scorecardresearch

বড় খবর

ফ্রান্সে বাজেয়াপ্ত কয়েক হাজার কোটি টাকার ভারতীয় সম্পত্তি, চরম ক্ষুব্ধ নয়াদিল্লি

Finance Ministry on Cairn order: আইনি পথেই কেয়ার্ন এনার্জিকে জবাব দিতে প্রস্তুত ভারত সরকার।

ফ্রান্সে বাজেয়াপ্ত কয়েক হাজার কোটি টাকার ভারতীয় সম্পত্তি, চরম ক্ষুব্ধ নয়াদিল্লি
Finance Ministry on Cairn order: আইনি পথেই কেয়ার্ন এনার্জিকে জবাব দিতে প্রস্তুত ভারত সরকার।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ভারত সরকারের ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ার খবর সামনে আসতেই বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক পাল্টা বিবৃতি দিল। কেয়ার্ন এনার্জি সংস্থার তরফে কোনও সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ার নোটিস পায়নি বলে দাবি মন্ত্রকের। এমনকি ফ্রান্সের আদালতের তরফে কোনও যোগাযোগ করা হয়নি জানিয়েছে মন্ত্রক।

প্রসঙ্গত, এদিন সংবাদসংস্থা পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, কেয়ার্ন এনার্জি ফ্রান্সের আদালতের নির্দেশে ভারত সরকারের কাছে ১৭০ কোটি মার্কিন ডলার বকেয়া বাবদ ২০টি ভারতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করেছে প্যারিসে। সেই সম্পত্তি নিলাম করে ভারত সরকারের ঋণ আদায় করবে সংস্থা। তাও আবার সেই সম্পত্তিগুলির কর ছাড়ের মামলায় আন্তর্জাতিক আদালত ভারতের বিরুদ্ধে রায় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অধিকাংশ সম্পত্তিগুলি হল ফ্ল্যাট, ২০ মিলিয়ন ইউরো বাজারমূল্যের ওই প্রতিষ্ঠানগুলি ফ্রান্সে ভারত সরকারের প্রতিনিধিরা ব্যবহার করেন। গত ১১ জুন ফরাসি আদালত ট্রাইব্যুনাল জুডিসিয়ারে দে প্যারিস মধ্য প্যারিসে অবস্থিত ভারত সরকারের ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য কেয়ার্ন এনার্জির আবেদনকে মান্যতা দেয়। বুধবার বিকেলের মধ্যে সমস্ত আইনি বাধ্যবাধকতা মিটিয়ে ফেলা হয়েছে আদালতের নির্দেশে।

আরও পড়ুন Covid-এ ধুঁকতে থাকা শিল্পের হাল ফেরাতে ৮ দাওয়াই Nirmala-র, পর্যটনকে চাঙা করতে ফ্রি ভিসা

সরকারি বিবৃতিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, গোটা বিষয়টি খোঁজখবর করছে সরকার। আইনি পদ্ধতিতে দেখা হবে। ভারতের স্বার্থ সবরকম ভাবে সুরক্ষিত রাখা হবে। এতে আরও বলা হয়েছে, এবছর ২২ মার্চ গত ডিসেম্বরের দ্য হেগের আন্তর্জাতিক আদালতের রায়কে চ্যালেঞ্জ করে একটা মামলা করা হয়েছিল। এই বিষয়ে কেয়ার্নস সংস্থার সিইও এবং অন্য প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে ভারত সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Finance ministry response on freezing of indian assets in france by cairn energy