ধীরে ধীরে ঘুরবে অর্থনীতির চাকা: আরবিআই গভর্নর

প্রথম ত্রৈমাসিকে জিডিপি-র যে হারে সংকোচন হয়েছে, সে প্রসঙ্গ টেনে শক্তিকান্ত দাস বলেছেন, এতেই স্পষ্ট যে কোভিড ১৯-এ কীভাবে জর্জরিত হয়েছে অর্থনীতি।

By: New Delhi  Updated: September 16, 2020, 03:22:07 PM

ধীরে ধীরে দেশে অর্থনীতির চাকা ঘুরবে, বুধবার এমন কথাই বললেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াবে বলে এদিন মতপ্রকাশ করেছেন আরবিআই গভর্নর।

ফিকি-র ন্য়াশনাল এগজিকিউটিভ কমিটির বৈঠকে কেন্দ্রীয় ব্য়াঙ্কের প্রধান বলেছেন, দেশে এখনই পুরোদমে পুনরুজ্জীবিত হবে না অর্থনীতি। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি-র যে হারে সংকোচন হয়েছে, সে প্রসঙ্গ টেনে শক্তিকান্ত দাস বলেছেন, এতেই স্পষ্ট যে কোভিড ১৯-এ কীভাবে জর্জরিত হয়েছে অর্থনীতি। উল্লেখ্য়, প্রথম ত্রৈমাসিকে দেশে জিডিপির হার কমেছে ২৩.৯ শতাংশ।

অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোর জন্য় যা যা করণীয়, তা করা হবে। কেন্দ্রীয় ব্য়াঙ্ক যে যুদ্ধের জন্য় প্রস্তুত, সে কথাও এদিন বলেছেন শক্তিকান্ত। আরবিআই গভর্নর এও জানিয়েছেন যে, তাঁরা গোটা পরিস্থিতির উপর সর্বদা নজর রাখছেন এবং প্রয়োজনে পদক্ষেপ করা হবে। অন্য়দিকে, নতুন শিক্ষানীতিকে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছেন আরবিআই গভর্নর।

আরও পড়ুন: জিডিপি-র হার উদ্বেগজনক, আত্মতুষ্টি কাটাক সরকার: রঘুরাম রাজন

উল্লেখ্য়, করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি কার্যত ধুঁকছে। সম্প্রতি কেন্দ্রীয় পরিসংখ্য়ান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জুলাই মাসে দেশে শিল্প উৎপাদনের সূচক (আইআইপি) ১০.৪ শতাংশ নেমেছে। এর জেরে জুলাই মাসে দেশে শিল্প উৎপাদন সূচক দাঁড়িয়েছে ১১৮.১।

ক’দিন আগে, আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন সোশ্য়াল মিডিয়ায় লিখেছেন, যদি আপনি অর্থনীতিকে একজন রোগী ভাবেন, তাহলে রোগ সারাতে বিভিন্ন ওষুধ প্রয়োগ করতে হয়। সেই ওষুধ হল ত্রাণ। ফলে, ত্রাণ না মিললে গৃহস্থে খাবার জুটবে না, বাচ্চাদের স্কুল থেকে ছাড়িয়ে কাজ বা ভিক্ষা করতে পাঠাবে, সোনা বন্ধক নিতে হবে, কোনও ঋণ শোধ করা যাবে না। সেরকভাবেই পর্যাপ্ত সাহায্য় ছাড়া ছোটো ও মাঝারি শিল্প যেমন ছোটো রেস্তোরাঁ, সেখানে কর্মীদের বেতন দিতে পরাবে না, ঋণের বোঝা বাড়তে থাকবে বা পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Economic recovery likely to be gradual rbi guv shaktikanta das

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X