RBI Monetary Policy: করোনার জেরে কমল GDP বৃদ্ধি, রেপো রেট অপরিবর্তিত রাখল RBI

RBI Monetary Policy 2021 announcements: ক্ষতির মুখে স্বাস্থ্য পরিকাঠামো থেকে আর্থিক ক্ষেত্র। রাজ্যে রাজ্যে লকডাউনের রেশও পড়েছে অর্থনীতিতে।

RBI, Monetary Policy
রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ

RBI Monetary Policy 2021: করোনার প্রথম ধাক্কা কাটিয়ে অর্থনীতি স্বাভাবিক হতেই ফের দ্বিতীয় ঢেউ। যার জেরে ক্ষতির মুখে স্বাস্থ্য পরিকাঠামো থেকে আর্থিক ক্ষেত্র। রাজ্যে রাজ্যে লকডাউনের রেশও পড়েছে অর্থনীতিতে। এই পরিস্থিতিতে চলতি বছরের জন্য দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ৯.৫ শতাংশ, এমনটাই জানান হল আর্থিক নীতি নির্ধারণ কমিটি (Monetary Policy)-র বৈঠকে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানান, চলতি বছরে ১০.৫ শতাংশ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস থাকলেও এ বছরের পরিস্থিতি অনুযায়ী তা কমেছে .৫ শতাংশ। গত অর্থবর্ষে দেশের অর্থনীতি সঙ্কুচিত হয়েছিল ৭.৩ শতাংশ।

আরও পড়ুন, রাজ্যে এল প্রায় ৮ লক্ষ ভ্যাকসিন, বাড়ির সামনে টিকা দেওয়ার ‘বিশেষ উদ্যোগ’ শুরু

তবে বাজারে নগদের জোগান এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে গত বছরের মতো এ বছরেও রেপো রেট এবং রিভার্স রেপো অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রেপো রেট রয়েছে ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট রয়েছে ৩.৩৫ শতাংশে। প্রসঙ্গত, দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে আরবিআই-এর দেওয়া সুদের হারকে বলে রেপো রেট। অন্য দিকে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির থেকে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক যে হারে ঋণ নেয় তাকে বলে রিভার্স রেপো রেট।

আরও পড়ুন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বেই অল্প সময়ে Covid-এর দ্বিতীয় ঢেউ সামলাতে পেরেছি’, প্রশংসা শাহের

নতুন করে কোভিড সংক্রামিতের সংখ্যা বাড়তেই চ্যালেঞ্জের মুখে পড়ে দেশের অর্থনীতি। দেশের শীর্ষ ব্যাঙ্কের এর তরফে এদিন জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সুদ নীতিতে কোনও পরিবর্তন হচ্ছে না। চলতি অর্থবর্ষে মূল্যবৃদ্ধির হার ২ থেকে ৬ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে আরবিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rbi monetary policy repo rate unchanged gdp forecast

Next Story
১ কোটি ভারতীয়র চাকরি কেড়েছে Covid-এর দ্বিতীয় ঢেউ! রিপোর্টে অশনি সঙ্কেতjob, jobs in india, coronavirus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com