বড় খবর

নতুন অর্থবর্ষে ফের ধাক্কা খাবে দেশের জিডিপি, আশার আলো কৃষিক্ষেত্রে

করোনার ধাক্কায় নিম্নমুখী দেশের আর্থিক বৃদ্ধি।

করোনার ধাক্কায় নিম্নমুখী দেশের আর্থিক বৃদ্ধি। আগামী অর্থবর্ষে জিডিপি ৭.৭ শতাংশ সংকোচনের পূর্বাভাস। প্রথম আগাম পূর্বাভাস হিসাবে এমনটাই জানিয়েছে পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রক। গত অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার যেখানে ৪.২ শতাংশ ছিল, সেই জায়গায় ২০২০-২১ অর্থবর্ষে তা অনেকটাই কমে ৭.৭ শতাংশ সংকোচনের মুখে।

মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ২০১৯-২০ অর্থবর্ষে জিডিপি এস্টিমেট ছিল ১৪৫.৬৬ লক্ষ কোটি টাকা। সেখানে আগামী অর্থবর্ষে সেটা কমে ১৩৪.৪০ লক্ষ কোটি টাকায় থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ২০২০ সালে প্রকৃত জিডিপি প্রথম ত্রৈমাসিকে সংকুচিত হয়ে রেকর্ড ২৩.৯ শতাংশে পৌঁছয়। পরের ত্রৈমাসিকে সেই পরিস্থিতি কিছুটা উন্নতি হয়। জিডিপি সংকোচন দাঁড়ায় ৭.৫ শতাংশে। মূলত, প্রথম আগাম জিডিপি পূর্বাভাস অর্থবর্ষের শুরুতে কেন্দ্রীয় বাজেটের আগে পেশ করা হয়। এই তথ্য বাজেট তৈরিতে সহায়তা করে।

আরও পড়ুন দিল্লি সীমান্তে ২৫০০ ট্রাক্টর নিয়ে কিষাণ প্যারেডের মহড়া কৃষকদের

সবচেয়ে বেশি অর্থনীতি ধাক্কা খেতে চলেছে উৎপাদন শিল্প। ২০২০-২১ অর্থবর্ষে উৎপাদন শিল্প ৯.৪ শতাংশ সংকোচনের মুখে। যেখানে গত অর্থবর্ষে সেটা ছিল ০.০৩ শতাংশ। আগামী অর্থবর্ষে নির্মাণ শিল্প ১২.৬ শতাংশ সংকোচন হতে পারে বলে পূর্বাভাস। যা গত অর্থবর্ষে ছিল ১.৩ শতাংশ। কিছুটা আশার আলো দেখা যাচ্ছে কৃষিক্ষেত্রে। আগামী অর্থবর্ষে ৩.৪ শতাংশ বৃদ্ধি হতে পারে কৃষিতে। যা গত ২০১৯-২০ অর্থবর্ষে ছিল ৪ শতাংশ। কিছুটা কম হওয়ার অন্যতম কারণ হতে পারে কেন্দ্রের কৃষি আইন বিরোধী আন্দোলন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indias 2020 21 gdp seen contracting 7 7 first advance estimate by govt

Next Story
ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, নয়া রেকর্ড গড়ল ডিসেম্বরের GST আদায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com