বড় খবর

এই দশকে আলুর দাম সর্বোচ্চ! অগ্নিমূল্য হতে চলেছে বাজারদর

কলকাতাতেও বাজারমূল্য বেশি তো কম নয়। প্রায় ১১ বছর আগে ২০১০ সালের জানুয়ারির পর বর্তমানে আলুর এই দাম এখনও পর্যন্ত সবচেয়ে বেশি।

কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রক এবং কেন্দ্রীয় রাজ্য সিভিল সাপ্লাইস বিভাগের সরকারি তথ্য অনুযায়ী, অক্টোবরে আলুর মতো সবজির সর্বভারতীয় মাসিক গড় খুচরো দাম প্রতি কেজি ৩৯.৩০ টাকায় দাঁড়িয়েছে। বিগত ১৩০ মাসে যা সর্বোচ্চ।

এই মাসে দিল্লিতে আলুর গড় খুচরো মূল্য প্রতি কেজি ৪০.১১ টাকা হয়েছে। কলকাতাতেও বাজারমূল্য বেশি তো কম নয়। এই দাম সর্বভারতীয় দামের গড়ের তুলনায় কিছুটা বেশি। প্রায় ১১ বছর আগে ২০১০ সালের জানুয়ারির পর আলুর এই দাম এখনও পর্যন্ত সবচেয়ে বেশি। এই অক্টোবরে কেজি প্রতি আলুর গড় খুচরো মূল্য অক্টোবরের ২০১৯ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। আগের বছর প্রতি কেজি আলুর দাম ছিল ২০.৫৭ টাকা। ২০২০ সালের অক্টোবরে দিল্লিতে আলুর গড় দাম গত বছরে অক্টোবর মাসে প্রতি কেজি ২৫ টাকা ছিল।

আরও পড়ুন, এই প্রথম! করোনায় দেশে কমল মৃত্যুর হার

আবহাওয়া পরিবর্তনের ফলে সেপ্টেম্বর-নভেম্বর মাসে আলুর খুচরো মূল্য অনেক বেশি থাকে। তবে এ বছর ফেব্রুয়ারি-মার্চ থেকে ব্যয়বহুল হতে শুরু করে এই সবজি। এপ্রিল এবং মে মাসে করোনার জেরে লকডাউন চলাকালীন দাম ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। তবে এ বছর খুচরো দাম বেশি হওয়ার একটি কারণ আগের বছরের তুলনায় কম সঞ্চয়স্থান।

এমনকী লকডাউন পরবর্তী আলুর দাম কমার সম্ভাবনা কম। মূল্য বৃদ্ধি প্রসঙ্গে কৃষি মন্ত্রক একটি সতর্কতাও দেয়। মন্ত্রকের তরফে জারি করা প্রতিবেদনে বলা হয়, “লকডাউন উঠলেও আলুর স্টোরেজ খুব কম হয়েছে। তাই আগামী মাসগুলিতে দাম বৃদ্ধির সম্ভাবনা থাকতে পারে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Monthly average price of potato rs 40 kg highest in a decade

Next Story
আটদিন ছুটি ব্যাঙ্কে? নভেম্বরে কর্মীদের জন্য সুখবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com