বড় খবর

প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানবেন কী ভাবে?

ইউনিফায়েড মেম্বার পোর্টালে রেজিস্টার করতে হবে। ৬ ঘণ্টার মধ্যে পিএফ পাসবুক পেয়ে যাবেন। যদি ইতিমধ্যে নথিভুক্ত করাই থাকে, তবে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর এবং পাসোয়ার্ড দিয়ে ইপিএফও ওয়েবসাইটে লগ ইন করুন।

piggy bank

মাস গেলেই যখন আপনার পকেট ভারী হওয়ার সময়, বারবার মনে একটা খচখচ করে। যে টাকা অ্যাকাউন্টে ঢোকার কথা আর আসলে যা ঢুকছে, তার মধ্যে থাকছে বেশ খানিকটা ব্যবধান। কোথায় যাচ্ছে এই টাকা? আপনার হয়েই আপনার সংস্থা প্রভিডেন্ট ফান্ডে জমা রাখছে আপনারই বেতনের কিছু অংশ। কিন্তু তার হিসেব রাখতে পারছেন না? খুব সহজ উপায়ে জেনে নিতে পারেন আপনার প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স।

EPFO পোর্টাল ব্যবহার করে কীভাবে জানবেন আপনার প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স?

(https://www.epfindia.gov.in/site_en/index.php) EPFO ওয়েবসাইটে যান

প্রথমে ‘Our Services’ এবং তারপর ‘For employees’ এ ক্লিক করুন

‘Services’ অপশনে গিয়ে ‘Member Passbook’-এ ক্লিক করুন

অথবা হোমপেজে  ‘e-passbook’ অপশনে ক্লিক করুন

সরাসরি ক্লিক করতে পারেন এই লিঙ্কে ( https://passbook.epfindia.gov.in/MemberPassBook/Login.jsp )

তবে এ ক্ষেত্রে ইউনিফায়েড মেম্বার পোর্টালে রেজিস্টার করতে হবে। ৬ ঘণ্টার মধ্যে পিএফ পাসবুক পেয়ে যাবেন। যদি ইতিমধ্যে নথিভুক্ত করাই থাকে, তবে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর এবং পাসোয়ার্ড দিয়ে ইপিএফও ওয়েবসাইটে লগ ইন করুন।

আধার নম্বর গোপন রাখা যায় এই সহজ উপায়ে, জানেন? 

কীভাবে sms-এ ব্যালেন্স দেখবেন?

ইপিএফও তে আপনার যে মোবাইল নম্বরটি নথিভুক্ত রয়েছে, সেটি থেকে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে মেসেজ পাঠাতে হবে। তবে এক্ষেত্রে আপনার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার থাকলে তবেই আপনি ব্যালেন্স চেক করতে পারবেন।

“EPFOHO UAN মেসেজটি পাঠাতে হবে ৭৭৩৮২৯৯৮৯৯ এই নম্বরে। ১০ টি ভাষায়, ইংরেজি, হিন্দি, পাঞ্জাবি, গুজরাতি, মারাঠি, কন্নড়, তেলুগু, তামিল, মালায়লম এবং বাংলায় এই পরিষেবা পাওয়া যায়। ইংরেজি ছাড়া অন্য ভাষায় আপডেট পেতে হলে উল্লেখ্য মেসেজের শেষে ভাষাটির প্রথম তিনটি অক্ষর ইংরেজিতেই পাঠাতে হবে। অর্থাৎ বাংলায় আপডেট পেতে হলে “EPFOHO UAN BEN” মেসেজ পাঠাতে হবে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে।

Web Title: How to check ppf balance

Next Story
করোনা মোকাবিলায় রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্কrbi rs 2000 note
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com