ভারতে ইন্টারনেট ব্যবহারের ধাঁচ বদলেছে লকডাউনে

আগে সকাল ৮ টা থেকে ১০টা আর বিকেল ৫টা থেকে সন্ধে ৮টার মধ্যে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করত মানুষ। মূলত এগুলি ছিল কাজে যাওয়া এবং ফেরার সময়।

By:
Edited By: Madhumanti Chatterjee New Delhi  Updated: March 31, 2020, 04:00:41 PM

দেশে করোনা সংক্রমণ কমানোর জন্য রাতারতি তিন সপ্তাহের লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বন্ধ হয়েছে অফিস-কাছারি, স্কুল কলেজ। এই অবস্থায় ২৪ ঘণ্টা ঘরবন্দি দেশের অধিকাংশ মানুষ। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে ইন্টারনেট ব্যবহারের ধরনও বদলেছে লকডাউন চলাকালীন। টেলিকম সংস্থার ১০ মার্চ থেকে ২৫ মার্চের মধ্যে করা সমীক্ষা বলছে সকাল ৯ টা থেকে ১১ টার মধ্যে নাগরিকের ইন্টারনেট ব্যবহার বেড়ে যায়। তারপর বিকেল ৪ টে থেকে রাত ১০ টার মধ্যে ফের ইন্টারনেটে আনাগোনা করে দেশবাসী।

টেলকো সংস্থার এক উচ্চপদস্থ একজিকিউটিভ জানিয়েছেন, “আগে সকাল ৮ টা থেকে ১০টা আর বিকেল ৫টা থেকে সন্ধে ৮টার মধ্যে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করত মানুষ। মূলত এগুলি ছিল কাজে যাওয়া এবং ফেরার সময়। ২৪ ঘণ্টা ঘরবন্দি থাকার ফলে ইন্টারনেট ব্যবহারের ধরনটা পাল্টেছে”।

আরও পড়ুন, চাকরি বাজারে কোভিড কামড়! কোথাও কর্মী ছাটাই, কোথাও কমল বেতন

লকডাউন কার্যকর হওয়ার একেবারে পরপর ইন্টারনেট ব্যবহার এতটাই বেড়ে গিয়েছিল, টেলিকম সংস্থাগুলোকে ভিডিও স্ট্রিমিং সংস্থার কাছে স্ট্রিমিং এর গুণগত মানের ওপর নিয়ন্ত্রণ আনার অনুরোধ করতে হচ্ছিল। এই প্রসঙ্গে টেলিকম সংস্থার আরেক উচ্চপদস্থ একজিকিউটিভ বলেছেন, “প্রথম প্রথম ইন্টারনেট ব্যবহার সারা দেশজুড়ে সার্বিক ভাবে ৩০ শতাংশ বেড়ে গিয়েছিল। ফলে নেটওয়ার্কে সমস্যা হচ্ছিল”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Abc

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X