সংযুক্তিকরণের প্রতিবাদে দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট, দেশজুড়ে পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা

ধর্মঘটের প্রভাব এটিএম পরিষেবার ওপর পড়তে পারে বলে আশঙ্কা করছে দেশবাসী। উৎসবের মরশুমে ব্যাঙ্ক ধর্মঘটের প্রভাব পড়তে পারে বাজারেও।

By: Kolkata  Updated: September 12, 2019, 04:15:42 PM

ব্যাঙ্ক সংযুক্তিকরণের কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে দেশব্যাপী দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডাকল ৪ টি ব্যাঙ্ক সংগঠন। আগামী ২৬ এবং ২৭ সেপ্টেম্বর দেশব্যাপী সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘটের প্রভাব এটিএম পরিষেবার ওপর পড়তে পারে বলে আশঙ্কা করছে দেশবাসী। উৎসবের মরশুমে ব্যাঙ্ক ধর্মঘটের প্রভাব পড়তে পারে বাজারেও।

এআইবিওসি, এআইবিওএ, আইএনবিওসি এবং এনওবিও এই চারটি ব্যাঙ্ক অফিসার সংগঠনের তরফে দেশজুড়ে দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হয়েছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানিয়েছেন এআইবিওসি-র সাধারণ সম্পাদক শ্রী সৌম্য দত্ত। ব্যাঙ্ক সংযুক্তিকরণ ছাড়াও ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির দাবিতে, যথেষ্ট কর্মী নিয়োগের দাবি,  সপ্তাহে ৫ দিন ব্যাঙ্কে কাজের দিন করার দাবি সহ আরও বেশ কিছু দাবিতেই এই ধর্মঘট ডাকা হয়েছে।

স্বভাবতই সংযুক্তিকরণের আওতায় পড়ছে না, এসবিআই সহ এমন সমস্ত ব্যাঙ্কও ধর্মঘটের আওতায় পড়ছে।

২৬-২৭ বৃহস্পতি এবং শুক্রবার। ২৮ তারিখ মহালয়া এবং মাসের চতুর্থ শনিবার। ২৯ তারিখ রবিবার। সব মিলিয়ে টানা চার দিন ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ। পুজোর আগে টানা ৪ দিন সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বন্ধ হলে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা, আশঙ্কা এমনই।

আরও পড়ুন, কেন ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিল কেন্দ্র?

২৫ তারিখ মধ্যরাত থেকেই ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। সাধারণত সকাল ১০টা থেকে বিকেল ৪ টে, ব্যাঙ্কিং আওয়ার ছাড়া মধ্যরাতেও চেক ক্লিয়ারেন্স হয়ে থাকে। ২৫ তারিখ মধ্যরাত থেকেই যাবতীয় ব্যাঙ্কিং সংক্রান্ত কার্যকলাপ বন্ধ থাকবে।

চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণার পরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অবশ্য জানিয়েছিলেন কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কারোর চাকরি যাবে না, কোনও ব্যাঙ্ক বন্ধ হবে না।

ব্যাঙ্কিং ক্ষেত্রে বড় সংস্কারের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ করা হচ্ছে। এর ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা একধাক্কায় ২৭ থেকে ১২-তে নেমে আসতে চলেছে। কোন কোন ব্যাঙ্কের সংযুক্তিকরণ হচ্ছে?

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক ও উইনাইটেড ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক সৃষ্টির সিদ্ধান্ত জানালেন নির্মলা সীতারমণ। প্রস্তাবিত দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কটির মোট ব্যবসার পরিমাণ হবে ১৭.৯৫ লক্ষ কোটি টাকা। সারা দেশে এর শাখা সংখ্যা হবে ১১,৪৩৭টি।

আরও পড়ুন:

পাশাপাশি কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের চতুর্থ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত এদিন জানানো হল। এই প্রস্তাবিত ব্যাঙ্কটি থেকে ১৫.২০ লক্ষ কোটি টাকার ব্যবসা প্রত্যাশা করা হচ্ছে। উল্লেখ্য, দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক হতে চলেছে ব্যাঙ্ক অফ বরোদা। যার সঙ্গে গত ১ এপ্রিল আগেই সংযুক্তিকরণ ঘটেছে দেনা ও বিজয়া ব্যাঙ্কের।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bank strike in protest of bank merge

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X