বড় খবর

বিহার নির্বাচনের আগে ২৮২ কোটি টাকার নির্বাচনী বন্ড ইস্যু করেছে SBI!

বিহারের নির্বাচনের পরপরই বিস্ফোরক তথ্য ফাঁস RTI-এ!

বিহারের নির্বাচনের পরপরই বিস্ফোরক তথ্য ফাঁস! অক্টোবর মাসে বিহারের বিধানসভা নির্বাচনের ঠিক আগে আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২৮২ কোটি টাকার নির্বাচনী বন্ড বিক্রি করে রাজনৈতিক দলগুলিকে টাকার জোগান দিয়েছে বলে তথ্য প্রকাশ্যে এসেছে। ২০১৮ সালে এই স্কিম চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত নির্বাচনী বন্ড বিক্রি করে রাজনৈতিক দলগুলিকে ৬,৪৯৩ কোটি টাকা জোগান দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, এসবিআই ২৭৯টি বন্ড যার এক একটির দাম ১ কোটি টাকা বিক্রি করেছে। ১০ লক্ষ টাকা মূল্যের ৩২টি বন্ড অক্টোবর ১৯ থেকে ২৮ পর্যন্ত ১৪টি দলের খাতে গিয়েছে বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের আরটিআইয়ের উত্তরে জানিয়েছে এসবিআই। তথ্য অনুযায়ী, মুম্বইয়ে ব্যাঙ্কের মূল ব্রাঞ্চ ১৩০ কোটি টাকা ১৪টি ট্রাঞ্চ এবং নয়াদিল্লির ব্রাঞ্চ ১১.৯৯ কোটি টাকার বন্ড ইস্যু করেছে। পাটনার এসবিআই ব্রাঞ্চ মাত্র ৮০ লক্ষ টাকার নির্বাচনী বন্ড বিক্রি করেছে। ২৩৭ কোটি টাকার বন্ডের নগদীকরণ হয়েছে ভুবনেশ্বর (৬৭ কোটি), চেন্নাই (৮০ কোটি) এবং হায়দরাবাদ (৯০ কোটি) শহরে।

আরও পড়ুন “PM Care Fund-এর অত টাকার তো হদিশ নেই”, বিজেপি মুখপাত্রকে কড়া জবাব নুসরতের

নির্বাচনী বন্ড ইস্যু করার ১৫ দিন পর্যন্ত বৈধ থাকে। এই বন্ডগুলি একমাত্র বৈধ রাজনৈতিক দলই ভাঙাতে পারে। নির্দিষ্ট ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা করে সেই অর্থ তোলা যায়। এই বন্ডগুলি এসবিআই ১০০০, ১০ হাজার, ১ লক্ষ, ১০ লক্ষ, এবং ১ কোটি টাকার মুদ্রায় ইস্যু করে। এই বন্ডগুলি সাধারণত কর্পোরেট সংস্থা ব্যাঙ্ক থেকে কিনে রাজনৈতিক দলকে দান করতে পারে। সেই দল আবার সেই বন্ডটি ব্যাঙ্ককে বিক্রি করে নগদীকরণ করতে পারে।

২০১৮ সালে কর্পোরেট দাতারা ১,০৫৬.৭৩ কোটি টাকা, ২০১৯ সালে ৫,০৭১.৯৯ কোটি টাকা এবং ২০২০ সালে এখনও পর্যন্ত ৩৬৩.৯৬ কোটি টাকা রাজনৈতিক দলগুলিকে বন্ডের আকারে দিয়েছেন। এমনটাই জানিয়েছে এসবিআই। প্রসঙ্গত, স্বেচ্ছাসেবী সংগঠন অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস সম্প্রতি সুপ্রিম কোর্টে এই নির্বাচনী বন্ডের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তাদের দাবি, অজ্ঞাত কর্পোরেট সংস্থাগুলি সে ভারতের হোক বা বিদেশি, ভারতীয় গণতন্ত্রে হস্তক্ষেপ করছে নির্বাচনী বন্ডের মাধ্যমে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Electoral bonds of rs 282 crore sold ahead of bihar elections sbi confirms on rti application

Next Story
জেল থেকে বাঁচতে ৮৪ কোটি ডলার দিতে সুব্রত রায়কে নির্দেশ SEBI-র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X