তিন বছরে এই প্রথম বাড়তে চলেছে ইপিএফ-এ সুদের হার

এই ঘোষণার ফলে উপকৃত হবেন প্রায় ৬ কোটি চাকুরিজীবী৷ বর্তমানে ইপিএফে সুদের হার ৮.৫৫ শতাংশ৷  ২০১৭-১৮  অর্থ বর্ষ থেকে এই হার কার্যকর ছিল।

By: New Delhi  Updated: August 30, 2019, 07:24:13 PM

বিগত তিন বছরে এই প্রথম ইপিএফ-এ সুদের হার বাড়াতে চলেছে কেন্দ্র। শ্রম মন্ত্রক খুব শিগগির বিজ্ঞপ্তি জারি করবে বলে শুক্রবার জানিয়েছেন কেন্দ্রীয় শ্রম মন্ত্রী সন্তোষ গাংওয়ার।  ২০১৮-২০১৯ অর্থবর্ষ থেকেই ৮.৬৫ শতাংশ হারে ইপিএফ-এর  উপরে সুদ পাবেন কর্মচারীরা, এমনটাই জানানো হয়েছে। অর্থ মন্ত্রকের তরফে এই ব্যাপারে অমত নেই বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

এই ঘোষণার ফলে উপকৃত হবেন প্রায় ৬ কোটি চাকুরিজীবী৷ বর্তমানে ইপিএফে সুদের হার ৮.৫৫ শতাংশ৷  ২০১৭-১৮  অর্থ বর্ষ থেকে এই হার কার্যকর ছিল। তারপর থেকে আর ইপিএফ-এ সুদ বাড়েনি। শুক্রবার, ফিকি-তে এক অনুষ্ঠানে এ ব্যাপারে এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় শ্রম মন্ত্রী জানান, এপিএফ-এ ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন, ৬ বছরে সর্বনিম্ন, ৫ শতাংশে নামল ভারতের বার্ষিক আয় বৃদ্ধির হার

৮.৫৫ শতাংশ হারে ইপিএফ-এ সুদ ছিল গত পাঁচ বছর সর্বনিম্ন। এ ব্যাপারে কর্মচারী মহলে ক্ষোভ ছিল। গাংওয়ার এ দিন জানান, ২০১৮-২৯ আর্থিক বছর থেকেই বর্ধিত হারে সুদ পাবেন কর্মচারীরা। এমনকি ইপিএফ থেকে টাকা তোলার সময়েও নতুন হারে সুদ দেওয়া হবে।

উল্লেখ্য, ইপিএফও আইনে সংশোধন এনে দেশের সব মানুষকে প্রভিডেন্ট ফান্ডের আওতায় আনার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। পাশাপাশি অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের পেনশনের আওতায় আনার চেষ্টাও চলছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Interest rate epf to be notified soon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X