বড় খবর

 Income Tax Slabs Budget 2020: আয়করে সুখবর শোনাল মোদী সরকার

income tax slab, income tax slab budget 2020: নয়া আয়করের ঘোষণায় খুশি মধ্যবিত্ত। বার্ষিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়ে থাকছে না কোনও কর।

Income Tax Slabs
আয়কর আদায়ের তাড়নায় উঠে আসছে পুরোনো মামলা। অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস

প্রতীক্ষা শেষে শনিবার সংসদে পেশ হল দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের বাজেটে মধ্যবিত্ত চাকুরীজীবিদের জন্য রীতিমতো সুখবর শুনিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সহপাঠী নির্মলা। আয়করের ঊর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্তই প্রধাণত খুশি করেছে সাধারণ মধ্যবিত্তকে। এদিন আয়কর সংক্রান্ত ঘোষণায় নির্মলা বলেন, “করদাতাদের আস্থাবৃদ্ধি করবে বাজেট ২০২০। কর হেনস্থার মুখে যাতে করদাতাদের পড়তে না হয় সে জন্য আইন তৈরি করবে সরকার”।

আরও পড়ুন: এলআইসি-র শেয়ার বিক্রির প্রস্তাব কেন্দ্রীয় বাজেটে

কী হল নতুন করের হার?

২০২০ সালের বাজেটে জানানো হল, পাঁচ লক্ষ টাকার নীচে উপার্জন করলে কোনও আয়কর দিতে হবে না। পাঁচ থেকে সাড়ে সাত লক্ষ টাকা আয়ে কর কমিয়ে ১০ শতাংশ করা হল। সাড়ে সাত লক্ষ থেকে দশ লক্ষ টাকা আয়ে এবার কর দিতে হবে ১৫ শতাংশ, দশ থেকে সাড়ে বারো লক্ষ আয়ে কর দিতে হবে ২০ শতাংশ। সাড়ে বারো থেকে পনেরো লক্ষ আয়ে দিতে হবে ২৫ শতাংশ কর। যাঁদের আয় বার্ষিক পনেরো লক্ষ টাকা বা তার বেশি, তাঁদের কর দিতে হবে ৩০ শতাংশ।

আরও পড়ুন: বাজেট ২০২০: একনজরে বড় ঘোষণা

কী ছিল চলতি আয়করের হার?

বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা পর্যন্ত হলে আয়করে ১০০ শতাংশ ছাড় দিচ্ছিল কেন্দ্র। আড়াই থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর দিতে হয়েছে ৫ শতাংশ। ৫ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে করের পরিমাণ একলাফে বেড়ে হয়েছিল ২০ শতাংশ। ১০ লক্ষ টাকার ওপর আয়ে করের পরিমাণ ছিল ৩০ শতাংশ।

আরও পড়ুন: অর্থনৈতিক সমীক্ষা কাকে বলে? কী তার গুরুত্ব?

করব্যবস্থাকে সরলীকৃত করার লক্ষ্যের কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন, “জিএসটি-র ফলে করের বোঝা কমেছে। ৪০ কোটি করদাতাদের মধ্যে ৬০ লক্ষ নতুন করদাতা। বিশ্ব জুড়ে আর্থিক মন্দা চলছে। আমরা বাইরের ঝড় সামলে উঠেছি। এ দেশে ২৮৪ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে ইতিমধ্যেই।” তবে এই বাজেট মধ্যবিত্তের জন্য কতটা চিন্তা কমাচ্ছে? অর্থ মন্ত্রকের সূত্রের খবর, মধ্যবিত্ত বার্ষিক সামগ্রিক কর ১০ শতাংশ কমতে পারে, এমনই পরিকল্পনা রাখা হয়েছে। এর অর্থ হল কোনও ব্যক্তিকে যদি বার্ষিক দেয় কর প্রদান করতে হয় ১ লক্ষ টাকা, তাহলে এক্ষেত্রে তাঁর দেয় করের পরিমাণ কমবে ১০ হাজার টাকা।

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এবং অর্থনৈতিক খাতে বৃদ্ধির ক্ষেত্রকে আরও প্রসারিত করতে ইতিমধ্যেই ৩০ শতাংশ থেকে ২২ শতাংশে কমানো হয়েছে কর্পোরেট ট্যাক্স (সেস এবং শুল্কচার্জ বাদে)। অন্যদিকে পরোক্ষ করের একাধিক ক্ষেত্রে কমিয়ে আনা হয়েছে জিএসটি হার।

Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union budget 2020 income tax slab

Next Story
এবছরের অর্থনৈতিক সমীক্ষার তথ্য সংগ্রহ হয়েছে উইকিপিডিয়া থেকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com