বড় খবর

প্যান কার্ড হারিয়ে গেছে? কত টাকা দিয়ে আবেদন করবেন নতুন কার্ডের জন্য?

আয়কর দফতর দুটি সংস্থার মাধ্যমে প্যান কার্ড ইস্যু করে। আপনার প্যান কার্ড যে সংস্থা ইস্যু করেছিল, সেখানেই নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে আপনাকে। 

বৈধ পরিচয়ের নথি হিসেবে প্যান কার্ড (পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার) এখন সমস্ত জায়গায় গ্রাহ্য। আপনার যদি কোনও ভাবে নিজের প্যান কার্ড হারিয়ে গিয়ে থাকে অথবা প্যান কার্ড নষ্ট হয়ে গিয়ে থাকে। কী করবেন?

আয়কর দফতর দুটি সংস্থার মাধ্যমে প্যান কার্ড ইস্যু করে। একটি ইউটিআইটিএসএল এবং আরেকটা এনএসডিএল-টিআইএন। আপনার প্যান কার্ড যে সংস্থা ইস্যু করেছিল, সেখানেই নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে আপনাকে।

প্যান কার্ড রিপ্রিন্ট করার জন্য আবেদন করবেন কী ভাবে?

এনএসডিএল এবং ইউটিআইটিএসএল-এর পোর্টালে গিয়ে ‘রিপ্রিন্ট প্যান কার্ড’ অপশনে যেতে হবে। যদি প্যান কার্ডে উল্লেখ থাকা তথ্যে কোনও বদল আপনি না চান, তবেই এই পদ্ধতিতে রিপ্রিন্ট করতে পারেন।

আরও পড়ুন, কী ভাবে অনলাইনে ডাউনলোড করবেন আধার কার্ড?

Reprint of PAN card can be ordered through the portal;s of both UTITSL and NSDL.

প্যান কার্ড রিপ্রিন্ট করাতে খরচ হবে মাত্র ৫০ টাকা। তবে আপনি যদি ভারতের বাইরের কোনও ঠিকানায় প্যান কার্ডের কপি পেতে চান, তবে আপনাকে দিতে হবে ৯৫৯ টাকা।

এমনিতে প্যান কার্ড বৈধ পরিচয়পত্র হিসেবে গৃহীত হলেও ঠিকানার প্রমাণপত্র নয়। তবে প্যান কার্ডে যে ঠিকানার উল্লেখ থাকে, সেই ঠিকানাতেই নতুন কপি আসবে।

আবেদন করার সময় নিজের প্যান কার্ড নম্বর এবং সাল সহ জন্মের মাস এবং তারিখ উল্লেখ করতে হবে আপনাকে। এনএসডিএল মারফত আবেদন করলে আপনার আধার নম্বর উল্লেখ করাও বাধ্যতামূলক।

ই-প্যান কার্ড

আয়কর দফতরের নতুন নিয়ম অনুযায়ী, প্যান কার্ডের হার্ড কপিই জমা দিতে বা দেখাতে হবে, এমনটা বাধ্যতামূলক নয়। সফট কপি অর্থাৎ ই-প্যান কার্ডেও কাজ চলতে পারে। কিন্তু সেখানে হার্ড কপির স্ক্যান করা প্যান কার্ড গ্রাহ্য হবে না।

 

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to apply for a copy of your pan card if the original one is lost or damaged

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com