scorecardresearch

কর্মসংস্থানের লক্ষ্য়ে আত্মনির্ভর ভারত রোজগার যোজনা ঘোষণা কেন্দ্রের

করোনা থেকে মুক্তি পর্বে দেশে নয়া কর্মসংস্থানের জন্য় আত্মনির্ভর ভারত রোজগার যোজনা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কর্মসংস্থানের লক্ষ্য়ে আত্মনির্ভর ভারত রোজগার যোজনা ঘোষণা কেন্দ্রের
নির্মলা সীতারমন

করোনাকালে দেশের ঘুমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে আরও পদক্ষেপ করল মোদী সরকার। করোনা থেকে মুক্তি পর্বে দেশে নয়া কর্মসংস্থানের জন্য় আত্মনির্ভর ভারত রোজগার যোজনা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

‘আত্মনির্ভর ভারত ৩’ পর্যায়ে ১২টি ঘোষণা করেছেন সীতারমন। যেসব ইপিএফও অনুমোদিত সংস্থা করোনাকালে নতুন কর্মী নিয়োগ করেছে, তারা উপকৃত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ১ অক্টোবর ২০২০ থেকে এই নয়া প্রকল্প কার্যকর করা হয়েছে।

আরও পড়ুন: আর্থিক মন্দা! জুলাই-সেপ্টেম্বরে জিডিপি সংকোচন ৮.৬ শতাংশ, অনুমান আরবিআই-এর


ইপিএফও রেজিস্টার্ড সংস্থায় মাসে ১৫ হাজার টাকার কম বেতনে নিযুক্ত কর্মীরা উপকৃত হবেন এই প্রকল্পে। পাশাপাশি করোনাকালে গত ১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমার মধ্য়ে মাসে ১৫ হাজার টাকার কম বেতনভুক্ত যেসব কর্মী কাজ হারিয়েছেন এবং ১ অক্টোবরের পর কাজে যোগদান করেছেন, তাঁরা উপকৃত হবেন।

১ অক্টোবর ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সালের মধ্য়ে চাকরিতে নতুন কর্মীদের যেসব সংস্থা নিয়োগ করবে, তাঁরা আগামী ২ বছর এই প্রকল্পের আওতাধীন হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেছেন, ‘‘সরকারের বিভিন্ন সংস্কারমুখী পদক্ষেপের ফলে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। জিএসটি আদায় প্রতি বছর ১০ শতাংশ হারে বেড়েছে। বাজারে চাহিদা ধীরে ধীরে বাড়ছে’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Fm nirmala sitharaman aatmanirbhar bharat rozgar yojana update