scorecardresearch

বড় খবর

এনডিটিভির মালিকানা পেতে ‘ওপেন অফার’, অতিরিক্ত ২৬ শতাংশ শেয়ার কিনতে মরিয়া আদানি গোষ্ঠী

আদানি গ্রুপের ওপেন অফারটি সফল হলে, এনডিটিভিতে আদানির মোট শেয়ারের পরিমাণ ৫৫% ছাড়িয়ে যাবে।

এনডিটিভির মালিকানা পেতে ‘ওপেন অফার’, অতিরিক্ত ২৬ শতাংশ শেয়ার কিনতে মরিয়া আদানি গোষ্ঠী
গৌতম আদানি

বিখ্যাত শিল্পপতি গৌতম আদানির সংস্থা আদানি গ্রুপ, এনডিটিভির অতিরিক্ত ২৬ শতাংশ শেয়ার কেনার জন্য ওপেন অফারের জন্য নতুন তারিখ ঘোষণা করেছে। আদানির ওপেন অফারটি এখন ২২ নভেম্বর সাবস্ক্রিপশনের জন্য খুলবে এবং ৫ ডিসেম্বর বন্ধ হবে। এর আগে, আদানি গ্রুপ ওপেন অফারের জন্য ১৭ অক্টোবর থেকে ১ নভেম্বর নির্ধারণ করেছিল।

বিএসই-এর তথ্য অনুসারে, ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির শেয়ারের ৩৮.৫৫ শতাংশ পাবলিক শেয়ারহোল্ডারদের দখলে ছিল। আদানি গ্রুপের ওপেন অফারটি সফল হলে, এনডিটিভিতে আদানির মোট শেয়া্রের পরিমাণ ৫৫% ছাড়িয়ে যাবে। এই ওপেন অফারটি শেয়ার প্রতি মূল্যে ২৯৪ টাকা।

এনডিটিভির শেয়ারের ২৯.১৮ শতাংশ শেয়ার কিনেছে আদানি গোষ্ঠীর সংস্থা এএমজি মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড। আরও ২৬ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দেওয়া হবে। ওই শেয়ারের মোট মূল্য ৪৯৩ কোটি টাকা।

আদানি গ্রুপ এনডিটিভির ২৬% শতাংশ শেয়ার কেনার প্রস্তাব প্রস্তাবিত ওপেন অফারের জন্য নতুন তারিখ নির্ধারণ করেছে। NDTV-এর জন্য Adani-এর ওপেন অফার এখন ২২ নভেম্বর সাবস্ক্রিপশনের জন্য খোলা হবে এবং ৫ ডিসেম্বর বন্ধ হবে। এর আগে, আদানি ওপেন অফারের জন্য ১৭ অক্টোবর থেকে ১ নভেম্বর তারিখ দিয়েছিলেন।

আরও পড়ুন : [ সরিয়ে নেওয়া হল টুইটার ‘ব্লু সাবস্ক্রিপশন’! ভুয়ো অ্যাকাউন্ট রোধেই কি এই পদক্ষেপ সংস্থার? ]

গত আগস্টে গৌতম আদানি গোষ্ঠীর তরফে জানানো হয়, ১১৪ কোটি টাকায় তারা ভিসিপিএল(বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড) কিনে নিয়েছে। এই ভিসিপিএল আবার এএমএলএনের অধীনে। আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্কের তরফে জানানো হয়েছে ভিসিপিএলের হাতে থাকা সব শেয়ার তারা কিনেছে। আর ভিসিপিএলের হাতেই রয়েছে এনডিটিভির শেয়ারের একটি বড় অংশ।

কেন ওপেন অফার প্রয়োজন?

আদানি গোষ্ঠী বর্তমানে এনডিটিভিতে ২৯.৩০ শতাংশে সবচেয়ে বড় অংশীদারিত্বের অধিকারী। কিন্তু যতক্ষণ না ৫১ শতাংশ বা তার বেশি শেয়ার আদানির গোষ্ঠীর  কাছে না আসে, ততক্ষণ পর্যন্ত মালিকানা হাতে আসবে না।  আদানি গ্রুপ ২৯.৩০ শতাংশ শেয়ার কিনে নেওয়ার পর নিয়মের অধীনে একটি ওপেন অফারের অধিকার রাখে। তিনি একটি ওপেন অফারে মাধ্যমে কোম্পানির অন্যান্য শেয়ারহোল্ডারদের কাছ থেকে অতিরিক্ত ২৬ শতাংশ শেয়ার কিনে নিতে চান। এইভাবে, আদানি এনডিটিভিতে মোট ৫৫.৩ শতাংশ শেয়ার  এবং এনডিটিভির মালিকানা পাবে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Adanis open offer to buy 26 in ndtv to open on nov 22