বড় খবর

নিউজ ১৮ বিক্রি হচ্ছে না: আম্বানি

২০১৪ সালে রিলায়েন্স নেটওয়ার্ক ১৮ -কে কিনে নেয়। এই গোষ্ঠীর হাতে মোট ৫৬টি সংবাদ ও বিনোদন চ্যানেল রয়েছে, যার দাম ৪০০০ কোটি টাকার বেশি।

Mukesh Ambani, News 18
সংবাদমাধ্যম বিক্রির খবর সঠিক নয়, বলল আম্বানি গোষ্ঠী
নিজেদের সংবাধমাধ্যম টাইমস গোষ্ঠীর কাছে বিক্রি করে দেবার খবর ঠিক নয় বলে জানিয়ে দিল কোটিপতি মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এর আগে বৃহস্পতিবার ব্লুমবার্গে প্রকাশিত এক খবরে বলা হয়, নিজেদের সংবাদমাধ্যমের সম্পদ ভারতের টাইমস গোষ্ঠীর হাতে তুলে দেবার জন্য কথাবার্তা শুরু করেছে আম্বানিরা। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, লোকসানে চলা ব্যবসা থেকে হাত ঝেড়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন এশিয়ার ধনীতম ব্যক্তি। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এ খবর দৃঢ়তার সঙ্গে অস্বীকার করছে। এ খবর ভিত্তিহীন ও মিথ্যা।

আরও পড়ুন: ট্রেনে সফরকালে বাড়িতে চুরি? ক্ষতিপূরণ দেবে আইআরসিটিসি

রিপোর্টে বলা হয়েছিল আম্বানির নেটওয়ার্ক ১৮ মিডিয়া অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের বিষয়ে যাচাই করবার জন্য উপদেষ্টা নিয়োগের বিষয়ে ভাবনাচিন্তা করছে টাইমস অফ ইন্ডিয়ার প্রকাশক বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি। যদিওএ ব্যাপারে বেনেট কোলম্যানের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা যায়নি। প্রসঙ্গত, ২০১৪ সালে রিলায়েন্স নেটওয়ার্ক ১৮ -কে কিনে নেয়। এই গোষ্ঠীর হাতে মোট ৫৬টি সংবাদ ও বিনোদন চ্যানেল রয়েছে, যার দাম ৪০০০ কোটি টাকার বেশি।

নেটওয়ার্ক ১৯-এর টিভি চ্যানেলের মধ্যে রয়েছে সিএনবিসি টিভি ১৮, সিএনএনআইবিএন, সিএনএন আওয়াজ। ওয়েবসাইটের মধ্যে রয়েছে ফার্স্টপোস্ট ডট কম, মানিকন্ট্রোল ডট কম। রয়েছে পত্রিকা এবং কালার্স ও এমটিভি-র মত বিনোদন চ্যানেল। অন্যদিকে, বেনেট কোলম্যান বা টাইমস গ্রুপের হাতে ইতিমধ্যেই টাইমস নাও এবং ইটি নাওয়ের মত দুট চ্যানেল রয়েছে। এরা নেটওয়ার্ক ১৮-এর টিভি চ্যানেল নিউজ ১৮ এবং বিজনেস নিউজ চ্যানেল সিএনবিসি টিভি ১৮-এর প্রতিযোগী।

সংবাদসংস্থা ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, নেটওয়ার্ক এইটটিনের শেয়ার সোনি কর্পকে বিক্রি করার সঙ্গে বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়েই নিউজের সম্পত্তির বিক্রির সিদ্ধান্ত নেন আম্বানি। জাপানী এই ব্যবসায়িক সংস্থাটি বর্তমানে ভারতীয় মিডিয়া সংস্থার সঙ্গে বেশ কয়েকটি সম্ভাব্য চুক্তির কথাও বিবেচনা করছে। উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসের রিপোর্ট অনুযায়ী ২৫ মিলিয়ন ডলার লোকসান করেছে নেটওয়ার্ক এইটটিন।

আরও পড়ুন: ‘বেসরকারিকরণ না হলে বন্ধ হয়ে যাবে এয়ার ইন্ডিয়া’

আম্বানি গ্রুপের তেল থেকে পেট্রোকেমিক্যালস ব্যবস্থা একত্রিত হওয়ায় রিটেল এবং প্রযুক্তির মতো নতুন ব্যবসায়িক ক্ষেত্রগুলিতে রাজস্ব আদায় অনেক সহজতর হয়েছে। গত মাসেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ একটি ডিজিটাল সার্ভিসও প্রকাশ করেছে যেখানে কয়েক বছরে প্রায় ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ই-কমার্স থেকে এন্টারটেইনমেন্ট এবং টেলিনেটওয়ার্কে। প্রসঙ্গত ২০১৪ সালে নেটওয়ার্ক এইটটিনকে নিয়েছিল রিলায়েন্স গোষ্ঠী এবং মোট ৫৬টি লোকাল চ্যানেলও কিনেছিল তাঁরা। বৃহস্পতিবারই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার রেকর্ড শীর্ষে পৌঁছেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বর্তমান বাজার মূল্য পৌঁছল প্রায় ১৪০ বিলিয়ন ডলারে।

Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mukesh ambani in talks to sell news assets to times group

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com