scorecardresearch

লকডাউনে গৃহবন্দি! এইবেলা অনলাইনে আধার-প্যান লিঙ্ক করে রাখুন

আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট অুযায়ী (incometaxindia.gov.in ), একাধিক উপায়ে আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা সম্ভব। কী কী উপায়ে এই কাজটি সম্পন্ন করা যাবে, সেই তালিকাও করে রেখেছে আয়কর বিভাগ।

লকডাউনে গৃহবন্দি! এইবেলা অনলাইনে আধার-প্যান লিঙ্ক করে রাখুন
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

করোনা আবহে বদলেছে নানা খুটিনাটি। ঠিক তেমনই বদলেছে আধারের সঙ্গে প্যান লিঙ্কের মেয়াদ। প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার মেয়াদ ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করেছে সরকার । আপনি এখনও লিঙ্ক করাননি? বাড়িতেই তো রয়েছেন। সহজ পদ্ধতি জেনে নিয়ে অনলাইনে লিঙ্ক করে নিন।

কর জমা দিতে আধার প্যান লিঙ্ক যে খুবই প্রয়োজনীয়, সে কথা গত কয়েক সপ্তাহ ধরে জনস্বার্থে ঘোষণা করে চলেছে আয়কর বিভাগ।

আরও পড়ুন, ফিক্সড না রেকারিং, কোথায় টাকা রাখা লাভজনক?

আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট অুযায়ী (incometaxindia.gov.in ), একাধিক উপায়ে আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা সম্ভব। কী কী উপায়ে এই কাজটি সম্পন্ন করা যাবে, সেই তালিকাও করে রেখেছে আয়কর বিভাগ। এসএমএস পরিষেবা, ই-ফাইলিং ইনকামট্যাক্স পোর্টাল এবং আইটিআর-এর মাধ্যমে লিঙ্কিং করা যাবে।

View image on Twitter

How to link PAN with Aadhaar for filing of income tax return online

ঘরে বসেই ইনকামট্যাক্স ই ফাইলিং পোর্টালের মাধ্যমে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারবেন আপনি। পোর্টাল খোলার পর “link Aadhaar”-এ ক্লিক করলে, নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে যথাস্থানে আপনার আধার নম্বর ও প্যান কার্ডের নম্বর ও নাম নথিভুক্ত করুন। পাশাপাশি আধারে যদি জন্মতারিখের উল্লেখ থাকে তাহলে ক্লিক করুন চেক বক্সে। তারপর স্ক্রিনে আসা ক্যাপচা যথা স্থানে লিখে ফেলুন। এছাড়া বেছে নিতে পারেন ওয়ান টাইম পাসওয়ার্ড পদ্ধতিও। তারপর ক্লিক করুন ‘লিঙ্ক আধার’-এ ।

 

Income tax return (ITR)

আয়কর রিটার্ন (আইটিআর) অনলাইনে (ই-ফাইলিং) জমা দেওয়ার সময়ও প্যানের সঙ্গে আধার নম্বর সংযুক্ত করার অনুরোধ জমা দিতে পারেন। আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, ই-ফাইলিংয়ের লিঙ্কটি NSDL (tin-nsdl.com)UTIITSL (utiitsl.com) আয়করের ই-ফাইলিং পোর্টালের ওয়েবসাইটে পাওয়া যাবে।

Link Aadhaar to PAN card via SMS

UIDPAN লিখে তারপর স্পেস দিয়ে ১২ সংখ্যার আধার নম্বর তারপর আবার স্পেস দিয়ে ১০ সংখ্যার প্যান নম্বর লিখে পাঠিয়ে দিন ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে। এ ক্ষেত্রেও সংযুক্তিকরণ সম্পন্ন হবে সহজেই।

UIDPAN<space><12-digit Aadhaar><space><10-digit PAN>

উদাহরণ হিসাবে UIDPAN 444555666777 BBBCA3333J

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: How to link aadhaar and pan