scorecardresearch

কেন্দ্রীয় বাজেট: মুখ্য দিকগুলির ব্যাখ্যা

এ প্রকল্প তেলেঙ্গানা সরকারের রায়তু বন্ধু প্রকল্পেরই মার্জিত রূপ। তেলেঙ্গানার প্রকল্পে কৃষকদের একর পিছু ৮০০০ টাকা করে সহায়তা করা হয়ে থাকে।

কেন্দ্রীয় বাজেট: মুখ্য দিকগুলির ব্যাখ্যা
Railway Budget 2019, Rail Budget 2019: পীযূষ গোয়েল। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

সংসদে বাজেট পেশ করার প্রারম্ভেই ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযুষ গোয়েল কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির আরোগ্য কামনা করেন। বর্তমানে জেটলি চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন।

আরও পড়ুন, Budget 2019: রেলের জন্য কী ঘোষণা করলেন পীযূষ গোয়েল?

গোয়েল প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির কথা ঘোষণা করেছেন। এই প্রকল্পের আওতায় ছোট চাষিদের, যাদের জমির পরিমাণ ২ হেক্টরের কম, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৬,০০০ টাকা পাঠিয়ে দেবে সরকার।

এদেশে ২ হেক্টর (৫ একর)-এর চেয়ে কম পরিমাণ জমি রয়েছে ১২.৫৬ কোটি প্রান্তিক ও ক্ষুদ্র চাষির কাছে। এঁদের সকলকে ৬,০০০ টাকা করে দিতে গেলে মোট ৭৫,৩৬০ কোটি টাকা খরচ হবে। এ প্রকল্প তেলেঙ্গানা সরকারের ‘ঋতু বন্ধু’ প্রকল্পেরই মার্জিত রূপ। তেলেঙ্গানার প্রকল্পে কৃষকদের একর পিছু ৮,০০০ টাকা করে সহায়তা করা হয়ে থাকে। এখানে অবশ্য জমির পরিমাণের কোনও ঊর্ধ্বসীমা নেই।

বর্তমান আর্থিক বর্ষে সরাসরি আয় সহায়তা প্রকল্পে কৃষকদের জন্য ২০ হাজার কোটি টাকা ব্যয়ের কথা ঘোষণা করেছেন গোয়েল। ফলে প্রত্যাশা করা যায় যে এই আর্থিক বর্ষেই এই টাকা দিয়ে দেওয়া হবে। অর্থাৎ, প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা ২,০০০ টাকা করে পেয়ে যাবেন। এবং সে টাকা যতদূর সম্ভব লোকসভা ভোট ঘোষণার আগেই অ্যাকাউন্টে জমা পড়বে।

আরও পড়ুন, Budget 2019 Highlights: এক নজরে মোদী সরকারের শেষ বাজেট

ভোটের আগে তেমন কোনও বড়সড় খরচ নেই সরকারের। এ ছাড়া অন্যান্য ভর্তুকি খাত থেকেও খরচ কমবে।

যাঁদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের আয়করের আওতার বাইরে রাখা হয়েছে।

দুটি বাড়ির মালিক যাঁরা, ভাড়া বাবদ তাঁদের ২.৪০ লক্ষ টাকা আয়কে করমুক্ত বলে ঘোষণা করা হয়েছে এই বাজেটে। ক্যাপিটাল গেনে সুবিধার পরিমাণ দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে। এর ফলে রিয়েল এস্টেট সেক্টরে বিনিয়োগ এবং চাহিদা বাড়বে।

আরও পড়ুন, প্রাক নির্বাচনী জনমোহিনী বাজেট পেশ করলেন গোয়েল

অর্থমন্ত্রী পীযুষ গোয়েল নীতি আয়োগের আওতায় একটি কমিটির কথা ঘোষণা করেছে। এই কমিটি সর্বাপেক্ষা প্রান্তিক অচিহ্নিত, যাযাবর ও আধা যাযাবর জনজাতিকে চিহ্নিত করবে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Budget news download Indian Express Bengali App.

Web Title: Union budget key points explained