বড় খবর

করোনা মোকাবিলায় রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক

যে হারে দেশের ব্যাঙ্কগুলোকে ঋণ দেয় আরবিআই, তাকে বলে রেপো রেট। আর যে হারে ব্যাঙ্কের কাছ থেকে টাকা ধার নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট।

rbi rs 2000 note
আরবিআই

দেশের অর্থনীতিতে গাঢ় ক্ষত তৈরি করতে শুরু করেছে করোনা। ইতিমধ্যে বৃহস্পতিবার ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। তারপর দিনই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন করোনা সংকট যুঝতে রেপো রেট কমিয়ে দিল শীর্ষ ব্যাঙ্ক। ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে রেপোরেট করা হয়েছে ৪.৪ শতাংশ।

৯০ বেসিস পয়েন্ট কমিয়ে রিভার্স রেপো রেট করা হয়েছে ৪ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের দ্বিমাসিক বৈঠক হওয়ার কথা ছিল ৩১ মার্চ থেকে ৩ এপ্রিলের মধ্যে। সাধারণত ব্যাঙ্কিং সংক্রান্ত যাবতীয় রেট সংশোধন হয় দ্বিমাসিক বৈঠকেই। করোনা পরিস্থিতি ক্রমে ভয়াবহ হয়ে ওঠায় জরুরি অবস্থার কথা মাথায় রেখেই ২৫-২৭ মার্চ, এই সময়ে এগিয়ে আনা হয়েছে বৈঠক। এই বৈঠকেই রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেই রিজার্ভ ব্যাঙ্ক।

আরও পড়ুন, ২০ কোটি মহিলার জন ধন অ্যাকাউন্টে প্রতি মাসে ৫০০ টাকা দেবে কেন্দ্র

যে হারে দেশের ব্যাঙ্কগুলোকে ঋণ দেয় আরবিআই, তাকে বলে রেপো রেট। আর যে হারে ব্যাঙ্কের কাছ থেকে টাকা ধার নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট।

সাংবাদিক বৈঠকে শক্তিকান্ত দাস অবশ্য জানিয়েছেন করোনার জেরে দেশের থমকে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত। বেসরকারি ব্যাঙ্কে যাদের সঞ্চয় রয়েছে, তা সুরক্ষিত, আশ্বস্ত করেছেন আরবিআই গভর্নর। দেশের শেয়ার বাজারে স্থিতাবস্থা আসছে বলেও জানিয়েছেন তিনি।

সাধারণত রেপো রেট কমালে অর্থনীতিতে নগদের জোগান বাড়ে। সেক্ষেত্রে করোনা বিধ্বস্ত ভারতের বর্তমান পরিস্থিতিতে এটিই যথাযথ সিদ্ধান্ত বলে মনে করছেন অধিকাংশ অর্থনৈতিক বিশেষজ্ঞ।

Read the full story in English

 

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reserve bank of india rbi repo rate cut coronavirus economic impact

Next Story
করোনা ক্ষতে প্রলেপ দিতে ইপিএফ-এ বড় ঘোষণা মোদী সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com