বড় খবর

Lock/Unlock Aadhaar Number: আধার নম্বর গোপন রাখা যায় এই সহজ উপায়ে, জানেন? 

How to Lock or Unlock Aadhaar Number via SMS: আপনি জানেন কি, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া, অর্থাৎ UIDAI, আধার কার্ড লক করার এবং ফের আনলক করার ব্যবস্থা রাখে?

aadhaar

How to Lock and Unlock Aadhaar Number through SMS: আধার নম্বরের নিরাপত্তা নিয়ে আপনি নিশ্চয়ই খুব চিন্তিত। কোন উপায়ে গোপন রাখা যায় আপনার আধার নম্বর, ভেবে ভেবে কূল কিনারা খুঁজে পাননি। কিন্তু আপনি জানেন কি, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) আধার কার্ড লক করা এবং ফের আনলক করার ব্যবস্থা রাখে?

তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে, একবার আধার নম্বর লক করে দিলে তখন পরিচয় যাচাই (অথেন্টিকেশন সার্ভিস) পদ্ধত্তি সম্পন্ন করা যায় না। সেক্ষেত্রে আধার লক করার সময় ১৬ অংকের ভার্চুয়াল আইডি দেবে ইউআইডিএআই। এই ভার্চুয়াল আইডি না পাওয়া পর্যন্ত লক হবে না আধার নম্বর।

এসএমএস-এর সাহায্যে কীভাবে লক করবেন আধার নম্বর?

প্রথম ধাপ: ইউআইডিএআই-এ আপনার যে মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে, তা থেকে ১৯৪৭ নম্বরে মেসেজ করতে হবে GETOTP<SPACE> আধার নম্বরের শেষ চারটি অংক। এরপর আপনি ওয়ান-টাইম পাসওয়ার্ড পাবেন। ধরুন আপনার আধার নম্বর ১২৩৪ ৪৩২১ ৫৬৭৮, তাহলে মেসেজ পাঠাবেন GETOTP 5678।

দ্বিতীয় ধাপ: ৬ অংকের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে আপনার কাছে।

তৃতীয় ধাপ: এবার LOCKUID<SPACE> আধারের শেষ চার অংক <SPACE> ছয় অংকের ওটিপি নম্বর।

মেসেজ পাঠানোর পর আপনার আধার নম্বর লক হওয়ার মেসেজ পাবেন। আপনার মোবাইল নম্বর যদি একাধিক আধার কার্ডের সঙ্গে যুক্ত করা থাকে, তবে আধারের শেষ আটটি অংক দিতে হবে।

আরও পড়ুন: অ্যামাজন প্রাইম মেম্বার না হলেও বার্ষিক সেলে পেতে পারেন দুর্দান্ত ছাড়

কীভাবে আনলক করবেন আধার নম্বর?

প্রথম ধাপ: ইউআইডিএআই-এ আপনার যে মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে, তা থেকে ১৯৪৭ নম্বরে মেসেজ করতে হবে GETOTP<SPACE> আধার নম্বরের শেষ চারটি অংক। এরপর আপনি ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন। ধরুন আপনার আধার নম্বর ১২৩৪ ৪৩২১ ৫৬৭৮, তাহলে মেসেজ পাঠাবেন GETOTP 5678।

দ্বিতীয় ধাপ: ৬ অংকের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে আপনার কাছে।

তৃতীয় ধাপ: এবার UNLOCKUID<SPACE> আধারের শেষ চার অংক <SPACE> ছয় অংকের ওটিপি নম্বর।

ভার্চুয়াল আইডি পেতে ১৯৪৭ নম্বরে মেসেজ পাঠাতে হবে। GVID<SPACE> আধারের শেষ চারটি অংক।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to lock and unlock your aadhaar number121480

Next Story
অ্যামাজন প্রাইম মেম্বার না হলেও বার্ষিক সেলে পেতে পারেন দুর্দান্ত ছাড়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com