scorecardresearch

বড় খবর

বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি, বিপুল সম্পদ বৃদ্ধি শিল্পপতির

কলেজ ড্রপআউট এই শিল্পপতি প্রথমে হিরে ব্যবসায় নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন। পরে ঝোঁকেন ব্ল্যাক ডায়মন্ড বা কালো হিরে, মানে কয়লার ব্যবসায়। আর, তারপরই তাঁর উত্থান ঘটেছে রকেট গতিতে।

বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি, বিপুল সম্পদ বৃদ্ধি শিল্পপতির
গৌতম আদানি

এই কয়েক বছর আগে ভারতের বাইরে খুব কম লোকই জানতেন গৌতম আদানির নাম। আর, এখন? বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হিসেবে তাঁর নাম জ্বলজ্বল করছে। কলেজ ড্রপআউট এই শিল্পপতি প্রথমে হিরে ব্যবসায় নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন। পরে ঝোঁকেন ব্ল্যাক ডায়মন্ড বা কালো হিরে, মানে কয়লার ব্যবসায়। আর, তারপরই তাঁর উত্থান ঘটেছে রকেট গতিতে।

এটি প্রথম কোনও এশিয়ান ব্যক্তি ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের শীর্ষ তিনে ঢুকে পড়লেন। তাঁর সঙ্গে শিল্পপতি হিসেবে যাঁদের নাম কিছুদিন আগেও ঘোরাফেরা করত, সেই শিল্পপতি মুকেশ আম্বানি ও চিনের জ্যাক মা এখন অনেকটাই পিছনে। আদানির বর্তমান সম্পদের পরিমাণ ১৩,৭৪০ মার্কিন ডলার। আদানি ছাপিয়ে গিয়েছেন ফ্রান্সের বার্নার্ড আর্নল্টকেও। র‍্যাংকিংয়ে তাঁর আগে কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ইলন মাস্ক ও জেফ বেজোস।

বছর ৬০-এর আদানি, গত কয়েক বছর ধরে তাঁর ব্যবসাকে কয়লা-থেকে-বন্দর, সেখান থেকে ডেটা সেন্টার, সিমেন্ট, মিডিয়া, অ্যালুমিনিয়াম- নানা ক্ষেত্রে প্রসারিত করেছেন। যার দৌলতে আদানি গোষ্ঠী এখন ভারতের বৃহত্তম বেসরকারি বন্দর, বিমানবন্দর পরিচালক, সিটি-গ্যাস ডিস্ট্রিবিউটর এবং কয়লা খনির মালিক। অস্ট্রেলিয়ায় এই গোষ্ঠীর কারমাইকেল খনির বিরুদ্ধে পরিবেশবাদীরা সরব। কিন্তু, তার পরও আদানিরা নভেম্বরে বিশ্বের বৃহত্তম পুনর্ব্যবহারযোগ্য শক্তি উৎপাদনে জোর দিতে চায় বলে জানিয়েছে। গ্রিন পাওয়ারে ৭০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন- রেকর্ড মৃত্যু লক-আপে, টানা দ্বিতীয়বার তালিকার শীর্ষে মোদীর রাজ্য গুজরাট

আদানির সম্পদের সাম্রাজ্য ইতিমধ্যে উল্লেখযোগ্য লাভের জন্য বিশ্বের বৃহত্তম গোষ্ঠীগুলোর অন্যতম হয়ে উঠেছে। তবে, তাঁর সাম্রাজ্যের দ্রুত বৃদ্ধি নিয়ে অনেকে উদ্বেগও প্রকাশ করেছেন। আদানীর বেশ কিছু সংস্থা ঋণ নিয়েছে। আর, সেই ঋণের পরিমাণ যথেষ্ট উদ্বেগজনক। এমন আশঙ্কার কথাই বলা হয়েছে বিভিন্ন প্রতিবেদনে। পাশাপাশি, জনাকয়েক বাছার বিশ্লেষক তাঁর সংস্থাগুলোর শেয়ার হোল্ডারদের নিয়ে অস্বচ্ছতার অভিযোগও এনেছেন।

তারপরও কিন্তু, আদানি গ্রুপ স্রেফ সাফল্যের জোরে সবার মুখ বন্ধ করে দিয়েছে। মাত্র দুই বছরে এই গ্রুপের সম্পদের পরিমাণ ১,০০০% বা ৭৫০ গুণ বেড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ক্ষেত্রগুলোকে দেশের দীর্ঘমেয়াদি লক্ষ্য হিসেবে বেছে নিয়েছেন, সেখানেই সাফল্য পেয়েছে আদানি গ্রুপ। আর, তাতেই উজ্জ্বল হয়েছে ভারতের নামও।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Adani becomes third richest person in the world