চাকরি বাজারে কোভিড কামড়! কোথাও কর্মী ছাটাই, কোথাও কমল বেতন

অর্থনীতি কার্যত ধুকছে। অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা কাজ খুইয়েছেন প্রায় সঙ্গে সঙ্গে। গরিব মানুষের দিন গুজরান এক চরম অনিশয়তার মুখে।

By: Aashish Aryan , Aanchal Magazine , Pranav Mukul
Edited By: Madhumanti Chatterjee New Delhi  Updated: March 30, 2020, 12:20:36 PM

কোভিড-১৯, এই মুহূর্তে সারা দুনিয়ায় আতঙ্কের সমার্থক শব্দ এটাই। ভারতের ছবিটাও একই। দেশে জারি হয়েছে তিন সপ্তাহের লকডাউন। অর্থনীতি কার্যত ধুকছে। অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা কাজ খুইয়েছেন প্রায় সঙ্গে সঙ্গে। গরিব মানুষের দিন গুজরান এক চরম অনিশয়তার মুখে। এই পরিস্থিতিতে ভারতের অধিকাংশ বেসরকারি সংস্থার ছবিটা ঠিক কেমন? কর্মীদের কাছে পৌঁছে যাচ্ছে মেইল। রাতারাতি দেশজুড়ে নগদের জোগান কমে যাওয়ায় মার্চ এপ্রিলের বেতনের কিছুটা অংশ কাটা হচ্ছে।

দেশের এক অনলাইন গাড়ি বুকিং সংস্থা গত ডিসেম্বরেই একবারে ৫০০ কর্মী ছাটাই করেছে। মার্চের শেষদিকে আরেকবার কর্মী ছাটাইয়ের সম্ভাবনা রয়েছে বলে সংস্থার কর্মীদের একাংশ জানিয়েছে।

আরও পড়ুন, ‘সবচেয়ে বড়ো বিপর্যয়’! করোনা যুঝতে ৫০০ কোটি দান টাটা গোষ্ঠীর

এক খাবার ডেলিভারি স্টার্ট আপ সংস্থাও ইতিমধ্যে কর্মীদের মেইল করে জানিয়েছে বর্তমান সংকটের কথা মাথায় রেখে কর্মীদের বেতনের ২০ থেকে ৫০ শতাংশ কাটা হতে পারে। তবে পরিস্থিতি বদলালে বেতন থেকে কেটে নেওয়া অংশ পরে দিয়ে দেওয়া হবে বলেও জানানো হয়েছে সংস্থার তরফে।

দেশের দুই বিগ ফোর সংস্থার কর্মীদের কাছেও একই মেইল গিয়েছে। তবে কর্মী ছাটাইয়ের কথা ভাবছেন না তারা। পিডব্লিউসি-র চেয়ারম্যান শ্যামল মুখার্জি জানিয়েছেন, “অর্থনৈতিক সংকটের সঙ্গে যুঝতে আমাদের নানা উপায়ের কথা ভাবতে হচ্ছে। পদোন্নতি, বেতন বৃদ্ধি পিছিয়ে দিতে বাধ্য হচ্ছি আমরা। এবং একজিকিউটিভ ডিরেক্টরের মতো পদে থাকা উচ্চপদস্থ কর্মীদের ২৫ শতাংশ বেতন কাটতে হতে পারে”।

কোভিড আক্রান্ত দেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন এয়ারওয়েজ সংস্থার কর্মীরা। সবচেয়ে আগে কর্মীদের বেতন কাটার কথা ঘোষণা করেছে এই ধরনের সংস্থাই। দেশের সবচেয়ে বড় বিমান সংস্থা ইন্ডিগো সিইও সমেত সমস্ত কর্মীর ২৫ শতাংশ বেতন কাটার কথা ঘোষণা করেছে। গো এয়ারও সমস্ত কর্মীর মার্চ মাসের বেতন কাটার কথা জানিয়েছে। ভিস্তারা কর্মীদের বেতনের ১০ শতাংশ কাটবে বলে জানিয়েছে, এ ছাড়া কিছু কর্মীকে বেতনহীন ছুটিতে পাঠানোর কথাও ঘোষণা করেছে।

তবে হাতে গোনা কয়েকটা সংস্থা এই সংকটময় পরিস্থিতিতে কর্মীদের বাড়তি বেতন দেওয়ার ঘোষণা করেছে। গত সপ্তাহে কগ্নিজেন্ট জানিয়েছে এপ্রিল মাসে তারা দুই তৃতীয়াংশ কর্মীদের বাড়তি বেতন দেবেন। ফেসবুকের তরফেও ঘোষণা করা হয়েছে ৪৫ হাজার কর্মীকে বাড়তি বেতন দেওয়ার জন্য এক হাজার মার্কিন ডলার খরচ করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India inc reaches out to employees as companies across sectors may dock part of salary for march april

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X