scorecardresearch

বড় খবর

৪ মে থেকে বাজারে আসছে LIC IPO, শেয়ারের দাম থেকে যাবতীয় তথ্য জেনে নিন

সরকার ৩.৫ শতাংশ শেয়ার থেকে ২১ হাজার কোটি টাকা বাজার থেকে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে।

LIC IPO to open May 4, price band set at Rs 902-949 per share
মে মাসের ৪ তারিখ থেকে এলআইসি আইপিও বাজারে আনবে বলে বুধবার জানিয়ে দিল ভারত সরকার।

LIC IPO: আগামী মে মাসের শুরুতেই বাজারে জীবন বিমা নিগম বা এলআইসি-র (LIC IPO) আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং)। মে মাসের ৪ তারিখ থেকে এলআইসি আইপিও বাজারে আনবে বলে বুধবার জানিয়ে দিল ভারত সরকার। সাবস্ক্রিপশনের ভিত্তিতে ৯ মে পর্যন্ত কেনাবেচা চলবে। দামও বেঁধে দিয়েছে কেন্দ্র। শেয়ার প্রতি ৯০২ থেকে ৯৪৯ টাকা পড়বে আইপিও-র মূল্য।

কিছু বিনিয়োগকারী এই সুযোগ ২ মে থেকেই লাভ করতে পারবেন। বুধবার সেবি (SEBI) থেকে বরাদ্দ শেয়ারের পরিমাণসহ যাবতীয় তথ্য জানানো হয়েছে। ৫ শতাংশের পরিবর্তে বর্তমানে ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে সংস্থা। জীবন বিমাকারী গ্রাহকদের জন্য ২.২১ কোটি শেয়ার এবং কর্মচারীদের জন্য ১.৫৮ কোটি শেয়ার সংরক্ষিত থাকবে। বিমাকারী গ্রাহকরা ৬০ টাকা এবং কর্মচারীরা শেয়ারের উপর ৪৫ টাকা ছাড় পাবেন।

সরকার ৩.৫ শতাংশ শেয়ার থেকে ২১ হাজার কোটি টাকা বাজার থেকে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে। একটি সাংবাদিক সম্মেলনে DIPAM সচিব তুহিন কান্ত পাণ্ডে বলেছেন, এলআইসি আইপিও মোটেই বাজারে মূলধন বা আর্থিক সরবরাহ করবে না। মাত্র ২১ হাজার কোটি টাকা তোলা হবে, তাতেও এলআইসি আইপিও হবে ভারতের সর্ববৃহৎ আইপিও। এর আগে ওয়ান৯৭ কমিউনিকেশন যা পেটিএম-এর কর্ণধার সংস্থা ভারতের সর্ববৃহৎ আইপিও ছিল। গত বছর তারা বাজার থেকে ১৮ হাজার ৩০০ কোটি টাকা তোলে।

আরও পড়ুন হরিণঘাটায় দেশের সর্ববৃহৎ ফুলফিলমেন্ট সেন্টার তৈরি করল Flipkart, শিল্প সম্মেলনে উদ্বোধন মুখ্যমন্ত্রীর

সরকার গত ফেব্রুয়ারিতেই খসড়া কাগজপত্র তৈরি করে ফেলে এলআইসি-র আইপিও বাজারে ছাড়ার জন্য। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বাজারে অস্থিরতা তৈরির ফলে এটি পিছিয়ে যায়। সরকার ভারতের বৃহত্তম জীবন বিমা সংস্থার ৩.৫ শতাংশ অর্থাৎ ২২.১৩ কোটি শেয়ার বাজারে ছেড়ে সংস্থার আর্থিক শ্রীবৃদ্ধির লক্ষ্য নিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Lic ipo to open may 4 price band set at rs 902 949 per share