scorecardresearch

টাকা ডাবলের ‘ধামাকা’ সুযোগ পোস্ট অফিসে, বিভিন্ন স্কিমে বেড়েছে সুদের হার

পোস্ট অফিসের একাধিক স্কিমে সুদের হার বেড়েছে।

টাকা ডাবলের ‘ধামাকা’ সুযোগ পোস্ট অফিসে, বিভিন্ন স্কিমে বেড়েছে সুদের হার
বিভিন্ন স্কিমে বেড়েছে সুদের হার।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বাড়ানোর সুফল মিলছে। ফিক্সড ডিপোজিটে সুদের হার বেড়েছে। পোস্ট অফিসের NSC, টার্ম ডিপোজিট ও প্রবীণ নাগরিকদের সেভিংস স্কিমেও সুদের হার বাড়িয়েছে কেন্দ্রের মোদী সরকার। চলতি বছরের পয়লা তারিখ থেকেই বর্ধিত হারে সুদ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা NSC-এর ক্ষেত্রে আগে সুদের হার ছিল ৬.৮ শতাংশ। বর্তমানে সেই সুদের হার বেড়ে হয়েছে ৭ শতাংশ। অন্যদিকে, পোস্ট অফিসে এক বছর থেকে পাঁচ বছর পর্যন্ত মেয়াদী স্কিমে সুদের হার ১.১ শতাংশ বাড়ানো হয়েছে। এরই পাশাপাশি ৫ বছরে মেয়াদী স্কিমে মিলছে ৭ শতাংশ সুদ। আপনি যদি ২ বছর টাকা জমা রাখেন তবে পাবেন ৬.৮ শতাংশ হারে সুদ। তবে এক বছরের মেয়াদে টাকা জমা রাখলে ৬.৬ শতাংশ হারে সুদ মিলবে।

আরও পড়ুন- FD-তে ৮.৩০% পর্যন্ত সুদ, ৪ সরকারি ব্যাঙ্কের তাক লাগানো স্কিম সম্পর্কে জানুন

পোস্ট অফিসে মাসিক আয়ের স্কিমে ৬.৭ শতাংশ থেকে বেড়ে সুদের হার হয়েছে ৭.১ শতাংশ। অন্যদিকে প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেনদের সেভিংস স্কিমেও সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। সিনিয়র সিটিজেনদের সেভিংস স্কিমে ৭.৬ শতাংশ থেকে সুদের হার বেড়ে হয়েছে ৮ শতাংশ। কিষাণ বিকাশ পত্রেও সুদের হার বেড়েছে।

১২০ মাসেই টাকা ডাবলের দারুণ সুযোগ এনে দিয়েছে পোস্ট অফিস। আগে ১২৩ মাসের জন্য ডিসেম্বর ত্রৈমাসিকে সুদের হার ছিল ৭ শতাংশ। এখন সেটা বেড়ে হয়েছে ৭.২ শতাংশ। তবে পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয়নি। এই দুটি স্কিমেই সুদের হার অপরিবর্তিত রেখেছে কেন্দ্রীয় সরকার।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Post office small savings senior citizen term deposit scheme interest rate hike