বড় খবর

গত আট মাসে সর্বাধিক, অক্টোবরে জিএসটি বাবদ আয় ১.০৫ লক্ষ কোটি

আনলক পর্বে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়েছে। তার প্রভাব পড়ল পণ্য পরিষেবা করের (জিএসটি ) উপর।

আনলক পর্বে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়েছে। তার প্রভাব পড়ল পণ্য পরিষেবা করের (জিএসটি ) উপর। অক্টোবরে জিএসটি বাবদ আয় বাড়ে হল ১.০৫ লক্ষ কোটি। গত আট মাসের মধ্যে যা সর্বাধিক। জিএসটি বাবদ আয় বেড়েছে প্রায় ১০.২ শতাংশ। সেপ্টেম্বরে জিএসটি বাবদ আয় ছিল ৯৫,৪৮০ কোটি টাকা।

অর্থমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, জিএসটি বাবদ আদায় হয়েছে ১ লাখ ৫ হাজার ১৫৫ কোটি টাকা। এর মধ্যে সেন্ট্রাল গুডস এন্ড সার্ভিস ট্যাক্স বাবাদ আয় হয়েছে ১৯,১৯৩ কোটি ও স্টেস গুডস এন্ড সার্ভিস ট্যাক্স বাবদ আয় হয়েছে ২৫,৪১১ কোটি টাকা। ইন্ট্রিগেটেড গুডস এন্ড সার্ভিস ট্যাক্স বাবাদ আয় ৫২,৫৪০ কোটি টাকা। পণ্য আমদানী ও সেসের মাধ্যমে আয় হয়েছে যথাক্রমে ২৩,৩৭৫ কোটি ও ৮০১১ কোটি টাকা।

আরও পড়ুন- এই দশকে আলুর দাম সর্বোচ্চ! অগ্নিমূল্য হতে চলেছে বাজারদর

অক্টোবরে আমদানির মাধ্যমে জিএসটি আয় বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশ ও অন্তর্দেশীয় উড়ানের মাধ্যমে আয় বেড়েছে ১১ শতাংশ।

ফেব্রুয়ারির পরই ভারতে জিএসটি বাবদ আয় তলানীতে পৌঁছায়। করোনা ভাইরাসের জেরে দীর্ঘ লকডাউনে অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় বন্ধ ছিল। ফলে জিএসটি বাবদ আয় কমেছিল বলে মনে করা হয়। তবে অক্টোবরে তা বৃদ্ধি পাওয়ায় কিছুটা হলেও স্বস্তি। বিশেষজ্ঞরা অবশ্য বলছেন যে নভেম্বরেও জিএসটির রাজস্ব আয় বাড়বে। তবে উৎসবের মরসুমের পরেও জিএসটি আয় বৃদ্ধির এই ধারা বজায় থাকে কিনা সেঠাই লক্ষ্যনীয়।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: In cotober gst collections rs 1 05 lakh crore now at 8 month high

Next Story
এই দশকে আলুর দাম সর্বোচ্চ! অগ্নিমূল্য হতে চলেছে বাজারদর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com