিক দল এবং রাজনৈতিক কাঠামোর কর্মসূচি বন্ধ করা হচ্ছে। সামরিক আইন জারি থাকাকালীন এই নির্দেশ জারি থাকবে বলেই জানান ইউক্রেনের প্রেসিডেন্ট। একইসঙ্গে জেলেনস্কি জানান, ওই সব বিরোধী রাজনীতিবিদদের ইউক্রেনে মতভেদ তৈরির চেষ্টা এবং রাশিয়ার সঙ্গে হাত মেলানোর ইচ্ছা পূর্ণ হবে না।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Zelenskyy suspends parties with russian links