scorecardresearch

বড় খবর

উদ্ধারের পর মেলিটোপোলের মেয়রকে বার্তা জেলেনস্কির, প্রেসিডেন্টকে ধন্যবাদ ইভান ফেডোরভের

ইউক্রেন প্রশাসন সূত্রে খবর মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভের মুক্তির শর্ত হিসাবে ৯ রুশ সেনাকে রাশিয়ার হাতে তুলে দিতে হয়েছে ইউক্রেনকে।

সুত্রের খবর মেয়র তাকে উদ্ধারের জন্য প্রেসিডেন্ট জেলেনস্কিকে ধন্যবাদ জানিয়েছেন।

ইউক্রেনের দক্ষিণ-পূর্ব উপকূলের বন্দর শহর মেলিটোপোল। গত সপ্তাহে এই শহরের মেয়রকে অপহরণ করেছিল রুশ সেনা (Ukraine Russia War)। কিন্তু বৃহস্পতিবার রুশ সেনা তাঁকে ছেড়ে দিয়েছে বলেই জানান ভ্লাদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক।

পাঁচ দিন আগেই অপহৃত হন মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভ (Ivan Fedorov)। যুদ্ধের মধ্যেই তিনি ত্রাণকার্যে তদারকিতে বেরোন তিনি। সেই সময় তাঁকে অপহরণ করে রুশ সেনা। ইউক্রেনের পার্লামেন্টের তরফে টুইট করে জানানো হয়, প্রায় ১০ জন রুশ সেনা তাঁকে অপহরণ করে। ইভানকে তাদের সঙ্গে সহযোগিতা করতে বলা হলে অস্বীকার করেন তিনি। তখনই তাঁকে অপহরণ করে রুশ সেনা।

ইভানকে অপহরণের একটি সিসিটিভি ভিডিও ফুটেজ প্রকাশ্যে এসেছিল। যেখানে দেখা যায়, ইভানকে শহরের একটি সরকারি ভবন থেকে অপহরণ করা হয়েছে। কয়েকজন সশস্ত্র বাহিনী ইভানকে নিয়ে শহরের ওই সরকারি ভবন থেকে বেরোচ্ছে। ভিডিওতে আরও দেখা গিয়েছিল, ইভানের পরণে কালো পোশাক এবং তাঁর মুখ একটি কালো কাপড় দিয়ে ঢাকা দেওয়া রয়েছে।

আরো পড়ুন: ইউক্রেনে মানবিক পরিস্থিতির অবনতি, উদ্বিগ্ন ভারত, রাষ্ট্রসংঘে বললেন দিল্লির দূত

এদিকে ইউক্রেন প্রশাসন সূত্রে খবর মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভের মুক্তির শর্ত হিসাবে ৯ রুশ সেনাকে রাশিয়ার হাতে তুলে দিতে হয়েছে ইউক্রেনকে। আর তার বিনিময়েই মুক্তি পান মেয়র ইভান ফেডোরভ। অন্যদিকে ইউক্রেন প্রশাসন সূত্রে এক ভিডিও বার্তায় জানানো হয়েছে মুক্তির পর ইভান ফেডোরভের সঙ্গে ফোনে কথা হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। জেলেনস্কি বলেছেন, “কোন কিছুর বিনিময়ে আমদের নিজেদের লোকেদের অস্বীকার করতে পারিনা”। সুত্রের খবর মেয়র তাকে উদ্ধারের জন্য প্রেসিডেন্ট জেলেনস্কিকে ধন্যবাদ জানিয়েছেন।

  Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Zelenskyy tells melitopol mayor we dont abandon our own