scorecardresearch

বড় খবর

অর্থনীতি ঘুরে দাঁড়াবে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে, আশ্বাস সরকারের

অর্থ মন্ত্রক দাবি করে, কোভিডের দ্বিতীয় ঢেউ এলেও এপ্রিল-জুন মাসের মতো দেশের অর্থনীতি ফের তলানিতে গিয়ে ঠেকবে না।

আনলক পর্বে ক্রমশ ঘুরে দাঁড়াবে অর্থনীতি। অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ফলাফল অনেকটাই আশা দেখাবে ভারতীয় অর্থনীতিকে নভেম্বরের মাসিক অর্থনীতি রিভিউ বৈঠকে এমনটাই জানান হল অর্থমন্ত্রকের তরফে। অর্থ মন্ত্রক দাবি করে, কোভিডের দ্বিতীয় ঢেউ এলেও এপ্রিল-জুন মাসের মতো দেশের অর্থনীতি ফের তলানিতে গিয়ে ঠেকবে না। কারণ কোভিডের টিকা তৈরির পথে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

অর্থনীতির যে সব ক্ষেত্রে সামাজিক যোগাযোগ অনেক বেশি, সেই সব ক্ষেত্রেও এখন আরও বেশি করে অনলাইনে কাজ হচ্ছে। পাশাপাশি এও বলা হয় যে এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপির ক্ষেত্রে যে সংকোচন দেখেছিল দেশ, সেই মন্দার পুনারাবৃত্তি নাও হতে পারে।

আরও পড়ুন, সরকারি খাবারে ছুঁয়েও দেখলেন না, নিজেদের অন্নেই পেট ভরালেন কৃষকরা

অর্থ মন্ত্রক মাসিক আর্থিক রিপোর্টে দাবি, “লকডাউনের ধাক্কায় চলতি অর্থ বছরের প্রথম তিন মাস, এপ্রিল-জুনে জিডিপি-র প্রায় ২৪ শতাংশ সঙ্কোচন হয়েছিল। পরের তিন মাস, জুলাই-সেপ্টেম্বরেও সেই সঙ্কোচন অব্যাহত। যে কারণে মন্দা দেখা দিয়েছে। তবে সঙ্কোচনের মাত্রা ৭.৫ শতাংশে কমে এসেছে। ইংরেজির ‘ভি’-এর মতো আর্থিক বৃদ্ধির রেখচিত্র দেখিয়ে অর্থ মন্ত্রকের যুক্তি, এপ্রিল-জুনের তুলনায় জুলাই-সেপ্টেম্বরে জিডিপি ২৩ শতাংশ বেড়েছে। অর্থাৎ, লকডাউনের জেরে অর্থনীতি যে ভাবে খাদে গিয়ে ঠেকেছিল, লকডাউন উঠতেই তেমন দ্রুত গতিতে অর্থনীতির উত্থান হয়েছে।”

বিশ্বের অর্থনীতিও সুস্থ হয়ে উঠছে ক্রমশ। যার রেশ পড়েছে ভারতের বাজারেও। তাই সেপ্টেম্বর থেকে ক্রমে বিকাশ দেখছে ভারত। দ্বিতীয় ত্রৈমাসিকের থেকে অনেকটাই ভাল এখনের পরিস্থিতি। নির্মলা সীতারমণের কথায়, দেশের অর্থনীতির ভিত যে যথেষ্ট মজবুত, এটাই তার প্রমাণ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Finance ministry said govt expects better q3 results