scorecardresearch

বড় খবর

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে পদক্ষেপ রিজার্ভ ব্যাংকের, বাড়ানো হল রেপো রেট

রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪০ শতাংশ করা হয়েছে।

RBI Repo Rate
rbi repo rate 2022: রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

RBI Repo Rate Hike: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক। এক বৈঠকের পর রিজার্ভ ব্যাংকের নীতি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪০ শতাংশ করা হয়েছে। বুধবার এমনটাই জানিয়েছেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। সংবাদমাধ্যমকে শক্তিকান্ত দাস জানান, রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি কমিটি সর্বসম্মতিক্রমে এই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির বাড়বাড়ন্ত। তা রুখতে নীতি কমিটি ২ থেকে ৪ মে পর্যন্ত পর্যায়ক্রমে বৈঠক করেছে।

আর, তারপরই গ্রহণ করা হয়েছে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত। কারণ, বিশ্ববাজারে এখন অপরিশোধিত তেলের দাম বারবার বদলাচ্ছে। ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ১০০ ডলারের ওপরে। ইউক্রেন ইস্যুতে ইউরোপের অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং রফতানিকারী দেশের ওপর নিষেধাজ্ঞার কারণে অপরিশোধিত তেলের ঘাটতি দেখা দিয়েছে। পাশাপাশি, নিষেধাজ্ঞার জেরে ভোজ্য তেলও অমিল। এই অবস্থায় পরিস্থিতি সামলাতে রেপো রেট বাড়ানো ছাড়া রিজার্ভ ব্যাংকের কাছে বিকল্প ছিল না।

আরও পড়ুন- ৪ মে থেকে বাজারে আসছে LIC IPO, শেয়ারের দাম থেকে যাবতীয় তথ্য জেনে নিন

রিজার্ভ ব্যাংক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দেয়, সেই হারকে বলে রেপো রেট। রিজার্ভ ব্যাংকের রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের প্রভাব পড়েছে শেয়ার বাজারে। রিজার্ভ ব্যাংকের গভর্নরের আচমকা রেপো রেট বাড়ানোর ঘোষণার পর, বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক সেনসেক্স দুপুর ২টো ১৮ নাগাদ ৯৫৩.৮৩ পয়েন্ট (১.৬৭ শতাংশ) পড়ে ৫৬,০২২.১৬ পয়েন্টে এসে ঠেকেছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক নিফটি ২৮৭.৬৫ পয়েন্ট (১.৬৯ শতাংশ) পড়ে ১৬,৭৮১.৪৫ পয়েন্টে এসে ঠেকেছে৷

গত মাসে রিজার্ভ ব্যাংকের নীতি নির্ধারণ কমিটি যে সিদ্ধান্ত নিয়েছিল, তার চেয়ে এবার পরিস্থিতির চাপে অবস্থান বদলাতে বাধ্য হল। রিজার্ভ ব্যাংকের নীতি কমিটি বেশ কিছুদিন ধরেই রেপো রেট এক রেখেছিল। কিন্তু, বর্তমান ভারতীয় বাজারে জিনিসপত্রের দাম বাড়ছে। যা আসলে আন্তর্জাতিক প্রভাবের জেরে হচ্ছে। শুধু ভারতেই না, এটা এখন গোটা বিশ্বেই ঘটছে। সেই কারণেই নীতি কমিটির অবস্থান বদলের দরকার হয়ে পড়েছিল। রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি কমিটি প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নিতে চায়। এমনটাই জানিয়েছন গভর্নর শক্তিকান্ত দাস।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rbi hikes repo rate by 40 bps to 4 40 percent