সরকার চায় বাজেট, বিরোধীরা চায় ভোট-অন-অ্যাকাউন্ট

পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হলে, বিরোধিতায় নামবে কংগ্রেস। যদিও সর্বদলীয় বৈঠকে পীযূষ গয়াল বলেছেন, ‘‘বাজেট মানে বাজেটই, অন্তর্বর্তী বাজেট বা ভোট-অন-অ্যাকাউন্ট নয়।’’

By: Pradeep Kaushal New Delhi  Updated: January 31, 2019, 01:54:11 PM

লোকসভা ভোটের আগে সংসদে মোদী সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ থেকে। তার আগেই সর্বদলীয় বৈঠক সারলেন লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন। উনিশের ভোটের মুখে বাজেট অধিবেশন ঘিরে সংসদ চত্বর যে তেতে উঠতে পারে, তার আন্দাজ মিলেছে বুধবারের সর্বদলীয় বৈঠকে। পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হলে, বিরোধিতায় নামবে কংগ্রেস। বাজেটের বদলে ভোট-অন-অ্যাকাউন্ট করারই পক্ষে তারা। যদিও সর্বদলীয় বৈঠকে অন্তর্বর্তী অর্থমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, “বাজেট মানে বাজেটই, অন্তর্বর্তী বাজেট বা ভোট-অন-অ্যাকাউন্ট নয়।”

এ প্রসঙ্গে বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে সাফ জানিয়েছেন, “পূর্ণাঙ্গ বাজেট পেশ হলে আমরা এর বিরোধিতা করব।” লোকসভা ভোটকে মাথায় রেখে ‘ভোট-অন-অ্যাকাউন্ট’-ই সরকার পেশ করতে পারত বলে যুক্তি দেখিয়েছেন তিনি। উল্লেখ্য, এই অধিবেশনেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন পীযূষ গোয়েল। জেটলির অসুস্থতার জন্যই এই গুরুদায়িত্ব বর্তেছে তাঁর কাঁধে।

আরও পড়ুন, Interim Budget 2019: ধোঁয়াশা ঘুচল, লোকসভার আগে পূর্ণাঙ্গ বাজেট নয়

এদিকে, সংসদে বাজেট অধিবেশনে একগুচ্ছ ইস্যু নিয়ে সরব হবেন বিরোধীরা। রাফাল চুক্তির পাশাপাশি, নাগরিকত্ব বিল নিয়ে আলোচনা করার প্রস্তাব পেশ করেছেন মল্লিকার্জুন খাড়গে। যদিও খাড়গের এই প্রস্তাবে সায় দেননি অকালি দলের প্রেম সিং চন্দুমাজরা। তাঁর মতে, এই ইস্যুগুলো নিয়ে লোকসভায় ইতিমধ্যেই আলোচনা হয়েছে। ফলে ফের একই ইস্যু নিয়ে না আলোচনা করার পক্ষেই তিনি। কৃষক সমস্যা নিয়েই এই অধিবেশনে আলোকপাত করার কথা তুলেছেন চন্দুমাজরা।

অন্যদিকে, কাবেরী ইস্যু নিয়ে আলোচনা করতে চায় এআইএডিএমকে। লোকসভা ভোটের মুখে ইভিএম ইস্যু নিয়ে সংসদে আলোচনা করার কথা বলেছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। শিক্ষাক্ষেত্রে সংরক্ষণ নিয়ে আলোচনা চেয়েছেন সপা-র ধর্মেন্দ্র যাদব। এদিকে, অযোধ্যায় অ-বিতর্কিত জমি ফেরানোর জন্য সুপ্রিম কোর্টের কাছে আর্জি রেখেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে সরব হতে পারে বামেরা।

অন্যদিকে, তিন তালাক বিল, নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করতে মুখিয়ে থাকবে কেন্দ্রীয় সরকার। আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই অধিবেশন। সুষ্ঠুভাবে যাতে সংসদের অধিবেশন সম্পন্ন করা যায়, সেজন্য সব দলের কাছে আর্জি রেখেছেন অধ্যক্ষ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Budget News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Budget 2019 opposition demands vote on account

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement