scorecardresearch

বড় খবর

রেপো রেট অপরিবর্তিত রাখল RBI, প্রথমবার ৪৫ হাজার পয়েন্ট ছুঁল সেনসেক্স

জিডিপি-র হারও আপগ্রেড করেছে আরবিআই। দেশের শীর্ষ ব্যাঙ্কের এই ইতিবাচক খবরের পরেই প্রথমবারের জন্য ৪৫ হাজারের গণ্ডি ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জ।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং জিডিপি বৃদ্ধির হার ঠিক রাখতে রেপো রেট ৪ শতাংশ ও রিজার্ভ রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তিত রাখল আরবিআই। চলতি অর্থবর্ষে জিডিপি-র হারও আপগ্রেড করেছে আরবিআই। দেশের শীর্ষ ব্যাঙ্কের এই ইতিবাচক খবরের পরেই প্রথমবারের জন্য ৪৫ হাজারের গণ্ডি ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জ।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানা অর্থনীতিতে যাথে যথেষ্ট টাকার জোগান থাকে, তার জন্য সঠিক সময়ে বিভিন্ন পদক্ষেপ নেবে আরবিআই। ত্রৈমাসিক অর্থনৈতিক নীতি বিষয়ক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, বিভিন্ন আর্থিক ক্ষেত্রে বৃদ্ধি হচ্ছে তাই আগামী কোয়ার্টার থেকেই জিডিপি-র হার ইতিবাচক হবে এই আশ্বাস দেন তিনি।

তিনি এও বলেন, আর্থিক এই ক্ষেত্রে যাতে লগ্নি ও টাকা জমার বিষয়টি ঠিক থাকে তা সঠিকভাবে দেখভাল করবে দেশের শীর্ষ ব্যাঙ্ক। এর আগে আরবিআইয়ের তরফে জানান হয়েছিল যে জিডিপি সাড়ে সাত শতাংশ সংকুচিত হবে। তবে তা এবার সাড়ে নয় শতাংশ সংকুচিত হবে এমন পরিসংখ্যানটি আপগ্রেড করা হয়েছে এবার।

আরও পড়ুন, অর্থনীতি ঘুরে দাঁড়াবে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে, আশ্বাস সরকারের

রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে জেগে উঠেছে স্টক মার্কেটও। এই প্রথমবার ৪৫ হাজার পয়েন্টের কোটা পার করল বিএসই এবং এনএসই। এদিন নিফটি ছুঁয়েছে ১৩ হাজার ২৪৮.২৫ পয়েন্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rbi keeps repo rate unchanged sensex reached another milestone