scorecardresearch

বড় খবর

যন্ত্রাংশ তৈরির জন্য দু’টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বানানোর পরিকল্পনায় ভারতীয় রেল

রেল আধিকারিকের একাংশের মত দুটো আলাদা আলাদা সংস্থা তৈরি না করে একটা ধারক সংস্থা তৈরি করাই অনেক বেশি কার্যকর হতে পারত।

যন্ত্রাংশ তৈরির জন্য দু’টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বানানোর পরিকল্পনায় ভারতীয় রেল

ভারতীয় রেলের প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নিয়েছিল একটি রোলিং স্টক সংস্থা তৈরির। তবে আপাতত সেই সিদ্ধান্ত থেকে বেরিয়ে কোচ এবং ইঞ্জিন তৈরির জন্য দুটি রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরির কথা ভাবছে রেল।

সাম্প্রতিকতম এক প্রস্তাব অনুযায়ী বারানসী, মধেপুরা বা চিত্তরঞ্জন লোকোমোটিভ কারখানার মতো রেলের যন্ত্রপাতি তৈরির জন্য একটি সংস্থা তৈরির কথা ভাবছে ভারতীয় রেল। আপাতত ১০০ দিনের পরিকল্পনা মাফিক ইন্ডিয়ান রেলওয়ে স্টক কোম্পানি (আইআরআরসি) তৈরির কথা ভেবেছে ভারতীয় রেল।

সূত্রের খবর অনুযায়ী, রেল মন্ত্রক কোচ এবং আনুষঙ্গিক কাজের জন্য একটি যান্ত্রিক বিভাগ এবং ইঞ্জিন তৈরির জন্য একটি বৈদ্যুতিক বিভাগ তৈরির কথা ভাবছে। যদিও রেল আধিকারিকের একাংশের মত দুটো আলাদা আলাদা সংস্থা তৈরি না করে একটা ধারক সংস্থা তৈরি করাই অনেক বেশি কার্যকর হতে পারত।

আরও পড়ুন, ধনতেরাসের দিনেও জমল না সোনার ব্যবসা, আর্থিক মন্দার আভাস

রেল আধিকারিক সূত্রে পাওয়া খবর বলছে দুটি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরির জন্য অনুকূল পরিবেশ রয়েছে কি না, তা পরখ করে দেখার জন্য পর্যবেক্ষণ পদ্ধতি শুরু করেছে বেসরকারি একটি সংস্থাও।

পরিকল্পনা মাফিক আইআরআরসি তৈরির প্রথম পাঁচ বছর পর্যন্ত পুরোটাই কেন্দ্রীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হবে। সংস্থার সিইও, এমডি সব পদে নিয়োগ করবে রেলমন্ত্রক। পাঁচ বছর পর থেকে নিয়োগ পদ্ধতির ভার পাবলিক এন্টারপ্রাইস সিলেকশন বোর্ড (পিইএসবি)-এর হাতে ছেড়ে দেবে রেলমন্ত্রক।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Indian railways looks at 2 giant psus to manage its rolling stock