বড় খবর

করোনা পরবর্তী কেন্দ্রীয় বাজেটে স্বাস্থ্যখাতে বড় ঘোষণা, বরাদ্দ বাড়ল ১৩৭ শতাংশ

আগামী ৬ বছর ধরে নয়া ‘পিএম আত্মনির্ভর ভারত যোজনা’ চালু করা হবে। জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি এই যোজনা চলবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।

অতিমারীর আবহে দেশকে ফের উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে বাজেট বক্তৃতাতেও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাতিয়ার ‘আত্মনির্ভর ভারত’। সাধারণ বাজাটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭ শতাংশ।

স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্দিতে মূলত তিনটি ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। আগামী ৬ বছর ধরে নয়া ‘প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত যোজনা’ চালু করা হবে। স্বাস্থ্য প্রতিষ্ঠানকে মজবুত করতে ৬৪,১৮০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি এই যোজনা চলবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।

১৭,০০০ গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং ১১,০০০ শহরতলীর স্বাস্থ্যকেন্দ্র পুনরুজ্জীবিত করা হচ্ছে। দেশের সব জেলায় পরীক্ষাগার তৈরি করা হবে বলেও ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সামগ্রিকভাবে স্বাস্থ্যের জন্য ২০২১-২২ অর্থবর্ষে ২,২৩,৮৪৬ কোটি টাকার প্রস্তাব করেছেন সীতারমণ, যা চলতি অর্থবছরে ছিল ৯৪,৪৫২ কোটি টাকা। অর্থাৎস্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭ শতাংশ। কেন্দ্র ২০২১-২২ অর্থবর্ষে করোনা টিকা দানের জন্য ৩৫ হাজার কোটি দেবে। তাঁর আশ্বাস, প্রয়োজনে এই খাতে আরও অর্থ দেওয়া হবে।

আরও পড়ুন-  বিধানসভা নির্বাচনের আগে বাজেটে কী পেল বাংলা? শূন্য হাতে রইল কোন কোন ক্ষেত্র?

কোভিড-পরবর্তী বিশ্বে স্বাস্থ্যসেবা ব্যবস্থার গুরুত্বের উপর জোর দিয়ে সীতারমণ জানিয়েছেন, স্বাস্থ্য কাঠামো খাতে বিনিয়োগ যথেষ্ট পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

আরও পড়ুন- আয়করে নেই বড় ঘোষণা, কতটা সুবিধা পেল মধ্যবিত্তরা?

কোভিড-পরবর্তী বিশ্বে স্বাস্থ্যসেবা ব্যবস্থার গুরুত্বের উপর জোর দিয়ে সিথারামান বলেন, স্বাস্থ্য অবকাঠামোগত বিনিয়োগে যথেষ্ট পরিমাণে বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজট বক্তৃতায় বলেছেন, ‘দেশে বর্তমানে দু’টি করোনা প্রতিষেধক পাওয়া যাচ্ছে। কেবল এদেশের মানুষদের জন্যই নয়, তা ১০০টিরও বেশি দেশকে দেওয়া হয়েছে। স্বস্তির খবর যে, আরও দু’টি প্রতিষেধক খুব তাড়তাড়ি মিলবে।’

দেশে বার্ষিক প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যু ঠেকাতে সীতারমণ এদিন নিউমোকোকাল প্রতিষেধকের রোলআউটের ঘোষণা করেছেন।নিউমোনিয়াল ভ্যাকসিন নিউমোনিয়া, সেপটিসেমিয়া এবং মেনিনজাইটিসের মতো মারাত্মক নিউমোকোকাল সংক্রমণের বিরুদ্ধে কার্যকর। আপাতত এটি দেশের পাঁচটি রাজ্যে সীমাবদ্ধ, যা ছড়িয়ে দিতে কেন্দ্র তৎপর বলে সীতারমণ বক্তব্যে জানিয়েছেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sitharaman launches pm aatmanirbhar swasthya bharat yojana to strengthen healthcare system

Next Story
বিধানসভা নির্বাচনের আগে বাজেটে কী পেল বাংলা? শূন্য হাতে রইল কোন কোন ক্ষেত্র?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com